www.kishoreganjnews.com

ভাদ্র মাসের কাঁঠাল



[ স্টাফ রিপোর্টার | ৭ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার, ৪:১৪ | এক্সক্লুসিভ ]


কথায় আছে, ভাদ্র মাসে তাল পাকে। এবার ভাদ্র মাসে কেবল তাল নয় আমাদের জাতীয় ফল কাঁঠালও পাকে। ভাদ্রে পাকা এই কাঁঠালের কদরও রয়েছে বেশ। গ্রীষ্মকালে কাঁঠালের ভরা মৌসুমের চেয়ে ভাদ্রের কাঁঠালের দামও কয়েকগুণ বেশি। তারপরও মানুষ হুমড়ি খেয়ে পড়ে ভাদ্রের কাঁঠালে।

বৃহস্পতিবার দুপুরে বেশ বড় আকারের একটি কাঁঠাল বিক্রি করতে এসে এমন তথ্যই দিচ্ছিলেন কিশোরগঞ্জ সদর উপজেলার যশোদল ভুবিরচর গ্রামের মোজাম্মেল হক নূরু মিয়া।

তিনি জানান, তার একটি গাছে চারটি কাঁঠাল ধরেছিল। সম্প্রতি কাঁঠাল চারটি পাকা শুরু করে। এর মধ্যে পেকে যাওয়া দুইটি কাঠাল পরিবারের লোকজন মিলে খেয়েছেন। বাকি দু’টির মধ্যে একটি ঈদুল আযহার একদিন আগে বাজারে বিক্রি করেছেন। অবশিষ্ট কাঁঠালটি এখন বিক্রির জন্য শহরে নিয়ে এসেছেন।

শহরের গৌরাঙ্গ বাজার এলাকায় মোজাম্মেল হক নূরু মিয়ার সঙ্গে যখন কথা হচ্ছিল তখন তার পাশে রাখা কাঁঠালটির মৌ মৌ গন্ধে মাতোয়ারা হয়ে ওঠেছিল চারপাশ। নুরু মিয়া জানালেন, তার আজকের এই কাঁঠালটির ওজন পনেরো কেজির মতো হবে। ঈদের আগে যেটি বিক্রি করেছেন সেটি এর চেয়ে ছোট ছিল। সেটি চারশ’ টাকায় তিনি বিক্রি করেছিলেন।আজকেরটি এর চেয়েও বেশি দামে তিনি বিক্রি করতে পারবেন বলে আশা প্রকাশ করেন। এর কিছুক্ষণ পরেই জানা গেল, বাজারে নেয়ার আগেই পথে এক ব্যক্তি তার কাঁঠালটি পাঁচশ’ টাকায় কিনে নিয়েছেন।

ভাদ্র মাসে কাঁঠাল পাকার প্রসঙ্গ তুলতেই কিশোরগঞ্জ সদর উপজেলার বাদে শোলাকিয়া গ্রামের মশিউর রহমান রেজন জানালেন, কেবল ভাদ্র মাসে নয় এখন প্রায় সারা বছরই কাঁঠাল পাওয়া যায়। তবে তা খুব কম। মশিউর রহমান রেজন জানান, তার একটি গাছে বর্তমানে ছয়টি কাঁঠাল ধরেছে। পাকতে আরো মাস দেড়েক সময় লাগবে বলেও তিনি জানান।

কাঁঠাল সম্পর্কে পুষ্টিবিদদের ভাষ্য, কাঁঠাল মূলত গ্রীষ্মকালের ফল। কাঁঠাল ছাড়াও আম, লিচু, জাম, তরমুজ ইত্যাদি রসালো ফল সহজলভ্য থাকে গ্রীষ্মকালে। মৌসুমী এসব একেক ফলের রয়েছে একেক পুষ্টিগুণ। প্রতিটি মৌসুমি ফলই শরীরের নানা রকম ভিটামিন ও খনিজের অভাব পূরণ করতে সাহায্য করে। আর আমাদের জাতীয় ফল কাঁঠালেরও নানা গুণাবলী রয়েছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com