www.kishoreganjnews.com

একজন অনন্য প্রবীণ হিতৈষী ফরমোজা মোমতাজ লিলি



[ বিশেষ প্রতিনিধি | ১ অক্টোবর ২০১৭, রবিবার, ১২:১৮ | ফিচার ]


পাকুন্দিয়া উপজেলার চরলক্ষ্মীয়া গ্রামের হতদরিদ্র সুবেদ আলীর স্ত্রী পঞ্চাশোর্ধ রোকেয়া আক্তার। রান্না করতে গিয়ে অগ্নিদগ্ধ হন এই বৃদ্ধা। প্রায় দুই বছর উপযুক্ত কোন চিকিৎসা ও সেবা-শুশ্রুষা না পাওয়ায় নিঃসন্তান এই নারীর শরীরের চামড়া দিন দিন কুঁচকে যাচ্ছিল। সামর্থ্য ও সুযোগের অভাবে বিনা চিকিৎসাতে ধুঁকে ধুঁকে মৃত্যুকেই নিয়তি হিসেবে ভেবে নিয়েছিলেন দগ্ধ শরীরের অসহনীয় যন্ত্রণায় কাতর রোকেয়া আক্তার। তার এই অসহায়ত্বের কথা শুনে পরম মমতার হাত বাড়িয়ে দেন পার্শ্ববর্তী গাংধোয়ারচর গ্রামের ফরমোজা মোমতাজ লিলি নামের এক নারী। নিজে উদ্যোগী হয়ে রোকেয়াকে ভর্তি করান ঢাকার সোহরাওয়ার্দী হাসপাতালে। সেখানেই চিকিৎসকেরা সফলভাবে তার প্লাষ্টিক সার্জারি সম্পন্ন করেন। এ অস্ত্রোপচারের আগ পর্যন্ত ফরমোজা মোমতাজ লিলি প্রায় সার্বক্ষণিক সেবা ও মমতা দিয়ে আগলে রাখেন তাকে। নিজের গাঁটের টাকায় কিনে দেন প্রয়োজনীয় ঔষধপত্র। চিকিৎসা ও পরিচর্যায় যেন এক নতুন জীবন পান রোকেয়া।

রোকেয়া আক্তারের মতো অসহায় প্রবীণদের জীবন বদলে দিচ্ছেন মমতাময়ী নারী ফরমোজা মোমতাজ লিলি। যেকোন অসহায় ও নিরাশ্রয় প্রবীণদের দুঃখ-দুর্দশায় তিনি ছুটে যাচ্ছেন সবার আগে। ভালবাসা ও যত্নে সারিয়ে তুলছেন পীড়িতদের। প্রতিষ্ঠা করেছেন একটি প্রবীণ বয়স্ক ও শিশু আশ্রয় কেন্দ্র। একেবারেই সাদাসিদে জীবনের এই নারী তাই আজ এলাকার আদর্শ। নিজ কর্মগুণে হয়ে ওঠেছেন কীর্তিমতী নারী, সবার অতি আপনজন, প্রিয় ‘লিলি আপা’। গাংধোয়ারচরের নিভৃত পল্লীজুড়ে কেবল তার মমতারই ছায়া।

ধর্মীয় মূল্যবোধ ও পারিবারিক বিধিনিষেধের কারণে লেখাপড়ায় বেশিদূর এগোতে পারেন নি লিলি আপা। নবম শ্রেণীতে পড়ার সময় বিয়ের পিঁড়িতে বসায় সেখানেই লেখাপড়ার পাঠ চুকাতে হয় তাকে। সে সময় একই গ্রামের সরকারি চাকুরে মোমতাজ উদ্দিনের সঙ্গে পারিবারিকভাবে বিবাহবন্ধনে আবদ্ধ হন তিনি। নিজে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে না পারলেও সমাজের বঞ্চিত ও অনগ্রসর মানুষের শিক্ষা বিস্তারে মনোযোগী ছিলেন তিনি। তিনি সব সময় উপলব্ধি করতেন, সুযোগ পেলে যে কেউ নিজের প্রতিভার সর্বোত্তম অনুশীলনের মাধ্যমে আগামী দিনের যোগ্য নাগরিকে পরিণত হতে পারবে। আর এ চিন্তা থেকেই তিনি নিজেকে উজাড় করে দেন আর্তমানবতার সেবায়।

২০০৪ সালে নিজের একক প্রচেষ্টায় ৩৯ শতাংশ জমির উপর গড়ে তুলেন ৪টি আর্ত-মানবিক প্রতিষ্ঠান- গাংচিল প্রতিবন্ধী স্কুল, ফরমোজা মোমতাজ মূকবধির বিদ্যালয়, প্রবীণ বয়স্ক ও শিশু আশ্রয় কেন্দ্র এবং সোহরাব হোছাইনীয়া এমদাদিয়া মাদ্রাসা ও এতিমখানা। গত ১৩ বছর ধরে তার আন্তরিক প্রচেষ্টা আর পরিচালনায় এসব প্রতিষ্ঠান আর্তমানবতার সেবায় ভূমিকা রেখে চলেছে। মমতার আঁচল দিয়ে দরদী মনের প্রিয় লিলি আপা এভাবেই সামলিয়ে চলেছেন অসহায় ও পীড়িত মানুষদের।

ফরমোজা মোমতাজ লিলি জানান, সমাজে প্রবীণেরা সবচেয়ে বেশি অবহেলিত। শেষ বয়সে এসে অনেক প্রবীণেরই অসহায়ত্বের শেষ থাকে না। এ কারণে বয়স্ক কোন মানুষের দুরবস্থা কিংবা অসুস্থতার খবর পেলেই তিনি ছুটে যান। অসুস্থ, আশ্রয়হীন ও অসহায় প্রবীণ নারী-পুরুষের সেবা-শ্রুশুষার মাঝে তিনি এক অপার্থিব সুখ খোঁজে পান।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]



প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com