www.kishoreganjnews.com

কটিয়াদীতে ধানের চেয়ে খড়ের দাম বেশি



[ রফিকুল হায়দার টিটু, কটিয়াদী | ৪ অক্টোবর ২০১৭, বুধবার, ৫:৩৪ | কৃষি ]


কটিয়াদী উপজেলার পৌর এলাকা ও ৯টি ইউনিয়নের সর্বত্র গো-খাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে। বর্তমান বাজারে ধানের চেয়ে খড় বেশি দামে বিক্রি হচ্ছে। হাট বাজারে প্রতিমণ (৪০ কেজি) মোটা ধান যেখানে এক হাজার দুইশ’ টাকায় বিক্রি হচ্ছে, সেখানে এক মণ খড় বিক্রি হচ্ছে এক হাজার তিনশ’ টাকায়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত বোরো মৌসুমে উপজেলার ১২ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদ করা হয়। এর মধ্যে আগাম বন্যায় প্রায় দুই হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়ে যায়। এছাড়া অতিবৃষ্টিতে কৃষকের মজুদ করা খড়ের অধিকাংশই বৃষ্টিতে পঁচে গেছে। ফলে উপজেলাজুড়েই শুকনো খড়ের সংকট দেখা দিয়েছে। গবাদিপশু পালন করতে গিয়ে কৃষককে চড়া দামে খড় কিনতে হচ্ছে।

উপজেলা প্রাণিসম্পদ অফিস সূত্র জানিয়েছে, উপজেলায় মোট ৯২হাজার ১৫৮টি গবাদিপশু রয়েছে। খড়ের বিকল্প হিসেবে গবাদিপশুকে ঘাস, খৈল, ভূষি ইত্যাদি খাওয়ানো হচ্ছে। এর ফলে বাজারে খৈল ও ভূষির দামও বেড়ে গেছে। অনেকে গো-খাদ্যের সংকটের পড়ে গবাদিপশু বিক্রি করে দিচ্ছেন। কিন্তু সেক্ষেত্রেও যেন মরার ওপর খড়ার ঘাঁ। গবাদি পশুর বাজারেও ধস নেমেছে।

উপজেলার মানিকখালী গ্রামের মস্তোফা কামাল নান্দু জানান, গো-খাদ্যের জন্য এলাকা থেকে ঘাস সংগ্রহ করে খাওয়ানো হচ্ছে। খাল বিল ও নীচু জমিতে এখনও পানি শুকায়নি। ফলে ঘাসেরও সংকট দেখা দিয়েছে।

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ সাইফুল আলম বলেন, চাহিদার তুলনায় খড়ের সংকট এ কথা সত্য। আগাম বন্যায় ও বৃষ্টিতে খড় পঁচে যাওয়ায় এ সংকট দেখা দিয়েছে। আমন ধান উঠলে এ সমস্যার সমাধান হয়ে যাবে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com