www.kishoreganjnews.com

নিজাম উদ্দিনের হাত ধরে খামা এখন কেঁচো গ্রাম



[ রাজন সরকার, পাকুন্দিয়া | ১৫ অক্টোবর ২০১৭, রবিবার, ৪:০৯ | কৃষি ]


পাকুন্দিয়া উপজেলার আংগিয়াদী ব্লকের খামা গ্রামের কৃষক নিজাম উদ্দিন। তিনি এলাকায় নিজাম চাচা হিসেবেও বেশ পরিচিত। স্বাক্ষরজ্ঞান সম্পন্ন কৃষক নিজাম উদ্দিন কৃষি কাজ করে তার জীবিকা নির্বাহ করেন। তবে কৃষি কাজ করতে গিয়ে প্রতি নিয়ত যোগাযোগ রাখেন কৃষি বিভাগের উপজেলা ও মাঠ পর্যায়ের কর্মকর্তাগণের সঙ্গে। কৃষি কাজ করেই ছেলে-মেয়ে নিয়ে সংসার চালান তিনি। তাই এই কাজ করেন খুবই গুরুত্ব সহকারে। কৃষি বিভাগ থেকে নতুন কোন প্রযুক্তি আসলে তা ভালো ভাবে বুঝে তিনি করার চেষ্টা করেন। কৃষি বিভাগের সকল অনুষ্ঠানেই তিনি অংশগ্রহণ করেন স্বত:ফূর্ত ভাবে। এভাবেই তিনি গত বছর জানতে পারেন কেঁচো সারের বিভিন্ন গুণাগুণের বিষয়টি। এই সার প্রয়োগে মাটির সুরক্ষা ও ফসলের উৎপাদন বাড়ায় এ বিষয়ে জানার পর তিনি সিদ্ধান্ত নেন নিজের বাড়িতে এই সার তৈরি করবেন। সে জন্য তিনি উপসহকারি কৃষি কর্মকর্তা হামিমুল হক সোহাগের পরামর্শও নেন। তার পরামর্শ অনুযায়ী ৪শ টাকা দিয়ে কেঁচো সংগ্রহ করে নিজ বাড়িতে একটি গামলায় কেঁচো সার তৈরির পদক্ষেপ গ্রহণ করেন। এ থেকে উৎপন্ন সার প্রথমে নিজের বসত ভিটার আশেপাশের সবজি বাগানে প্রয়োগ করেন এবং বাস্তবে এ সারের অনেক উপকারিতা দেখে কৃষক নিজাম উদ্দিন আরো ব্যাপক ভাবে উৎসাহিত হন। তার উদ্যোগে এলাকার আগ্রহী কৃষকদেরকেও এই সার তৈরি করার পরামর্শ দেন।  তার উৎপাদিত কেঁচো দিয়ে নিজে উপকৃত হয়ে আবাদের পরিমাণ বৃদ্ধি করেন অন্যদিকে গ্রামের আগ্রহী কৃষকদের মাঝে খুবই কম মূল্যে কেঁচো বিক্রয় করে এই সার তৈরিতে সহযোগিতা করছেন। উপজেলার যে কোন কৃষক এই সার তৈরিতে আগ্রহ প্রকাশ করলে তিনি নিজে সাইকেল চালিয়ে মাটির পাতিলে করে কেঁচো নিয়ে ছুটে যান তার বাড়িতে। এছাড়াও জেলার বিভিন্ন উপজেলার কৃষক তার কাছ থেকে কম মূল্যে কেঁচো সংগ্রহ করে সার তৈরির কাজ করছেন। তিনি প্রথমে একটি গামলায় কেঁচো সার উৎপাদন অব্যাহত রেখে ধীরে ধীরে তার সম্প্রসারণ বৃদ্ধি করেন। এ জন্য তিনি বাড়িতে একটি আলাদা ঘর নির্মান করেছেন। সেখানে আরোও ২০টি নতুন গামলা বসিয়ে সার উৎপাদন করছেন। যা তিনি নিজের জমির চাহিদা মিটিয়ে বিভিন্ন এলাকার কৃষকদের কাছে বিক্রয় করছেন। কৃষক নিজাম উদ্দিনের এই অকান্ত পরিশ্রমের ফসল হিসেবে কৃষি বিভাগ গ্রামটিকে কেঁচো গ্রাম হিসেবে ঘোষণা দিয়েছেন। এ গ্রামের প্রায় প্রতিটি বাড়িতেই উৎপাদিত হচ্ছে কেঁচো সার।

কৃষক নিজাম উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, গাভীকে খাবার দেয়া হয় এমন একটি পুরাতন গামলায় নিজের গরু থেকে প্রাপ্ত গোবর, বাড়ির পাশে কলা গাছ থেকে কলা সংগ্রহের পর পরিত্যাক্ত কলাগাছের কুচি ও ডোবায় জন্মানো কচুরিপানার কুচি দিয়ে প্রস্তুতকৃত উপকরণের মধ্যে মাত্র ৪শ টাকার কেঁচো ক্রয় করে কেঁচো চাষের যাত্রা শুরু করেছিলাম। বছর ঘুরে দাড়াতেই প্রায় দুই লক্ষাধিক টাকার সার ও কেঁচো বিক্রয় করেছি। তাছাড়া নিজের জমিতে সার ব্যবহার করছি। মাত্র একটি গামলা থেকে শুরু করে বর্তমানে বিশটি গামলায় সার উৎপন্ন করছি। আর এ বিষয়ে সার্বক্ষনিক আমাকে পরামর্শ দিচ্ছেন এলাকার কৃষকবন্ধু উপসহকারী কৃষি কর্মকর্তা হামিমুল হক সোহাগ। তার সহযোগিতায় এলাকার অন্য কৃষকরা আমার কাছ থেকে কেঁচো ক্রয় করে সার উৎপন্ন করছে। এছাড়াও উপজেলা কৃষি অফিসার ড. গৌর গোবিন্দ দাশ আমাকে ফলদ বৃক্ষ মেলা/২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে কেঁচো সার উৎপাদনে শ্রেষ্ঠ কৃষক হিসেবে পুরষ্কৃত করেছেন। এ জন্য আমি কৃষি বিভাগের কাছে কৃতজ্ঞ।

উপসহকারী কৃষি কর্মকর্তা হামিমুল হক সোহাগের কাছে নিজাম চাচা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সহজ-সরল এই পরিশ্রমী মানুষটি আমাদের সাথে থেকে কষ্ট করে মানুষের বাড়ি বাড়ি গিয়ে কেঁচো সার উৎপাদনের উপকরণ প্রস্তুত করে দেন। গামলায় কিভাবে কেঁচো, কলাগাছের টুকরো ও কচুরিপানা দিতে হবে তার কৌশল কৃষককে শিখিয়ে দিয়ে আসেন। তার সহযোগিতায় ইতিমধ্যে আদিত্যপাশা গ্রামের আলাউদ্দিন ও আংগিয়াদী গ্রামের আতাবুর রহমান কেঁচো সার উৎপাদনের কৌশল শিখে অন্যদের সহযোগিতা করছেন।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার ড. গৌর গোবিন্দ দাশ বলেন, এই নিজাম চাচা একজন সাদা মনের মানুষ। তাকে দেখলেই মনে হয় তাদের মতন কৃষকরাই কৃষিকে বাঁচিয়ে রেখেছেন। তিনি শুধু কেঁচো সার উৎপাদনই নয় লাইফ পার্চিং কাজেও এলাকার কৃষকদের ব্যাপাক ভাবে সহযোগিতা করছেন। আমি চাই নিজাম চাচার মতন আরো কৃষক তৈরি হউক। যারা শুধু নিজের জন্য এ দেশের কৃষিটাকে রক্ষা করার জন্য কাজ করবে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com