www.kishoreganjnews.com

পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যার প্রথম প্রতিবাদকারীদের সংবর্ধনা



[ মোস্তফা কামাল | ১৫ অক্টোবর ২০১৭, রবিবার, ৮:০৪ | জাতীয় ]


পঁচাত্তরের ১৫ আগস্ট ষড়যন্ত্রকারীদের হাতে সপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের হত্যাকাণ্ডের ঘটনায় প্রথম প্রতিবাদকারী কিশোরগঞ্জ ও বরগুনার বীর সন্তানদের ঢাকার জাতীয় প্রেস ক্লাবে সংবর্ধনা দেয়া হয়েছে। বিশ্ব শান্তি পরিষদ কর্তৃক বঙ্গবন্ধুকে জুলিও ক্যুরি শান্তি পদক প্রদানের প্রস্তাবনার ৪৫তম বার্ষিক উপলক্ষে ‘জুলিও ক্যুরি বঙ্গবন্ধু শান্তি সংসদ’ আয়োজিত এ সংবর্ধনা অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিবাদকারী প্রত্যেককে একটি করে উত্তরীয় পরিয়ে দেন ও ক্রেস্ট প্রদান করেন।

সংগঠনটির সভাপতি সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুলের সভাপতিত্বে শনিবার বিকালে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত অনুষ্ঠানটি বিকাল সাড়ে ৪টায় শুরু হয়ে চলে রাত পৌনে ৯টা পর্যন্ত। এতে আরো বক্তব্য রাখেন ধীরেন্দ্র দেবনাথ সম্ভু এমপি, বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টু, গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মো. শফিকুর রহমান, মনিসিংহ-ফরহাদ ট্রাস্টের সভাপতি শেখর দত্ত, ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউটের সভাপতি প্রকৌশলি কবির আহমেদ ভূঁঞা, স্বাধীনতা পদকপ্রাপ্ত লে. কর্ণেল (অব.) সাজ্জাদ আলী জহির বীর প্রতীক, অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির আহবায়ক ড. ফোরকান উদ্দিন আহমেদ, সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল ভূঁঞা প্রমুখ।

আর প্রথম প্রতিবাদকারী ব্যক্তিদের মধ্যে বরগুনার পক্ষে স্মৃতিচারণমূলক বক্তৃতা করেন ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি, বরগুনার তৎকালীন মহকুমা প্রশাসক (এসডিও) সিরাজ উদ্দিন আহমেদ, তৎকালীন মহকুমা পুলিশ অফিসার (এসডিপিও) ফারুক আহমেদ, বরগুনা জেলা পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেন, আব্দুল মোতালিব মৃধা ও জাহাঙ্গীর কবীর। আর কিশোরগঞ্জের প্রতিবাদকারীদের পক্ষে বক্তৃতা করেন অ্যাডভোকেট গোলাম হায়দার চৌধুরী, কিশোরগঞ্জ গণতন্ত্রী পার্টির সভাপতি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সাইদুর রহমান মানিক ও ড. হালিম দাদ খান।

প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী আকম মোজাম্মেল হক বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর আমরা যারা কাপুরুষের মত চুপ ছিলাম, এই কলঙ্ক যারা ঘুচিয়েছেন, তাদের আজ সম্মানিত করা হচ্ছে। তাদের প্রতিবাদের কাহিনী শুনে আমার নিজেরও মাথা হেট হয়ে আসছিল। শ্লোগান দিতাম, ‘বঙ্গবন্ধু যেখানে, আমরা আছি সেখানে’। অথচ প্রতিবাদ করতে পারিনি। কোন যুক্তিতেই এই ব্যর্থতা অস্বীকার করা যাবে না। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু নিজে স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন, সারা জাতিকে স্বপ্ন দেখিয়েছিলেন এবং স্বাধীনতা এনে দিয়েছেন। কাজেই বঙ্গবন্ধুকে জুলিও ক্যুরি শান্তি পদক দিয়ে বিশ্ব শান্তি পরিষদও সম্মানিত হয়েছে। আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন, কেনেডি, ভারতের জনক মহাত্মা গান্ধি, প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি, রাজিব গান্ধি, পাকিস্তানে লিয়াকত আলী খানদের ব্যক্তিগতভাবে হত্যা করা হয়েছে। আর বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়েছে। চেয়েছিল এই রক্তের কোন বীজ পৃথিবীতে রাখবে না। সেই কারণেই এই হত্যাকা- বিশ্বের সবচেয়ে নৃশংসতম হত্যাকা-। কিন্তু আজ তার রক্তের উত্তরাধিকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা রুখে দাঁড়িয়েছেন।

রোহিঙ্গা ইস্যু নিয়ে মন্ত্রী বলেন, নোবেল কমিটি অং সান সুচিকে শান্তি পুরস্কার দিয়েছিল। আজ তারা লজ্জা পাচ্ছে। বাংলাদেশেরও একজনকে শান্তি পুরস্কার দিয়েছে। কিন্তু তাকে সুদখোর হিসেবে পুরস্কার দিলে আপত্তি ছিল না। অথচ রোহিঙ্গা নিধনের ব্যাপারে তিনি আজ নিশ্চুপ। পাকিস্তানি শাসকরা ২৩ বছর ধর্মের দোহাই দিয়েছে। বিএনপি এরশাদও দোহাই দিয়েছেন। বিএনপি-জামায়াত ২০১৪ সালে নির্বাচন বানচালের চেষ্টা করে ব্যর্থ হয়েছে। এখনও ষড়যন্ত্র করছে। এর সঙ্গে হাত মিলিয়েছেন জুডিশিয়াল সার্ভিসের শীর্ষ ব্যক্তি। তিনি আত্মস্বীকৃত শান্তি কমিটির নেতা। বঙ্গবন্ধু তার নেতা ছিলেন না। তার নেতা ছিলেন ইয়াহিয়া, টিক্কা খান। মন্ত্রী ঐক্যবদ্ধভাবে সকল চক্রান্ত ষড়যন্ত্র মোকাবেলা করার জন্য সকলের প্রতি আহবান জানিয়েছেন।

অনুষ্ঠানে কিশোরগঞ্জের গোলাম হায়দার চৌধুরী, অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, অ্যাডভোকেট অশোক সরকার, হাবিবুর রহমান মুক্তু, সাইদুর রহমান মানিক, ড. হালিম দাদ খান, রফিক উদ্দিন পনির, গোপাল চন্দ্র দাস, আলী আসগর স্বপন, পিযুষ সরকার, এনামুল হক ইদ্রিছ, অলক ভৌমিকসহ ২০ জনকে এবং বরগুনার সাবেক এসডিও সিরাজ উদ্দিন আহমেদ, সাবেক এসডিপিও ফারুক আহমেদ, দেলোয়ার হোসেন ও জাহাঙ্গীর কবীরসহ ২১ জনকে সম্মাননা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন ড. হালিম দাদ খান। তবে অনেকেই শনিবারের অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি। আবার কেউ কেউ আগেই মারা গেছেন। পরবর্তীতে অন্যদের সম্মাননা প্রদান করা হবে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com