www.kishoreganjnews.com

গানকে ঘিরেই পাপিয়ার স্বপ্ন



[ অজিত দত্ত, অষ্টগ্রাম | ১৮ অক্টোবর ২০১৭, বুধবার, ১২:৪৩ | বিনোদন ]


কোন ওস্তাদ নেই, নেই কোন ভাল হারমোনিয়াম। জীর্ণ কুটিরে মানবেতর জীবন কাটে তার। এরপরও তার কণ্ঠসূধায় আচ্ছন্ন হাওরপাড়। লালনের গানের অতুলনীয় বাহার তার কন্ঠে। তার রয়েছে যে কোন গান লিখা, গাওয়া ও সুর দেওয়ার মতো এক বিরল গুণ। ‘হাওরের গানের পাখি’ হিসেবে পরিচিত এই মেয়েটির নাম পাপিয়া দাস।

অষ্টগ্রাম উপজেলার দেওঘর ইউনিয়নের সাভিয়ানগর গ্রামের পাপিয়া পড়ছেন সাভিয়ানগর হক সাহেব উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণিতে। তবে পাপিয়ার স্বপ্ন একজন সঙ্গীতশিল্পী হিসেবে প্রতিষ্ঠা পাওয়া। একজন সঙ্গীতশিল্পী হওয়ার স্বপ্ন নিয়ে মাত্র ছয় বছর বয়সে হারমোনিয়ামকে সঙ্গী হিসেবে বেছে নেন পাপিয়া। বাবা সুবোধ চন্দ্র দাসের কাছে সঙ্গীতে হাতেখড়ি পাপিয়ার। কিন্তু পরিবারের আর্থিক অসংগতি পাপিয়ার সঙ্গীতজীবনে বাধা হয়ে দাঁড়িয়েছে। এরপরও সব বাধা ডিঙিয়ে দু’চোখ ভরা স্বপ্ন নিয়ে সামনে এগোতে চান প্রতিভাময়ী এই হাওরকন্যা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, অত্যন্ত কঠিন জীবন পেরিয়ে চোখে স্বপ্ন নিয়ে সঙ্গীত সাধনা করে সংসার চালাচ্ছেন পাপিয়া দাস। পাপিয়া দাস ছোটবেলা থেকেই এলাকার বিভিন্ন অনুষ্ঠানে গান গেয়ে প্রশংসিত হয়। পাপিয়ার বৃদ্ধ বাবা সুবোধ চন্দ্র দাস কাপড় আয়রন করে পরিবারের ভরণ-পোষণ করেন। পাপিয়ার বড়ভাই দীর্ঘদিন যাবত মানসিক অসুস্থতায় ভুগছেন। এতসব প্রতিকূলতার মাঝেও উদ্যমী পাপিয়া সংগীত সাধনা চালিয়ে যাচ্ছেন।

পাপিয়ার বাবা সুবোধ চন্দ্র দাস বলেন, আমার ইচ্ছের কোনও কমতি ছিলনা। কিন্তু অর্থের কারণে ভাল ওস্তাদ রেখে পাপিয়াকে প্রশিক্ষণ দেওয়াতে পারিনি।

জানা গেছে, ছোটবেলায় বাবার কাছে সঙ্গীতে হাতেখড়ি হয় পাপিয়ার। সে লেখাপড়ার চেয়ে বেশি গুরুত্ব দেয় সঙ্গীতকে। পাপিয়ার পরিবারে বাবা, মা, দাদু, দিদিমা, মামা, মাসি, বড় বোন সকলেই কমবেশি সঙ্গীতচর্চ্চায় নিবেদিত। এ যেন এক সঙ্গীত পরিবার।

এলাকাবাসী বলছেন, দরিদ্র অসহায় সুবোধ চন্দ্র দাসের ছোট্ট কুটির রাঙিয়ে রেখেছেন পাপিয়া। তার গলার স্বর যেন সৃষ্টিকর্তার এক অনন্য দান। তার মতো এমন প্রতিভা অর্থ ও পরিচর্যার অভাবে যেন হারিয়ে না যায়, এ জন্যে পৃষ্টপোষকতা দরকার।

পাপিয়া জানান, তার ইচ্ছে বড় হয়ে ভালো কণ্ঠশিল্পী হওয়ার। এছাড়া এলাকার ছেলে মেয়েদের জন্য একটি সঙ্গীত প্রশিক্ষণ একাডেমিও করতে চান তিনি। পাপিয়া বর্তমানে ব্র্যাকসঙ্গীত স্কুলে শিশুদের সঙ্গীত প্রশিক্ষণ দিয়ে আসছেন। উপজেলার সকল জাতীয় অনুষ্ঠানে তার সরব উপস্থিতি চোখে পড়ে। প্রত্যন্ত গ্রামে বসবাসরত পাপিয়া তার সঙ্গীত সাধনার জন্য সকলের কাছে দোয়া সহযোগিতা চেয়েছেন। সকলের সহযোগিতায় পাপিয়া এগিয়ে যেতে চান সুন্দর আগামীর পথে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com