www.kishoreganjnews.com

তিন সরকারে মন্ত্রী সৈয়দ আশরাফের সম্পদ কমেছে



[ বিশেষ প্রতিনিধি | ২৬ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার, ২:৩৬ | রাজনীতি ]


কিশোরগঞ্জ সদর আসন থেকে টানা চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সৈয়দ আশরাফুল ইসলাম। এর মধ্যে ১৯৯৬ ও ২০০১ সালের নির্বাচনে কিশোরগঞ্জ-৩ (কিশোরগঞ্জ সদর) এবং ২০০৮ ও ২০১৪ সালের নির্বাচনে পুনর্বিন্যস্ত কিশোরগঞ্জ-১ (কিশোরগঞ্জ সদর ও হোসেনপুর) আসন থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। টানা চারবারের সংসদ সদস্য সৈয়দ আশরাফুল ইসলামকে সংসদে একবারই মাত্র বিরোধী দলের আসনে বসতে হয়েছে। বাকি তিনবারই তিনি বসেছেন সংসদের ট্রেজারি বেঞ্চে।

এর মধ্যে ১৯৯৬ সালে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর তিনি প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পান বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের। ওয়ান ইলেভেন পরবর্তী সময়ে আওয়ামী লীগের দুর্দিনের কাণ্ডারি সৈয়দ আশরাফুল ইসলাম ২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর লাভ করেন এলজিআরডি মন্ত্রণালয়ের মন্ত্রীত্ব। সর্বশেষ ২০১৪ সালে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পরও একই মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে তিনি দায়িত্ব পালন করা অবস্থায় ২০১৫ সালের জুলাই মাসে তাঁকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব দেয়া হয়।

এই তিন সরকারে মন্ত্রীত্ব ছাড়াও টানা দুই বার তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি একই সঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ে মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

দফায় দফায় মন্ত্রী এবং দলের গুরুত্বপূর্ণ পদে থাকার পরও সৈয়দ আশরাফুল ইসলাম গড়ে তুলেননি সম্পদের পাহাড়। বরং তাঁর সম্পদ দিন দিনই কমেছে। পৈত্রিক বাড়ি ছাড়া তাঁর ব্যক্তিগত কোন বাড়ি, প্লট, ফ্ল্যাট কিছুই নেই।

এমনকি সরকারি সুবিধা পরিহার করে স্ত্রীর চিকিৎসার জন্য তিনি বিক্রি করেছেন উত্তরাধিকার হিসেবে পাওয়া গুলশানের বাড়িটি। গুলশানে জাতীয় চার নেতার নামে বরাদ্দ করা প্লট থেকে সৈয়দ নজরুল ইসলামের ছেলে হিসেবে তিনি ২ শতাংশ জমি পেয়েছিলেন। স্ত্রীর চিকিৎসার জন্য ভাই-বোনদের কাছে তিনি সেই জমি বিক্রি করে দেন। অনাড়ম্বড় জীবনে অভ্যস্ত সৈয়দ আশরাফ চিকিৎসার জন্য স্ত্রীকে লন্ডন থেকে জার্মানি নেয়ার জন্য পর্যাপ্ত টাকা না থাকায় দু’বার প্লেনের টিকিটের তারিখও পরিবর্তন করেছিলেন। স্বভাবতই আজকের রাজনীতিতে সৈয়দ আশরাফুল ইসলাম এক বিরল চরিত্র।

সৈয়দ আশরাফুল ইসলামের সততার নজির তুলে ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির সাবেক প্রেসিডেন্ট মোফাজ্জল হোসেন সুমন একটি বেসরকারি চ্যানেলের (চ্যানেল আই) অনলাইনকে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন, ‘সৈয়দ আশরাফের কোন ব্যক্তিগত প্লট নেই। চার বারের সংসদ সদস্য হিসেবে সরকারি প্লট এবং শুল্কমুক্ত গাড়ি ক্রয়ের সুবিধা আইনগতভাবে পেয়েছেন তিনি। কিন্তু কোন প্লট নিয়েছেন কিংবা গাড়ি কিনেছেন বলে আমরা জানি না। যদিও প্লট নেয়া কিংবা গাড়ি কেনার বিষয়টি অসততার মধ্যেও পড়ে না। তবুও তিনি এসব সুবিধা গ্রহণ করেন নি।’

অনলাইনটির খবরে বলা হয়েছে, ঘনিষ্ঠজনদের কাছে সৎ ও সজ্জন ব্যক্তি হিসেবে পরিচিত সৈয়দ আশরাফ। তারা বলছেন, সৈয়দ আশরাফের সততা সম্পর্কে বলার জন্য ভুল কোন তথ্য দেওয়ার দরকার নেই। ঢাকায় তাঁর কোন বাড়িই নেই যে স্ত্রীর চিকিৎসার জন্য তিনি তা বিক্রি করবেন। বরং বাড়ি বিক্রি করেছেন বলা হলে মনে হয়, তিনি সরকারি কোন প্লট পেয়েছিলেন, তার অনেক টাকা যে বনানীতে তিনি বাড়ি করেছেন। আসলে এর কিছুই নেই তাঁর।

অনলাইনটির খবরে আরো বলা হয়েছে, আওয়ামী লীগের সাবেক এই সাধারণ সম্পাদকের কিশোরগঞ্জ সদরের যশোদল ইউনিয়নের যশোদল বীরদামপাড়া গ্রামে ১৫ শতাংশ জমির উপরে একটি পৈতৃক বাড়ি এবং ময়মনসিংহের কলেজ রোডে ৮ শতাংশ জমির উপরে একতলা একটি বাড়ি রয়েছে যা তিনি উত্তরাধিকার সূত্রে পেয়েছেন। ঢাকায় তিনি সামান্য জমির মালিকানা পেয়েছিলেন সাবেক উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের ছেলে হিসেবে।

জাতীয় চার নেতার নামে সরকার ১০ কাঠার প্লট বরাদ্দ করেছিল। বাড়ি করার সময় চার ভাই-দুই বোনের মধ্যে তিনি পেয়েছিলেন দুই শতাংশ জমি। বাড়ি করার জন্য ভাই-বোনেরা যখন নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়েছিলেন, তখন তার টাকা না থাকায় দুই কাঠা জমি বন্ধক রেখে ব্যাংক থেকে ৮০ লাখ টাকা ঋণ নেন সৈয়দ আশরাফ।

পরবর্তীতে তাঁর স্ত্রীর শারীরিক অবস্থার অবনতি হলে সৈয়দ আশরাফুল ইসলাম সেই জমিটি ভাইদের কাছে বিক্রি করে ব্যাংকের ঋণ পরিশোধ করেন এবং স্ত্রীর চিকিৎসা বাবদ খরচ করেন। তাঁর অন্য ভাইয়েরা ব্যবসার সঙ্গে সম্পৃক্ত থাকলেও রাজনীতিবিদ হিসেবে তিনি সবসময় নিজেকে ব্যবসা থেকে দূরে রেখেছেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com