কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


‘মানসিকতা পরিবর্তন ও সামাজিক প্রতিরোধ গড়ে তোলার মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ সম্ভব’

 স্টাফ রিপোর্টার | ৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার, ১১:৫৭ | বিশেষ সংবাদ 


“আপনার অধিকার, আপনার দায়িত্ব: দুর্নীতিকে না বলুন” প্রতিপাদ্য বিষয়কে সামনে কিশোরগঞ্জ জেলা প্রশাসন, টিআইবি- সনাক, দুদক- দুপ্রক এর যৌথ উদ্যোগে কিশোরগঞ্জে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০২১ উদযাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের কর্মসূচি উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম। পরে সেখানে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষক, বিদ্যালয় ও কলেজের ছাত্র/ছাত্রী এবং সুশীল সমাজের প্রতিনিধিগণ অংশ নেন।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নাজমুল ইসলাম সরকার।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দুর্নীতি শব্দটি শুধুমাত্র ঘুষ এর মধ্যে সীমাবদ্ধ নয়, ক্ষমতার অপব্যবহার, অর্থ আত্মসাৎ, সরকারি সম্পত্তি দখল ইত্যাদির মাধ্যমে দুর্নীতি প্রকাশ পায়।

তিনি বলেন, ব্যক্তি ও পরিবারের মানসিকতা পরিবর্তন এবং সর্বস্তরে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ সম্ভব।

জেলা প্রশাসক বলেন, বর্তমান সরকার দুর্নীতি প্রতিরোধে তথ্য অধিকার আইন ২০০৯, জাতীয় শুদ্ধাচার কৌশল প্রনয়ণ, অভিযোগ গ্রহণ ও নিস্পত্তি ব্যবস্থা, তথ্য বাতায়ন চালু এবং ই নথির  উদ্যোগের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করেছে।

এতে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার)। তিনি তার বক্তব্যে বলেন, পরিবার থেকেই স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা বিষয়ে নতুন প্রজন্মকে শিক্ষা দেয়ার মাধ্যমে দুর্র্নীতি রোধ করা যাবে।

বিশেষ অতিথির বক্তব্যে সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান বলেন, শিক্ষা, স্বাস্থ্য ও ব্যবসা বাণিজ্যে দুর্নীতি প্রতিরোধে প্রচলিত আইনের সঠিক প্রয়োগের মাধ্যমে দুর্নীতি হ্রাস করা সম্ভব।

বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য প্রদান করেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির ভারপ্রাপ্ত সভাপতি বেগম খালেদা ইসলাম।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সভাপতি সাইফুল হক মোল্লা দুলু এবং দিবসটির ধারণাপত্র উপস্থাপন করেন সনাক সদস্য এডভোকেট মায়া ভৌমিক।

মানববন্ধন ও আলোচনা অনুষ্ঠান সঞ্চালনা করেন সনাক সদস্য স্বপন কুমার বর্মন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর