কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কটিয়াদীতে আওয়ামী লীগের দুই প্রার্থীর জামানত বাজেয়াপ্ত

 আশরাফুল ইসলাম, প্রধান সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ২৭ ডিসেম্বর ২০২১, সোমবার, ১০:৩৪ | বিশেষ সংবাদ 


চতুর্থ ধাপে কিশোরগঞ্জের কটিয়াদীতে রোববার (২৬ ডিসেম্বর) অনুষ্ঠিত ইউপি নির্বাচনে উপজেলার ৯টি ইউপির মধ্যে ৭টি ইউপিতেই পরাজিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা। মাত্র দুইটি ইউনিয়নে জয় পেয়েছেন আওয়ামী লীগ মনোনীত দুই চেয়ারম্যান প্রার্থী।

নির্বাচনে পরাজিত আওয়ামী লীগের ৭ প্রার্থীর মধ্যে দুই প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে। তারা হলেন, বনগ্রাম ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মো. কামাল হোসেন মিলন ও জালালপুর ইউনিয়নের আওয়ামী লীগ প্রার্থী আব্দুল খালেক সরকার রাজু।

এই দুই ইউনিয়নের মধ্যে বনগ্রাম ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী জসিম উদ্দিন এবং জালালপুর ইউনিয়নে বিএনপির স্বতন্ত্র প্রার্থী রফিকুল আলম চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

বনগ্রাম ইউনিয়নে মোট বৈধ ভোটের সংখ্যা ২০ হাজার ৮৯৭। এ ইউনিয়নে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে বর্তমান চেয়ারম্যান মো. কামাল হোসেন মিলন পেয়েছেন ২ হাজার ২৩৫ ভোট।

এখানে আনারস প্রতীক নিয়ে ৮ হাজার ৮৪২ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী জসিম উদ্দিন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মো. সাইফুল্লাহ জামান সরকার (চশমা) পেয়েছেন ৬ হাজার ৪৪৭ ভোট।

এ ইউনিয়নের পাঁচজন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ প্রার্থী মো. কামাল হোসেন মিলন এর অবস্থান চতুর্থ।

ভোটে তৃতীয় হয়েছেন স্বতন্ত্র প্রার্থী মো. হাবিবুর রহমান (ঘোড়া)। তিনি পেয়েছেন ২ হাজার ৭৩৯ ভোট।

অপর স্বতন্ত্র প্রার্থী মো. আব্দুল হাই (মোটর সাইকেল) ৬৩৪ ভোট পেয়ে পাঁচজনের মধ্যে সর্বশেষ অবস্থানে রয়েছেন।

অন্যদিকে জালালপুর ইউনিয়নে একটি কেন্দ্র বন্ধ ঘোষণা করা হলেও নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে কেন্দ্রটির মোট ভোটের চেয়ে বেশি ব্যবধান হওয়ায় চশমা প্রতীক নিয়ে ৫ হাজার ৫৮৯ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বিএনপির স্বতন্ত্র প্রার্থী রফিকুল আলম।

তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মো. মতিউর রহমান (টেবিল ফ্যান) পেয়েছেন ২ হাজার ৪৫৩ ভোট।

এ ইউনিয়নে মোট বৈধ ভোটের সংখ্যা ১২ হাজার ২২২।

এখানে আওয়ামী লীগ প্রার্থী আব্দুল খালেক সরকার রাজু নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে পেয়েছেন ৬৪৭ ভোট। এ ইউনিয়নের ছয়জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ প্রার্থী আব্দুল খালেক সরকার রাজুর অবস্থান পঞ্চম।

এখানে ২ হাজার ৬৮ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন স্বতন্ত্র প্রার্থী মো. হাবিবুর রহমান রুস্তম (আনারস)।

এছাড়া চতুর্থ হয়েছেন স্বতন্ত্র প্রার্থী আসাদুজ্জামান ভূঁইয়া (ঘোড়া)। তিনি পেয়েছেন ১ হাজার ৬০ ভোট।

অপর স্বতন্ত্র প্রার্থী গোলাপ মিয়া (মোটর সাইকেল) ৪০৫ ভোট পেয়ে পাঁচজনের মধ্যে সর্বশেষ অবস্থানে রয়েছেন।

জেলা নির্বাচন অফিস জানায়, প্রতিটি ইউপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বৈধ ভোটের ৮ ভাগের এক ভাগ ভোট না পেলে সেই প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়।

সেই হিসেবে বনগ্রাম ইউনিয়নের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান মো. কামাল হোসেন মিলনের জামানত ঠিক রাখতে ভোটের দরকার ছিল ২ হাজার ৬১২ ভোট। কিন্তু তিনি পেয়েছেন ২ হাজার ২৩৫ ভোট। জামানত রাখার জন্য প্রয়োজনের চেয়ে ৩৭৭ ভোট তিনি কম পেয়েছেন।

একইভাবে জালালপুর ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুল খালেক সরকার রাজুর জামানত ঠিক রাখতে ১ হাজার ৫২৭ ভোটের দরকার ছিল। কিন্তু তিনি পেয়েছেন ৬৪৭ ভোট। জামানত রাখার জন্য প্রয়োজনের চেয়ে ৮৮০ ভোট কম পেয়েছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর