কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বেতন স্কেল স্থগিতাদেশ প্রত্যাহারের দাবিতে কিশোরগঞ্জে ভূমি কর্মকর্তাদের স্মারকলিপি



 স্টাফ রিপোর্টার | ৬ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ৭:৪৪ | বিশেষ সংবাদ 



ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ও ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তাদের উন্নীত বেতন স্কেলের উপর আনীত স্থগিতাদেশ প্রত্যাহারের দাবিতে ভূমি মন্ত্রণালয়ের সচিব বরাবর স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যাণ সমিতি কিশোরগঞ্জ জেলা শাখা।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের কাছে বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যাণ সমিতি কিশোরগঞ্জ জেলা শাখার নেতৃবন্দ এ স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. নূরুজ্জামান, বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যাণ সমিতি কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা সুখরঞ্জন রায়, মহিলা সম্পাদিকা সেলিনা ইয়াসমিন, নির্বাহী সদস্য মো. হুমায়ুন কবীর, কিশোরগঞ্জ জেলা শাখার জেলা শাখার সভাপতি জ্যোতির্ময় রায়, সাধারণ সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান ভূঞা, সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামানসহ অন্যান্য নেতৃবৃন্দ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ও ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তাদের বেতন স্কেল উন্নীতকরণসহ নিয়োগ বিধি প্রশাসনিক সকল কমিটির সিদ্ধান্তের প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদন ক্রমে ২০১৩ সালের ৩০ মে অর্থ মন্ত্রণালয় থেকে অফিস স্মারক জারী করা হয়।

এর আলোকে ভূমি মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ে বেতন নির্ধারণ ও উত্তোলনের মাধ্যমে বাস্তবায়ন হয়।

কিন্তু পরবর্তীতে ২০১৩ সালের ২৫ জুলাই অনাকাঙ্খিতভাবে ভূমি মন্ত্রণালয় থেকে স্মারকের মাধ্যমে স্থগিত করা হয়।

ফলে ২০১৩ সাল থেকে মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদিত অর্থ মন্ত্রণালয়ের স্মারকের শর্তানুযায়ী নব নিয়োগ এবং পদোন্নতি বন্ধ থাকায় ভূমি মন্ত্রণালয়ের মাঠ পর্যায়ে ব্যাপক শূণ্যতার ‍সৃষ্টি হয়েছে।

পরবর্তীতে ২০১৮ সালের ২৩ এপ্রিল সচিব কমিটির ৭ম সভায় উত্থাপিত হলে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ও ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তাদের উন্নীত বেতন স্কেল পুনঃ নির্ধারিত জনবল নিয়োগ/পদোন্নতি যোগ্যতা অনুযায়ী নতুন নিয়োগ বিধি প্রণয়ন পূর্বক পদ দুটিতে নতুন নিয়োগ/পদোন্নতি কার্যক্রম চালু করার জন্য ভূমি মন্ত্রণালয় উদ্যোগ গ্রহণ করবে বলে সিদ্ধান্ত হয়।

সর্বশেষ ২০২১ সালের ১৭ আগস্ট ভূমি সহকারী কর্মকর্তা ও ভূমি উপ-সহকারী কর্মকর্তা নিয়োগ বিধিমালা ২০২১ নিয়োগ বিধির গেজেট প্রকাশিত হয় যা ভূমি মন্ত্রণালয়ের ২০২১ সালের ১৩ সেপ্টেম্বরের স্মারকে কার্যকর করার জন্য সকল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নির্দেশ দেয়া হয়।

২০১৩ সাল থেকে এ পর্যন্ত অগণিতবার ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ও ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তাদের বেতন স্কেল এবং পদোন্নতি প্রদানের বিষয়ে আশ্বাস প্রদান করা হলেও কার্যত কোন পদক্ষেপ গ্রহণ না করার ফলে মাঠ পর্যায়ে একাধিক অফিসের দায়িত্বে ভূমি উপ সহকারী কর্মকর্তাগণ রয়েছে, যাদের দীর্ঘ ৮ বছর পদোন্নতি নেই।

স্মারকলিপিতে আগামি ১৫ জানুয়ারির মধ্যে বেতন স্কেল বাস্তবায়নের জন্য ভূমি মন্ত্রণালয়ের স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি জানানো হয়।

এছাড়া আগামী তিন মাসের মধ্যে নব-নিয়োগ ও ভূমি উপ-সহকারী কর্মকর্তাদের পদোন্নতি প্রদান করার দাবি করা হয় স্মারকলিপিতে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর