কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


হযরত সাগড়া শাহ্ (র) সমন্বিত কৃষি খামারের উৎপাদন শুরু



 স্টাফ রিপোর্টার | ৯ জানুয়ারি ২০২২, রবিবার, ১২:৪০ | কৃষি 



বাংলাদেশকে খাদ্য ও ফলদ স্বয়ং সম্পূর্ণ করার সরকারি উদ্যোগকে ফলপ্রসূ করার প্রত্যয়ে প্রায় ৩ একর জমি নিয়ে শুরু করা হযরত সাগড়া শাহ্ (র) সমন্বিত কৃষি খামারের ১.৫ একর জমির ফলদ বৃক্ষের বাগানে ইতিমধ্যে বিভিন্ন প্রজাতির দেশি বিদেশি ফলদ বৃক্ষে ফলদ ফসল উৎপাদন শুরু হয়েছে।

কিশোরগঞ্জ সদর উপজেলার ঐতিহ্যবাহী অষ্টবর্গ গ্রামে অবৈতনিক আনসার বাহিনীর প্রতিষ্ঠাতা, মুক্তিযুদ্ধের সংগঠক ও আশ্রয় শিবিরের প্রতিষ্ঠাতা সমাজ সংস্কারক শাহ্ মাহতাব আলী’র ইচ্ছা অনুযায়ী তাঁর বাড়ি সংলগ্ন জমিতে সমাজ ও সামাজিক অর্থনীতির উন্নয়নে তার পুত্রবধু অধ্যাপক লাইজু আক্তার এবং মহামান্য রাষ্ট্রপতি’র ভ্রাতুষ্পুত্র কিশোরগঞ্জ জেলা পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি তারেক কামাল’র উদ্যোগে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার্বিক সহযোগিতা এবং কিশোরগঞ্জ হর্টিকালচার সেন্টার, গাইটাল এর তত্বাবধানে ব্যক্তি মালিকানাধীন কিশোরগঞ্জ জেলার এ বৃহৎ কৃষি খামারটি গড়ে উঠেছে।

খামারটিতে আম, আপেল, মাল্টা, কমলা, লিচু, রামবুটাম, ড্রাগন, অ্যাবাকোডা, মীরাক্কেল, কুল, ভিয়েতনাম কাঁঠাল, মালয়েশিয়ান কাঁঠাল, সাদা জাম, মিশরীয় ডুমুর, মিষ্টি তেতুল, মিষ্টি করমচা, জলপাই, লেবু , পেয়ারা, জামরুল, পেঁপে, বেল, শরীফা সহ বহু দেশি ও বিদেশি দুর্লভ ফলদ বৃক্ষ ও সবজী চাষ হচ্ছে।

হযরত সাগড়া শাহ্ (র) সমন্বিত কৃষি খামার ইতিমধ্যে অষ্টবর্গ সহ পার্শ্ববর্তী গ্রামগুলোর মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। দুর-দুরান্ত থেকে উৎসাহী মানুষ খামারটি দেখতে আসছেন।

গ্রামীণ মানুষকে বাড়ির পাশে অনাবাদি জমিতে ফলদ ও সবজি চাষে উৎসাহিত করে স্বাবলম্বী হওয়ার অনুপ্রেরণা যুগাচ্ছে হযরত সাগড়া শাহ্ (র) সমন্বিত কৃষি খামার।

খামারের উদ্যোক্তা তারেক কামাল ও অধ্যাপক লাইজু আক্তার জানান, বছরান্তেই তারা খামারটিতে উৎপাদিত উন্নত প্রজাতির বিদেশি ফলদ বৃক্ষের চারা প্রতিবেশীসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা আগ্রহী খামারীদের নিকট বিতরণ শুরু করতে সক্ষম হবেন। তাতে নতুন খামারীরা নিজেদের বাড়ির উঠোনে অনাবাদি জমিতে এসব উন্নত জাতের দেশি-বিদেশি ফলদ বৃক্ষের চারা রোপন করে লাভবান হতে পারবেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর