কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


৪০ বছর পর রাস্তায় মাটি

 কিশোরগঞ্জ নিউজ রিপোর্ট | ২৪ ফেব্রুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ৫:৪৭ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার দেহুন্দা ইউনিয়নের খামার দেহুন্দা, চরদেহুন্দা, ভাটিয়া টেক পাড়া, সাকুয়া পূর্বপাড়া ও ভাটিয়া গাংপাড়াসহ আরো অন্তত ১০ গ্রামের মানুষের চলাচলের একমাত্র ভরসা গ্রামীণ কাঁচা রাস্তা।

কিন্তু গত ৪০ বছরেরও বেশি সময় ধরে এসব রাস্তার সংস্কার না হওয়ায় মানুষের দুর্ভোগ ছিল সীমাহীন। প্রায় ৩০ কিলোমিটার গ্রামীণ এসব কাঁচা সড়ক বেহাল ও চলাচলের অনুপযোগী হয়ে পড়ায় জনদুর্ভোগ ছিল চরমে।

হাঁটু সমান কাদা, পানি আর বড় বড় গর্ত মাড়িয়ে চলাচল করতে হতো কয়েক হাজার এলাকাবাসীকে। ফলে গর্ত কাদায় রিকসা, অটোরিকসা, বাই-সাইকেল সহ যানবাহন পড়ে অহরহ ঘটতো দুর্ঘটনা।

একটু বৃষ্টি হলে একেবারেই চলাচলের অনুপযোগী হয়ে যেতো এসব রাস্তা। এছাড়া এলাকাটি কৃষিপ্রধান এলাকা হিসেবে পরিচিত।

বর্ষাকালে রাস্তার এমন বেহাল দশার কারণে কৃষকের উৎপাদিত পণ্য বাজারজাতকরণে চরম দুর্ভোগে পড়তেন স্থানীয় কৃষকেরা।

অবশেষে এ ইউনিয়নের নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান এম এ হানিফের উদ্যোগে সীমাহীন এসব দুর্ভোগ থেকে রেহাই মিলছে গ্রামবাসীর। মেরামতের মাধ্যমে ইউনিয়নের গুরুত্বপূর্ণ পাঁচটি রাস্তা চলাচলের উপযোগী হওয়ায় এসব গ্রামের মানুষের দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হচ্ছে।

এর ফলে কৃষিক্ষেত্রেও নতুন দিগন্তের দ্বার উন্মোচিত হবে বলে আশা স্থানীয় কৃষকদের।

জানা গেছে, সম্প্রতি অনুষ্ঠিত ইউপি নির্বাচনে এমএ হানিফ ইউপি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) এর আওতায় উন্নয়ন উদ্যোগ হিসেবে খামার দেহুন্দা পাকা ব্রীজ হতে ইয়াছিন মুন্সীর মসজিদ পর্যন্ত, চরদেহুন্দা ডিসি রোড হতে ইয়াকুব আলী মাস্টারের বাড়ি হয়ে আব্দুল হাই মাস্টারের বাড়ি পর্যন্ত, ভাটিয়া টেকপাড়া মোড় হতে মুফতি ইস্রাফিল হুজুরের বাড়ি হয়ে সিরাজ চেয়ারম্যানের বাড়ির শেষ মাথা পর্যন্ত, সাকুয়া পূর্বপাড়া ডিসি রোড হতে ভূইয়াবাড়ি হয়ে খালের পাড় পর্যন্ত এবং ভাটিয়া গাংপাড়া সাইদু মেম্বারের বাড়ি হতে ওয়াহাব মাস্টারের বাড়ি পর্যন্ত রাস্তা মেরামতের কাজ শুরু করা হয়।

প্রায় ৩০ কিলোমিটার এসব কাঁচা রাস্তার মেরামত কাজের তদারকিতে নিরলসভাবে শ্রম দেন ইউপি চেয়ারম্যান এম এ হানিফ এবং সংশ্লিষ্ট ইউপি সদস্যরা। স্বচ্ছতার সাথে নিয়মমাফিক শ্রমিকেরা কাজে অংশ নেয়ার ফলে কাজের গুণগত মানও বজায় থাকছে।

তাই এখন থেকে আর চলাচল নিয়ে গ্রামবাসীকে দুর্ভোগ পোহাতে হবে না। এসব রাস্তা দিয়ে যে কোন পরিবহন চলাচল করা যাবে। কৃষিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এসব রাস্তা।

তবে স্থায়ী সমাধান হিসেবে গ্রামবাসী এসব রাস্তা পাকা করার দাবি জানিয়েছেন।

বেশ কয়েকজন গ্রামবাসী জানান, রাস্তাগুলো মেরামতের ফলে এসব গ্রামের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হলো। যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এসব রাস্তা। এছাড়া বদলে যাবে পুরো গ্রামের কৃষিচিত্র।

এজন্য এলাকাবাসী নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান এম এ হানিফের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

দেহুন্দা ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান এম এ হানিফ জানান, এসব রাস্তায় বিগত ৪০ বছরে কোন মাটি পড়েনি। ইজিপিপি এর আওতায় রাস্তাগুলো মেরামত করা হয়েছে। এতে করে এসব এলাকার মানুষ বেশ উপকৃত হবেন। বিশেষ করে কৃষি ক্ষেত্রে গ্রামীণ এসব সড়ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ভিডিও:


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর