কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শুরুর আগেই জমজমাট উরদিঘীর মেলা

 মো: আল আমিন | ২৫ ফেব্রুয়ারি ২০২২, শুক্রবার, ৬:২১ | রকমারি 


কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার গুনধর ইউনিয়নের উরদিঘী গ্রামের সামনে শনিবার (২৬ ফেব্রুয়ারি) থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে ৭৫ বছরের পুরনো ‘বান্নি মেলা’।

তবে আনুষ্ঠানিকভাবে শুরুর আগে শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) থেকেই জমে ওঠেছে মেলা। তিন দিনের এ মেলাকে ঘিরে এলাকায় উৎসবের আমেজ দেখা দিয়েছে।

মেলার ঐতিহ্য অনুযায়ী এ এলাকার পরিবারের যার যেখানে আত্মীয়-স্বজন রয়েছে সবাইকে দাওয়াত দেওয়া হয়। বিয়ে দেয়া মেয়েদের 'নায়র' আনা হয় বাড়িতে।

ঘরে ঘরে ভাজা হয় মুড়ি, মুড়কি, বিন্নি ধানের খই।

সে অনুযায়ী জেলার ১৩ উপজেলাসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে নারী-পুরুষ ইতিমধ্যে মেলায় আসা শুরু করেছেন।

গুনধর ইউনিয়নসহ আশপাশের ইউনিয়নে প্রতিটি বাড়ি এখন আত্মীয়-স্বজনে ভরপুর।

জানা গেছে, কথিত পীর পাহাড় খান (রহ.) এর নির্দেশে তার ভক্ত উরদিঘী গ্রামের মরহুম আব্দুল খাবির খান ওরফে হিরু মিয়া গ্রামে ওরসের আয়োজন করেন। সেই ওরসকে ঘিরেই মেলার উৎপত্তি।

বাংলা পঞ্জি অনুযায়ী প্রতিবছর ১৩ ফাল্গুন ওরস ও মেলার তারিখ। বিক্রেতারা আসা শুরু করেন তিন চারদিন আগে থেকে। মেলা চলে ১৫ ফাল্গুন পর্যন্ত।

মেলা শেষ হয়ে গেলেও কাঠের আসবাবপত্র বিক্রি চলে মাসব্যাপী। এ মেলায় প্রতিবছর চার থেকে পাঁচ কোটি টাকার কাঠের সামগ্রী বিক্রি হয়।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) বিকালে মেলা প্রাঙ্গণে গিয়ে দেখা গেছে, সেখানে দেশের ঐতিহ্যবাহী নানা ধরনের উপকরণ নিয়ে হাজির হয়েছেন কয়েক শ বিক্রেতা। কী নেই এই মেলায়! শখের হাঁড়ি, মাটির সরা, শোলার ফুল, মাটির পুতুল, কাঠের একতারা, বাঁশের বাঁশি, নকশিকাঁথা, বাঁশ ও বেতের সামগ্রী, মোয়া, মুড়কি, মন্ডা, মিঠাই, বাতাসা, লাল গুড়ের জিলাপি।

মেলায় গরু, হাতি, ঘোড়া, উট, বক, পুতুল ইত্যাদি মাটির তৈরি খেলনা ছাড়াও গৃহস্থলির সামগ্রীরও অনেক জিনিস ওঠেছে। বাজারে বিভিন্ন পণ্যের দাম বেশি হওয়াতে মেলায় অনেকে এসেছেন কম দামে জিনিসপাতি কেনার জন্য।

এই মেলাকে এলাকার লোকজন 'উরদিঘীর বান্নি' হিসেবে চেনে।

মেলায় আছে গ্রামীণ ঐতিহ্যের নাগরদোলা। হাতে ঘোরানো এই নাগরদোলায় চড়ে বড়রাও ফিরে যেতে পারেন শৈশবে। একসময় এই মেলায় ষাড়ের লড়াই হত। সে ঐতিহ্য অবশ্য এখন বিলুপ্তির পথে।

উরদিঘী গ্রামের বাসিন্দা ও গুণধর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শফিকুল ইসলাম ভূঁইয়া রতন বলেন, ৭৫ বছর আগে থেকে শুরু হয়েছে গ্রামীণ ঐতিহ্যের ফাল্গুনী এই মেলা। প্রতিবছর এ মেলায় লাখ লাখ লোকের সমাগম হয়। এ মেলায় মদ-গাঁজার আসর ও জুয়ার কোন স্থান নেই। পরিবারের নারী-পুরুষ শিশু নির্বিশেষে সবাই এই মেলায় জিনিসপাতি কিনতে পারে। আমরা চাই ঐতিহ্যের এ মেলা যুগ যুগ ধরে থাকুক।

করিমগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তসলিমা নূর হোসেন বলেন, উরদিঘী গ্রামের এই মেলাটি ঐতিহ্যের অংশ হয়ে গেছে। স্বাস্থ্যবিধি মেনে সবাইকে মেলায় আসতে হবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর