কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কুবি শিক্ষক শামসুজ্জামান মিলকী’র পিএইচডি অর্জন

 হাবিবুর রহমান বিপ্লব | ৩ মার্চ ২০২২, বৃহস্পতিবার, ৬:২০ | রকমারি 


কুবি শিক্ষক শামসুজ্জামান মিলকী পিএইচডি অর্জন করেছেন। মঙ্গলবার (১ মার্চ) অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে তাকে পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়েছে।

'বাংলাদেশের উপন্যাস (১৯৭১-২০০০): নায়ক-নির্মাণ' শীর্ষক অভিসন্দর্ভের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শামসুজ্জামান মিলকীকে এ ডিগ্রি প্রদান করেন।

তার গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন বাংলা বিভাগের অধ্যাপক ড. পৃথ্বিলা নাজনীন নীলিমা ও অভিসন্দর্ভের অন্তর্দেশীয় পরীক্ষক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের  অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ এবং বহির্দেশীয় পরীক্ষক ছিলেন ভারতের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক ড. নিখিল চন্দ্র রায়।

অভিসন্দর্ভে ৮১টি উপন্যাসের নায়ক চরিত্রের নির্মিতি বিশ্লেষিত হয়েছে।

ডক্টর শামসুজ্জামান মিলকী এ প্রতিবেদককে জানান, কর্মক্ষেত্রে অর্পিত দায়িত্ব পালন করে গবেষণায় নিযুক্ত হওয়ায় অপেক্ষাকৃত বেশি সময় লাগলো। এ অর্জনে তিনি শিক্ষক, পরিবার, বন্ধু-বান্ধব, সহকর্মী ও শুভাকাঙ্ক্ষীদের অনুপ্রেরণার প্রতি কৃতজ্ঞতা জানান।

ডক্টর শামসুজ্জামান মিলকী কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে সহযোগী হিসেবে কর্মরত রয়েছেন।

তিনি ১৯৮৩ সালের ৭ ফেব্রুয়ারি কিশোরগঞ্জের নিকলী সদরে জন্ম গ্রহণ করেন। তিনি কৃতিত্বের সঙ্গে (স্টার মার্কসসহ) এসএসসি (১৯৯৮) এবং এইচএসসি (২০০০) পাস করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স-মাস্টার্স করেন। মাস্টার্সে থিসিসসহ প্রথম শ্রেণি অর্জন করেন।

২০১২ সালে 'ময়মনসিংহের লোকসংস্কৃতি: লোকভাষাগত বিশ্লেষণ' বিষয় নিয়ে এমফিল করেন।

২০২২ সালে 'বাংলাদেশের উপন্যাস (১৯৭১-২০০০): নায়ক-নির্মাণ' অভিসন্দর্ভের জন্য ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

তার প্রকাশিত গ্রন্থের মধ্যে ১. ভাটি অঞ্চলের লোকসংগীত: লোকজীবন ও জনপদ, ২. বাংলাদেশের উপন্যাস: মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট, ৩. বাংলাদেশের লোকসংস্কৃতি: প্রেক্ষিত ভাটি অঞ্চল, ৪. বাংলাদেশের উপন্যাসে ঊনসত্তরের গণঅভ্যুত্থান, ৫. প্রেমেন্দ্র মিত্রের শ্রেষ্ঠগল্প (সম্পাদিত) ৬. বঙ্কিমচন্দ্রের কমলাকান্তের দপ্তর (সম্পাদিত), ৭. আস্তিনে লুকানো চিঠি (কাব্যগ্রন্থ) উল্লেখযোগ্য।

এছাড়া তার লেখা বাংলাদেশ ও ভারত থেকে ২১টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

তিনি বাংলাদেশ ছাড়াও ভারতের রবীন্দ্র-ভারতী বিশ্ববিদ্যালয়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়, ত্রিপুরা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সেমিনারে আমন্ত্রিত বক্তা হিসেবে ১০টিরও বেশি প্রবন্ধ উপস্থাপন করেছেন। ভাষা-সাহিত্য পত্রিকা (বার্ষিক গবেষণা জার্নাল, বাংলা বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়) এর তিনি সম্পাদক।

তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের প্রতিষ্ঠাকালীন শিক্ষক ও দুই মেয়াদে বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন।

কথাসাহিত্য, সাহিত্যতত্ত্ব ও বিভাগোত্তর বাংলাদেশের সাহিত্যের প্রতি তার আশানুরূপ আগ্রহ রয়েছে।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত, স্ত্রী ইসরাত তিন্নি ও একমাত্র কন্যা পারমিতা কে নিয়ে বেশ সুখী জীবন যাপন করছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর