কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কটিয়াদীতে দুই ডায়াগনস্টিক সেন্টারকে ৬০ হাজার টাকা জরিমানা

 স্টাফ রিপোর্টার | ২১ জুলাই ২০২২, বৃহস্পতিবার, ৫:০৫ | কটিয়াদী 


কিশোরগঞ্জের কটিয়াদীতে তদারকি অভিযান পরিচালনা করে বিভিন্ন অনিয়মের জন্য রেনেসাঁ ডায়াগনস্টিক এন্ড হসপিটাল এবং মডেল হেলথ সেন্টারকে মোট ৬০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (২১ জুলাই) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক এ অভিযান পরিচালনা করেন।

অভিযানে উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর মো. দিদারুল আলম এবং এসআই আলী হোসেন এর নেতৃত্বে জেলা পুলিশের একটি টিম সহযোগিতা করে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক বিষয়টি নিশ্চিত করে জানান, বৃহস্পতিবার (২১ জুলাই) কটিয়াদী উপজেলার হাসপাতাল রোড এলাকায় অবস্থিত ডায়াগনস্টিক সেন্টারগুলোতে অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ডায়াগনস্টিক সেন্টারগুলোতে আসা রোগী তথা সেবা গ্রহণকারী বা ভোক্তাগণ সঠিক সেবা পাচ্ছে কি-না তা তদারকি করা হয়।

তদারকিকালে দেখা যায়, ডায়াগনস্টিক সেন্টার এ সাঁটানো বিভিন্ন প্যাথলজিক্যাল টেস্ট এর মূল্যের সাথে ভোক্তা কে দেওয়া বিল কপির মিল নেই এবং মূল্য তালিকা থেকে বিভিন্ন টেস্ট এর মূল্য বাবদ বাড়িয়ে নেওয়া হচ্ছে।

এর মধ্যে রেনেসাঁ ডায়াগনস্টিক এন্ড হসপিটালে দেখা যায় আল্ট্রাসনোগ্রাম (USG of Lower Abdomen) এর মূল্য তালিকায় লেখা ৫০০ টাকা, কিন্তু ভোক্তার কাছ থেকে প্রতিষ্ঠানটি নিয়েছে ৬০০ টাকা।

এছাড়া অন্যান্য টেস্ট এর মূল্যও এমন ভাবে বাড়তি দামে নেওয়া হচ্ছে। সেই সাথে এই প্রতিষ্ঠানের ফাইয়ার এক্সটিংগুইশার এর মেয়াদ ২০২১ সালে উত্তীর্ণ হয়ে গেছে।

অন্যদিকে মডেল হেলথ সেন্টার এ গিয়েও একই চিত্র পাওয়া যায়। একই সাথে বর্জ্য ব্যবস্থাপনা ছিলো অত্যন্ত নাজুক।

ফলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী রেনেসাঁ ডায়াগনস্টিক এন্ড হসপিটালকে প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে ৩০ হাজার টাকা এবং মডেল হেলথ সেন্টারকে ৩০ হাজার টাকা অর্থদণ্ড আরোপ এবং আদায় করা হয়।

ভোক্তা অধিকার বাস্তবায়নে এবং জনস্বার্থে অভিযান চলমান থাকবে বলেও হৃদয় রঞ্জন বণিক জানিয়েছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর