কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কবি জীবন তাপস তন্ময়-এর জন্মদিন উদযাপিত

 শাহ্ ইসকান্দার আলী স্বপন | ২৪ জুলাই ২০২২, রবিবার, ১০:৫২ | রকমারি 


বাংলা কবিতার আধুনিক প্রজন্মের অগ্রজ কবি জীবন তাপস তন্ময়-এর জন্মদিন পালিত হলো রোববার (২৪ জুলাই) বিকেল ৪টায় রাজধানীর পরিবাগস্থ সংস্কৃতি বিকাশ কেন্দ্রে। অনুষ্ঠানটির উদ্বোধক ছিলেন কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও রাষ্ট্রপতিপুত্র প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিটিআরসির চেয়ারম্যান কবি শ্যামসুন্দর সিকদার ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে।

সভাপ্রধান হিসেবে উপস্থিত ছিলেন শুদ্ধতার কবি অসীম সাহা।

উদ্বোধনী বক্তৃতায় সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক হাওরের কবি জীবন তাপস তন্ময়-এর কাব্যে অগ্রসরমান ঐতিহ্যের স্মৃতিচারণ করে জাতীয় পর্যায়ে তার অবস্থান এবং মানুষের জন্য প্রকৃতির জন্য অনিন্দ সুন্দর সুবিশাল হাওরের জলরাশির মতই সুন্দর তার কবিতার পংক্তিমালার প্রশংসা করে তার ভবিষ্যৎ অগ্রগতি কামনা করেন।

এ সময় তিনি মঞ্চে উপবিস্ট ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার’র কাছে দেশের হাওর অঞ্চলে ইন্টারনেট সেবা চালু করার জোর দাবি উত্থাপন করেন।

প্রধান অতিথি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার’র বাংলা ভাষা ও বাংলা হরফ নিয়ে তার দীর্ঘ কর্মময় অভিজ্ঞতায় আলোকে বাংলা ভাষাকে দেশ বিদেশে বাংলা ভাষাভাষী জনগোষ্টির সংখ্যা বিবেচনায় বাংলাকে তৃতীয় বৃহত্তম জনগোষ্টির ভাষা হিসেবে দাবি করেন।

তিনি বলেন, বাংলা ভাষা পৃথিবীর শ্রুতিমধুর ভাষা সমুহের অন্যতম। এ ভাষায় হরফে পৃথিবীর যে কোন ভাষা লেখা সম্ভব। এ সমৃদ্ধ ভাষায় কবিতা রচনা করে দেশের শিল্প সংস্কৃতি ও ঐতিহ্যকে লালন করছেন দেশের কবি সাহিত্যিক ও লেখকেরা।

তিনি বলেন, একসময় পশ্চিম বঙ্গ বাংলা কবিতা ও সাহিত্যের কেন্দ্র বিন্দু থাকলেও বর্তমানে বাংলাদেশ বাংলা ভাষার ও সাহিত্যের রাজধানী এতে কোন সন্দেহ নেই।

তিনি কবি জীবন তাপস তন্ময়- এর কবিতা ও বাংলা সাহিত্যে তার অবদানের প্রশংসা করে তা অব্যাহত রাখার পরামর্শ দেন।

বিশেষ অতিথি বিটিআরসির চেয়ারম্যান কবি শ্যামসুন্দর সিকদার কবি জীবন তাপস তন্ময়- এর কবিতার নতুন ধারা শুধু ছন্দ নয় আবেগ অনুভুতির প্রাধান্যে হ্রদয় ছোঁয়া অভিনব কবিতার প্রশংসা করেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে তার বক্তৃতায় প্রজন্মের অগ্রণী কবি জীবন তাপস তন্ময়- এর জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে প্রকৃতি ও মানুষের জন্য তার কবিতা রচনা অব্যাহত রাখবেন আশা করেন।

অনুষ্ঠানের সভাপ্রধান জাতীয় পুরষ্কার প্রাপ্ত শুদ্ধতার কবি অসীম সাহা ১৯৭২ সালে নতুন আঙিকে ঐতিহাসিক সংকলন নিপুন সম্পাদনা এবং সে সময়ে বাংলা ভাষা সংস্কৃতি বিকাশে মন্ত্রী মোস্তাফা জব্বার’র অবদান উল্লেখ করে কবিতার এ অগ্রযাত্রার বাহক কবি জীবন তাপস তন্ময়-এর প্রশংসা করেন। এবং তিনি তার পাশে থাকার প্রতিশ্রুতি প্রদান করেন।

তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে বাংলা ভাষার শ্রেষ্ঠ কবি এবং বাংলাদেশ তার কবিতা উল্লেখ করে বলেন, তিন ও চার মাত্রায় তার ঐতিহাসিক ৭ মার্চের নির্দেশনা ভাষন বাংলা ভাষার শ্রেষ্ঠ কবিতা।

দেশের বরেণ্য কবি, সাহিত্যিক ও লেখকদের উপস্থিতিতে কবি জীবন তাপস তন্ময়-এর জন্মদিনের কেক কাটা ও আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর