কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


যত্রতত্র তামাকজাত দ্রব্য ক্রয়-বিক্রয় বন্ধ করতে লাইসেন্সিং ভূমিকা রাখবে

 স্টাফ রিপোর্টার | ৩১ আগস্ট ২০২২, বুধবার, ৪:৩৩ | বিশেষ সংবাদ 


জনসাধারণের স্বাস্থ্যগত ঝুঁকি কমাতে ধুমপানসহ তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণের কোন বিকল্প নেই। এ ক্ষেত্রে তামাকজাত দ্রব্যের বিক্রয় স্থান সীমিত এবং যত্রতত্র তামাকজাত দ্রব্য ক্রয়-বিক্রয় বন্ধ করতে হবে। লাইসেন্সিং এর মাধ্যমে এটি বাস্তবায়ন করা হলে তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

কিশোরগঞ্জে তামাক নিয়ন্ত্রণে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের তামাক নিয়ন্ত্রণ গাইড লাইন বাস্তবায়নে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের করণীয় শীর্ষক এক আলোচনা সভায় আলোচকেরা এসব কথা বলেন।

বুধবার (৩১ আগস্ট) দুপুরে জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) কিশোরগঞ্জ জেলা শাখার আয়োজনে কালীবাড়িী মার্কেটের সমকাল ব্যুরো অফিসে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কিশোরগঞ্জ নাটাব জেলা শাখার সভাপতি সিনিয়র সাংবাদিক সাইফুল হক মোল্লা দুলু সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ।

এতে স্বাগত বক্তব্য রাখেন কাইডস কিশোরগঞ্জের নির্বাহী পরিচালক শাহ মো. সারওয়ার জাহান।

আলোচনা সভায় মুখ্য আলোচকের বক্তব্য রাখেন নাটাবের প্রজেক্ট ম্যানেজার ফিরোজ আহমেদ। তিনি তার বক্তব্যে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ (সংশোধনী) ২০১৩ এর বিভিন্ন ধারা সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন।

আলোচনা সভায় বক্তব্য দেন কিশোরগঞ্জ পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলর মুনতাহা আক্তার শাওন, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মো. সাইফুল ইসলাম, সিভিল সার্জনের কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোহাম্মদ ওবায়দুল হক প্রমুখ।

এতে অন্যদের মধ্যে জেলা স্যানিটারী ইন্সপেক্টর শংকর চন্দ্র পাল, কিশোরগঞ্জ নিউজ এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম, কিশোরগঞ্জ পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলর হাসিনা হায়দার চামেলী ও মোছা. মাহমুদা বেগম, লাইসেন্স পরিদর্শক মো. ইসহাক মিয়া, স্যানিটারী ইন্সপেক্টর মদিনা আক্তার, নাটাব প্রোগ্রাম অফিসার আমিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, ‘ধুমপান বা তামাকজাত দ্রব্য ব্যবহারে কোন সুফল নেই। বরং এর ব্যবহার ভয়াবহ স্বাস্থ্য ঝূঁকি তৈরি করে। এই ভয়াবহ স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় রেখে তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণে সরকার কাজ করছে।

কিন্তু এ ব্যাপারে প্রথমে নিজেদের সচেতন হবে। ব্যক্তি, পরিবার ও সামাজিক সচেতনতার মাধ্যমে তামাকজাত দ্রব্যের ব্যবহার থেকে আমাদের সরে আসতে হবে। এজন্যে অবশ্যই সবাইকে নিজ নিজ অবস্থান করে কাজ করে যেতে হবে।’

এক্ষেত্রে স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে পৌরসভা লাইসেন্সিং এর মাধ্যমে তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

এছাড়া বক্তারা এ রকম একটি ফলপ্রসূ আলোচনা সভা আয়োজন করায় নাটাবকে ধন্যবাদ দেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর