কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কটিয়াদীতে ঐতিহ্যের ঢাকের হাটে প্রযুক্তির প্রভাব, কমছে ঢাকির সংখ্যা

 মো. রফিকুল হায়দার টিটু, কটিয়াদী | ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ৪:৫৬ | কটিয়াদী 


দেশের একমাত্র ঐতিহ্যবাহী ঢাকের হাটে প্রযুক্তির প্রভাব পড়েছে। বছর বছর কমে আসছে ঢাকির সংখ্যা। পুজা আয়োজকগণ বিগত বছরের ঢাকি দলের মোবাইল ফোন নম্বর সংরক্ষণ করে পুজা শুরু হওয়ার তিন থেকে চার সপ্তাহ পূর্বেই তাদের সাথে যোগাযোগ করে মোবাইল ফোনেই চুক্তি সম্পাদন করে নিচ্ছেন। ফলে ঐ সব ঢাকি দল আর হাটে আসেন না।

এ নিয়ে ঢাকের হাট আয়োজন কমিটি উদ্বিগ্ন। পূজা আয়োজকগণ পূরোপুরি প্রযুক্তি নির্ভর হয়ে পড়লে ঐতিহ্যবাহী এ ঢাকের হাট নিকট ভবিষ্যতেই অস্বিত্ব সংকটে পড়বে।

জানা যায়, দশ-বার বছর পূর্বেও পুজা উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আড়াইশ থেকে তিনশত বাদ্যিযন্ত্রির দল দেশের একমাত্র ঢাক ঢোলের হাট কটিয়াদীতে আসতো। বছর বছর এ সংখ্যা কমে আসায় বর্তমানে ৮০-৯০টি বাদ্যিযন্ত্রি দল এ হাটে আসে।

স্থানীয় কিছু পুজা আয়োজক হাট থেকে বাদ্যিযন্ত্রি বায়না করেন। বেশিরভাগই মোবাইল ফোনে বায়না চুক্তি করে নেন। এ বছর পৌর এলাকার ১৮টি মন্ডপসহ উপজেলায় ৪৩টি পুজামন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। এদের মধ্যে অর্ধেকের বেশি মোবাইল ফোনেই বাদ্যিযন্ত্রিদের বায়না করে নিয়েছেন।

দূর দূরান্ত থেকে কিছ ুআয়োজক আসেন। তারা তাদের পছন্দমত দলকে বায়না করে নিয়ে যাচ্ছেন। কিন্তু দূর দূরান্ত থেকে আসা চুক্তি বঞ্চিত বাদ্যিযন্ত্রি দল মনোকষ্ট নিয়েই বাড়ি ফিরে যাচ্ছেন। অবশ্য তাদেরকে শান্তনা হিসেবে হাট পরিচালনা কমিটির পক্ষ থেকে নামেমাত্র যাতায়াত ভাড়া প্রদান করা হয়।

বিক্রমপুর থেকে আগত ঢাকি বাদল দাস বলেন, হাটে সকালে এসেছি। বিকাল পর্যন্ত মাত্র একজন ১২হাজার টাকা বলেছে। আগামীকাল শনিবার (১ অক্টোবর) পর্যন্ত অপেক্ষা করবো।

তিনি বলেন, অন্তত ১৫ হাজার টাকা হলেও চুক্তিতে যাবো। একই বক্তব্য মহাদেব দাসের। তিনি বলেন, ১৯৮৫ সাল থেকে এ হাটে আসি। বছর বছর ঢাকির সংখ্যা কমে আসছে। প্রথম প্রথম যখন আসতাম হাট কানায় কানায় পরিপূর্ণ ছিল। দুই থেকে আড়াইশত ঢাকি দেখা যেতো। আগামীতে মোবাইল ফোনেই চুক্তি করে নেয়ার ইচ্ছা।

সিলেট বিয়ানীবাজার থেকে আগত রিপন খান বলেন, আমাদের ৮জনের দল। গত বছর ৮০ হাজার টাকায় চুক্তি হয়। এ বছর এক লক্ষ টাকার লক্ষ্য নিয়ে এসেছি।  কিন্তু এখন পর্যন্ত কেউ দাম বলেনি। চুক্তি হবে কিনা বুঝতে পারছিনা।

শনিবার (১ অক্টোবর) থেকে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বিদের অন্যতম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপুজা। এ পুজার অন্যতম উপকরণ ঢাক-ঢোল। এ উপলক্ষে দুইদিনব্যাপী কটিয়াদী পুরাতন বাজারে বসেছে ঢাকের হাট।

দুর্গাপূজা অত্র অঞ্চলে ঠিক কবে থেকে শুরু হয় তার সঠিক কোন তথ্য না থাকলেও জনশ্রুতি আছে, ষোড়শ শতাব্দীর প্রথম ভাগে স্থানীয় সামন্তরাজা নবরঙ্গ রায় তাঁর রাজপ্রসাদে দুর্গাপূজার আয়োজন করেন।
উপজেলার আচমিতা ইউনিয়নে ছিল রাজার প্রাসাদ। রাজবাড়িতে আয়োজন বলে কথা। ঘোষণা করে দিলেন, সেরা ঢাকির সন্ধানের জন্য। তখনকার বিক্রমপুর পরগনায় (বর্তমান মুন্সিগঞ্জ) ছিল পেশাদার ঢাকিদের বসবাস।

রাজবাড়িতে দুর্গাপূজা আয়োজন করা হচ্ছে। তার জন্য ভালো মানের ঢাক-ঢোল প্রয়োজন। সেসময় বেশকিছু বাদ্যিযন্ত্রি দল চলে আসে রাজবাড়িতে। রাজা নবরঙ্গ রায় নিজে বাজনা শুনে বেছে নেন সেরা দলটিকে।

তার পর থেকে পুজা আয়োজক বাড়ছে, ঢাক-ঢোলের চাহিদা বাড়ছে। এর ধারাবাহিকতায় সৃষ্টি হয় ঢাক-ঢোলের হাট। পর্যায়ক্রমে এই হাটে ঢাকা, গাজীপুর, নরসিংদী, সিলেট, কুমিল্লা, সুনামগঞ্জ, হবিগঞ্জসহ দেশেরবিভিন্ন জেলা থেকে ঢাকিরা আসেন তাদের বাদিযন্ত্রি নিয়ে।

পুজা অর্চনার জন্য আয়োজকগণও আসেন তাদের পুজাকে জাঁকজমকভাবে সফল করতে। পুজা আয়োজক ও বাদ্যিযন্ত্রিদের পদভারে এবং তাদের ঢোল, বাঁশি ও বাজনায় মুখরিত হয়ে উঠে এ হাট।

ঢাকের হাট পরিচালনা কমিটির সদস্য লিটন সাহা বলেন, ২০ বছর পূর্বেও এ হাটে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৪-৫শত ঢাকি দল আসতো। মোবাইল ফোনে অনেকেই বায়না করার কারণে হাটে ঢাকিদের সংখ্যা কমে যাচ্ছে। গত বছর এ হাটে শতাধিক ঢাকি এসেছিল। এ বছর আরো কম হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বিকাল পর্যন্ত মাত্র ২৫টি ঢাকিদলের বায়না হয়েছে। তবে শনিবার (১ অক্টোবর) দুপুর পর্যন্ত চলবে এ হাট। এতে অন্তত শতেক ঢাকি বায়না হওয়ার সম্ভাবনা রয়েছে বলে তিনি আশাবাদী।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) উপজেলা নির্বাহী অফিসার খানজাদা শাহরিয়ার বিন মান্নান, কটিয়াদী মডেল থানার অফিসার ইনচার্জ এসএম শাহাদত হোসেন সহ পুজা উদযাপন পরিষদের সদস্যবৃন্দ হাট পরিদর্শন করেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর