কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মহান বিজয় দিবস উদযাপনে এনআরবিসি ব্যাংকের অভিনব আয়োজন

 স্টাফ রিপোর্টার | ১৭ ডিসেম্বর ২০২২, শনিবার, ১:৫৭ | বিশেষ সংবাদ 


সাহস, ঐতিহ্য ও ইতিহাসকে বুকে ধারণ করে বর্ণিল সৃজনশীলতার মাধ্যমে কিশোরগঞ্জে ৫১তম মহান বিজয় দিবস পালন করেছে এনআরবিসি ব্যাংক লিমিটেড। এনআরবিসি ব্যাংক লিমিটেড কিশোরগঞ্জ এরিয়া অফিসের আয়োজনে ১৪ থেকে ১৬ ডিসেম্বর তিন দিনব্যাপী বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানমালা অনুষ্ঠিত হয়।

কাগুজে নোট ও ধাতব মুদ্রা একটি দেশের সেবা আদান প্রদানের মাধ্যম। একটি দেশের লেনদেনের মাধ্যম হিসেবে কাগুজে নোট ও ধাতব মুদ্রা সে দেশের ইতিহাস কৃষ্টি, সংস্কৃতির পরিচয় ও দেশের ইতিহাস তুলে ধরে। নতুন প্রজন্মের কাছে কাগুজে নোট ও ধাতব মুদ্রার ইতিহাস ও পরিচয় অজানা রয়ে গেছে।

অজানাকে জানার এবং ইতিহাস ও পরিচয় তুলে ধরার জন্য বুধবার (১৪ ডিসেম্বর) জেলার বাজিতপুরের সরারচর হাজী আব্দুল বারী উচ্চ বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠানের মাধ্যমে ইতিহাস ও পরিচয় তুলে ধরা হয় এবং শিক্ষার্থীদের মাঝে কাগুজে নোট ও ধাতব মুদ্রা বিতরণ করা হয়।

১৯৭১ সালে ৯ মাস পাকস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে ১৬ ডিসেম্বর বিজয় অর্জিত হয়। ৯ মাসের যুদ্ধে পাক সেনাদের হাতে ৩০ লক্ষ মানুষ শহীদ হন ২ লক্ষ মা-বোনের সন্ত্রম হারাতে হয়েছে।

১৬ ডিসেম্বর পাক সেনাবাহিনীর অধিনায়ক জেনারেল নিয়াজি ৯৩ হাজার সৈন্য নিয়ে রেসকোর্স ময়দানে বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে বিকাল ৪টা ১মিনিটে মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পণ করে।

যুদ্ধের প্রধান কৌশল হলো রণকৌশল। মুক্তিযুদ্ধের রণকৌশলের সুবিধার্থে বাংলাদেশকে ১১টি সেক্টরে ভাগ করে প্রতিটি সেক্টরে একজন সেক্টর কমান্ডার করে যুদ্ধ পরিচালিত হয়।

নয় মাসের মুক্তিযুদ্ধে অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ সাহসিকতার প্রদর্শন এবং আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ সাতজনকে বীরশ্রেষ্ঠ খেতাবসহ চার শ্রেণির খেতাব প্রদান করা হয়।

এনআরবিসি ব্যাংক লিমিটেড কিশোরগঞ্জ এরিয়া অফিস মুক্তিযুদ্ধে ত্রিশ লক্ষ শহীদের স্মরণে কটিয়াদী উপশাখা বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সাধারণ জনগণের মাঝে ত্রিশ লক্ষ টাকা ঋণ বিতরণ করে।

মুক্তিযুদ্ধে অসীম সাহসিকতা ও আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ সাতজন বীরশ্রেষ্ঠদের ইতিহাসকে স্মরণীয় করে রাখতে কিশোরগঞ্জ এরিয়া অফিসে সাতজন প্রতিশ্রুতিশীল তরুণ উদ্যোক্তাকে বিশেষ সন্মাননা প্রদান করা হয়।

মুক্তিযুদ্ধের নয় মাসকে স্মরণীয় করে রাখতে এনআরবিসি ব্যাংক লিমিটেড কিশোরগঞ্জ এরিয়া অফিসে ৯ জন সশস্ত্র বীর মুক্তিযোদ্ধাকে উত্তরীয় পরিয়ে সন্মাননা প্রদান করা হয়।

মুক্তিযুদ্ধের রণকৌশলের সুবিধার্থে যেমন সারা দেশকে এগারটি সেক্টরে ভাগ করা হয় তেমনি মুক্তিযুদ্ধের ইতিহাসের ১১ সংখ্যাটিকে অমর করে রাখতে এনআরবিসি ব্যাংকে ১১ জন বিভিন্ন পেশার লোক দিয়ে ১৬ টাকায় নতুন ব্যাংক হিসাব খোলা হয়েছে।

শুক্রবার (১৬ ডিসেম্বর) বিকাল ৩টায় সদরের যশোদল বড়ইতলা শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে এনআরবিসি ব্যাংক পরিবার।

কিশোরগঞ্জের শেষ যুদ্ধক্ষেত্র জাতীয় চিনি কল বর্তমান শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতাল সংলগ্ন শহীদ মিনারে ৪টা ১ মিনিটে জাতীয় সঙ্গীত পরিবেশন করে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে মেডিকেল কলেজ হাসপাতালের শহীদ সৈয়দ নজরুল ইসলামের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর