কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে যৌতুকের জন্য স্ত্রীকে পুড়িয়ে হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড

 স্টাফ রিপোর্টার | ৯ ফেব্রুয়ারি ২০২৩, বৃহস্পতিবার, ৮:২০ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জে যৌতুকের জন্য স্ত্রী নন্দিনী (২০) কে আগুনে পুড়িয়ে হত্যার দায়ে ঘাতক স্বামী মামুন মিয়া (৩৫) কে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে কিশোরগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক জেলা ও দায়রা জজ মুহাম্মদ হাবিবুল্লাহ আসামির অনুপস্থিতিতে এই রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডে দণ্ডিত মামুন মিয়া কিশোরগঞ্জ সদর উপজেলার দানাপাটুলী ইউনিয়নের গাগলাইল গ্রামের মৃত মতি মিয়ার ছেলে। তবে সে কিশোরগঞ্জ জেলা শহরের তারাপাশা স্টেশন রোড এলাকার একটি ভাড়া বাসায় বসবাস করতো।

অন্যদিকে নিহত নন্দিনী কিশোরগঞ্জ জেলা শহরের তারাপাশা এলাকার মিনার আলম খানের মেয়ে।

মামলার বিবরণে জানা যায়, প্রেম করে মামুন মিয়া ও নন্দিনীর বিয়ে হয়। তবে বিয়ের কিছুদিন পর থেকে যৌতুকের দাবিতে স্ত্রী নন্দিনীকে স্বামী মামুন নির্যাতন করা শুরু করে। দিন দিন এ নির্যাতনের মাত্রা বেড়ে যায়।

এরই মধ্যে তাদের একটি কন্যা সন্তান জন্মলাভ করে। এরপরও যৌতুকের দাবিতে নির্যাতন বন্ধ হয়নি। নন্দিনী তার মাকে যৌতুকের জন্য স্বামী মামুনের নির্যাতনের বিষয় জানালে মা মনিরা আক্তার খান মাঝে মাঝে স্বামীর অগোচরে টাকাপয়সা দিয়ে সাহায্য করতো।

কন্যা সন্তানটির বয়স যখন আট মাস তখন ৫০ হাজার টাকা যৌতুকের জন্য মামুন মিয়া স্ত্রী নন্দিনীর ওপর শারীরিক ও মানসিক নির্যাতন শুরু করে। ঘটনা শুনে শাশুড়ি মনিরা আক্তার খান এ ব্যাপারে মামুনকে নিবৃত্ত করার চেষ্টা করেও ব্যর্থ হন।

এরকম পরিস্থিতিতে যৌতুকের টাকা এনে দিতে অস্বীকৃতি জানালে ২০১৩ সালের ২০ এপ্রিল দুপুরে নন্দিনীর ওপর মামুন চড়াও হয়। মারপিটের এক পর্যায়ে ঘরে থাকা কেরোসিন নন্দিনীর গায়ে ঢেলে আগুন ধরিয়ে দেয়।

এতে নন্দিনী গুরুতর দগ্ধ হলে মামুন তাকে ঘরে ফেলে রেখে পালিয়ে যায়। খবর পেয়ে প্রতিবেশীরা ঘটনাস্থলে গিয়ে নন্দিনীকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে কিশোরগঞ্জ আধুনিক সদর হাসপাতালে নিয়ে গেলে তাকে ঢাকায় রেফার্ড করা হয়।

ওইদিনই রাতে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করা হয়। ৫দিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে ২৫ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭টায় সেখানে চিকিৎসাধীন অবস্থায় নন্দিনী মারা যায়।

এ ঘটনায় ২০১৩ সালের ১ মে নিহত নন্দিনীর পিতা মিনার আলম খান বাদী হয়ে কিশোরগঞ্জ সদর মডেল থানায় মামুন মিয়াকে একমাত্র আসামি করে হত্যা মামলা দায়ের করেন।

ওই বছরের ১২ সেপ্টেম্বর মামলার তদন্ত কর্মকর্তা কিশোরগঞ্জ সদর মডেল থানার তৎকালীন এসআই মো. ফজলুল হক আদালতে আসামির বিরুদ্ধে চার্জশীট দাখিল করেন।

সাক্ষ্য-জেরা শেষে আসামির অনুপস্থিতিতে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) কিশোরগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক জেলা ও দায়রা জজ মুহাম্মদ হাবিবুল্লাহ মামলার রায় ঘোষণা করেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর