কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে দুই টাকায় ঈদ বাজার, ৩শ’ পরিবারে ঈদের খুশি

 স্টাফ রিপোর্টার | ২০ এপ্রিল ২০২৩, বৃহস্পতিবার, ৭:১৯ | বিশেষ সংবাদ 


বাড়ির আঙ্গিনায় নির্ধারিত দূরত্ব রেখে টেবিলে সাজানো শাড়ি-লুঙ্গি, পোলাও চাল, দুধ, তেল, সেমাই, চিনি, লবণ, সাবান-শেম্পুসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র। প্রতিটি টেবিলের পেছনে এক জন করে বিক্রেতা দাঁড়ানো। কোনো হৈ-হুল্লোড় নেই।

দুই টাকায় টোকেন নিয়ে একজন একজন করে ক্রেতা প্রবেশ করছেন বাজারে। সেখান থেকে যে যার মতো পছন্দের পণ্য নিয়ে যাচ্ছেন ক্রেতারা।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) দুপুরে কিশোরগঞ্জ জেলা শহরের নগুয়া বিন্নগাঁও এলাকার ইব্রাহিম ম্যানশনের আঙ্গিনায় ব্যতিক্রমি এ বাজারের আয়োজন করেন কিশোরগঞ্জ সম্মিলিত নাগরিক ফোরামের প্রধান সমন্বয়কারী এবং জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এনায়েত করিম অমি।

পরিবেশ বান্ধব মানবিক এই ঈদ আনন্দ বাজার থেকে দুই টাকায় ঈদের প্রয়োজনীয় সামগ্রী কিনেছেন ৩শ’ দরিদ্র মানুষ। আর এ বাজার থেকে বিনামূল্যে শাড়ি-লুঙ্গিসহ উন্নত মানের ঈদ সামগ্রী পেয়ে খুশি ক্রেতারা।

অভাবি মানুষের ঘরে ঈদের আনন্দ পৌঁছে দেয়ার জন্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল করিম ওয়েলফেয়ার ট্রাস্টের সহযোগিতায় এমন আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

বাজারের মূল গেইটের বাইরে লাইনে দাঁড়ানো ক্রেতাদের মধ্য থেকে একজন একজন করে বাজারে প্রবেশ করতে দেয়া হয় ক্রেতাদের। বাজারে প্রবেশের প্রথম টেবিলে রাখা হয় বাজারের ব্যাগ। ব্যাগ হাতে নিয়ে ক্রেতারা প্রতিটি টেবিল থেকে একটি করে পণ্য নিজের হাতে ব্যাগে ভরে বাজার ত্যাগ করেন।

ভিড় এড়িয়ে স্বাচ্ছন্দে প্রয়োজনীয় পণ্যটি কিনতে পারলেও দিতে হচ্ছে মাত্র দুই টাকা। এমন আয়োজনে খুশি ক্রেতারা। ব্যতিক্রমি মানবিক ঈদ আনন্দ বাজারের মাধ্যমে মাত্র দুই টাকায় তিনশত পরিবার ঈদের প্রয়োজনীয় সামগ্রীতে ঠাসা ব্যাগ নিয়ে বাড়ি ফিরেছেন।

বেশ কয়েকজন উপকারভোগী বলেন, ‘এই বাজারে সওদা নিতে এসে নিজের ধারণাই পাল্টে গেছে। মাত্র দুই টাকায় যে পরিমাণ জিনিস পাইলাম- তা দিয়ে ঈদটা এবার খুব ভালোভাবে করতে পারবো।’

কিশোরগঞ্জ সম্মিলিত নাগরিক ফোরামের প্রধান সমন্বয়কারী এনায়েত করিম অমি বলেন, তিন বছর আগে করোনা সংকটে অসহায় মানুষের মাঝে ঈদের আনন্দ ছড়িয়ে দিতে এই ঈদ আনন্দ বাজার প্রথম বসানো হয়। এরপর থেকে প্রতিবছর ঈদের আগে এ আয়োজন করা হচ্ছে। এবার ৪র্থবারের মতো এ আয়োজন করা হয়েছে। বাজার থেকে ৩শ’ দরিদ্র মানুষ দুই টাকা প্রতীকী মূল্যে আনন্দের সাথে ঈদের কেনাকাটা করেছেন। তাদের এই আনন্দই আমাদের আয়োজনের সার্থকতা।

এই বাজার দেখতে গিয়েছেন শহরের নানা শ্রেণিপেশার বিশিষ্টজনও। তাদের মধ্যে ছিলেন কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক বাদল রহমান, ছড়াকার ও মুক্তিযুদ্ধের গবেষক জাহাঙ্গীর আলম জাহান, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিলকিছ বেগম, যুবলীগ নেতা রাশেদ জাহাঙ্গীর পল্লব প্রমুখ। তারা বাজার পরিদর্শন করে এ রকম একটি মানবিক ও মহৎ আয়োজনের জন্য এনায়েত করিম অমিকে ধন্যবাদ জানান।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর