কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে শিশুসন্তানকে হত্যার দায়ে মায়ের ফাঁসির আদেশ

 স্টাফ রিপোর্টার | ৩০ এপ্রিল ২০২৩, রবিবার, ৯:৩৪ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এ রোববার (৩০ এপ্রিল) ঘোষণা করা এক রায়ে পারিবারিক কলহের জেরে নিজের শিশুসন্তানকে বিষাক্ত ট্যাবলেট খাইয়ে ও গলায় ফাঁস লাগিয়ে হত্যার দায়ে মা আছমা আক্তার (৩৫) কে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া তাকে ১০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে।

দুপুরে কিশোরগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক জেলা ও দায়রা জজ মুহাম্মদ হাবিবুল্লাহ্ আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত আছমা আক্তার কিশোরগঞ্জ সদর উপজেলার লতিবাবাদ ইউনিয়নের পূর্বচরপাড়া গ্রামের মো. সুরুজ মিয়ার মেয়ে।

অন্যদিকে নিহত শিশুসন্তানের নাম শিউলী আক্তার মায়া (১০)। সে স্থানীয় একটি কিন্ডারগার্টেন স্কুলের তৃতীয় শ্রেণির ছাত্রী ছিলো।

২০২০ সালের ১৬ ফেব্রুয়ারি এ হত্যাকাণ্ডের ঘটনার দিন নিহত শিউলী আক্তার মায়ার নানা মো. সুরুজ মিয়া তার মেয়ে আছমা আক্তারকে আসামি করে কিশোরগঞ্জ সদর মডেল থানায় মামলা করেছিলেন।

এ মামলায় ওইদিনই আছমা আক্তারকে গ্রেপ্তারের পর পরদিন ১৭ ফেব্রুয়ারি আদালতে পাঠালো হলে সে সন্তান হত্যার বর্ণনা দিয়ে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

মামলার বিবরণে জানা যায়, আছমা আক্তার ঘটনার এক যুগ আগে ২০০৮ সালে নাটোর জেলার আশরাফ উদ্দিন নামে এক যুবকের সাথে প্রেমের সম্পর্ক করে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। তাদের দাম্পত্য জীবনে শিউলী আক্তার নামে এক সন্তানের জন্ম হয়। ২০১৩ সালে আছমা আক্তারের স্বামী আশরাফ উদ্দিন সড়ক দুর্ঘটনায় মারা যায়।

এরপর ২০১৭ সালে আছমা আক্তার গাজীপুরের কাদের নামে এক যুবককে পুনরায় বিয়ে করে। বিয়ের পর আছমা তার শিশুসন্তান নিয়ে বাবার বাড়িতেই থাকতো।

২০২০ সালের ১৬ ফেব্রুয়ারি সকালে পারিবারিক কলহের জেরে আছমা আক্তার তার মেয়ে শিউলী আক্তারকে জোরপূর্বক একটি বিষাক্ত ট্যাবলেট খাওয়ায়। আরেকটি ট্যাবলেট খাওয়ানোর চেষ্টাকালে আছমা আক্তারের মা মনোয়ারা বেগম বাঁধা দেন।

এ সময় মনোয়ারা বেগমকে ধাক্কা দিয়ে ফেলে দিয়ে নিজের সন্তান শিউলী আক্তারকে মোবাইলের হেড ফোনের তার দিয়ে গলায় পেঁছিয়ে হত্যার চেষ্টা করে। এ সময় শিউলী আক্তার বমি করে মাটিতে ঢলে পড়ে। পরে দ্রুত কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসকরা শিশুটিকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় নিহতের নানা সুরুজ মিয়া বাদী হয়ে তার মেয়ে আছমা আক্তারকে একমাত্র আসামি করে সদর থানায় হত্যা মামলা (নং-১৯) দায়ের করেন।

মামলার তদন্ত কর্মকর্তা এসআই অজিত কুমার সরকার ২০২০ সালের ৩১ আগস্ট আদালতে চার্জশীট দাখিল করেন। পরে সাক্ষ্য-জেরা শেষে আদালতের বিচারক রোববার (৩০ এপ্রিল) রায় প্রদান করেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর