কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


‘আলোর সারথি' কিশোরগঞ্জের আরজত আতরজান স্কুল

 স্টাফ রিপোর্টার | ২৩ আগস্ট ২০২৩, বুধবার, ২:২৪ | রকমারি 


তথাকথিত নামীদামী ও ভালো স্কুলে ধনবানদের সন্তানরা ভর্তি হয়ে একগাদা কোচিং ও টিউটর পেয়ে ভালো রেজাল্ট করে। এটাই প্রচলিত শিক্ষা ব্যবস্থার সাধারণ চিত্র। এর বাইরে কতগুলো স্কুল আছে, যে প্রতিষ্ঠানে প্রান্তিক, অবহেলিত শিক্ষার্থীদের প্রকৃত প্রশিক্ষণ দেওয়া হয়?  কাদামাটি থেকে নির্মাণ করা হয় অনিন্দ্য ভাস্কর্য?

উত্তরটি কারো অজানা নয়। বাংলাদেশে এমন দিশা জাগানিয়া শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা সত্যিই খুব কম। কিশোরগঞ্জের আরজত আতরজান উচ্চ বিদ্যালয় তেমনি এক আলোকিত প্রতিষ্ঠান, যেখানে শিক্ষার হাত ধরে জীবনকে অর্থবহ ও উজ্জ্বলিত করার প্রেরণা লাভ করে শিক্ষার্থীরা।

কিশোরগঞ্জ শহরের দক্ষিণ-পূর্ব কোণে প্রকৃতই ছায়া সুনিবিড় বিদ্যায়তন আরজত আতরজান উচ্চ বিদ্যালয়। গ্রাম আর শহরের মায়াবী বন্ধন সেখানে এখনও অটুট। পাশে বহমান মৃত নরসুন্দা নদীর স্মৃতি নিয়ে নিভৃতে একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠানের মর্যাদা অক্ষুণ্ণ রেখেছে বিদ্যালয়টি।

আরজত আতরজান উচ্চ বিদ্যালয়ের বহুমাত্রিক কৃতিত্বের নেপথ্যে রয়েছে শিক্ষা ও শিক্ষা-সংশ্লিষ্ট বিষয়ের সুষম ভারসাম্য, যাতে খেলাধুলা, স্কাউটিং, শরীরচর্চা, বইপড়া, হাতের কাজ ইত্যাদি সৃজনশীল কর্মকাণ্ডে উৎসাহ প্রদান অন্যতম।

দৃষ্টান্তমূলক কাজের মধ্যে আরজত আতরজান উচ্চ বিদ্যালয়ের লাইব্রেরিতে শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয় বই পড়া ধারাবাহিক চর্চা, যাতে বিশ্বসাহিত্য,  জাতীয় সাহিত্য ও স্থানীয় সাহিত্যের নানাদিক গুরুত্ব লাভ করে। শিক্ষার্থীদের ইতিহাস, ঐতিহ্যের পাশাপাশি কিশোরগঞ্জের কৃতবিদ্য ব্যক্তিত্ব ও লেখকদের সম্পর্কেও প্রত্যক্ষ ধারণা দেওয়া হয়।

একটি গতিশীল পরিচালনা পরিষদ ও সুদক্ষ শিক্ষকমণ্ডলী আরজত আতরজান উচ্চ বিদ্যালয়কে পরিণত করেছে 'আলোর সারথি'। এই বিদ্যালয়ের সভাপতি, জেলা পরিষদ চেয়ারম্যান জিল্লুর রহমান, পরিচালনা সদস্য আজহারুল ইসলাম জুয়েল, এহসানুল ইসলান দিপু, আব্দুল আওয়াল পালন করছেন উল্লেখযোগ্য ভূমিকা।

প্রধান শিক্ষক আবু বকর সিদ্দিকের কুশলী নেতৃত্বে সহকারী প্রধান শিক্ষক হুমায়ুন কবির, সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান) মোহাম্মাদ কামরুজ্জামান, সিনিয়র সহকারী শিক্ষক লুৎফুন্নেছা চিনু এবং অপরাপর শিক্ষকগণের নিরলস চেষ্টায় জেলার অন্যতম প্রধান ও শ্রেষ্ঠ স্কুলের তালিকায় নাম লিখিয়েছে  আরজত আতরজান উচ্চ বিদ্যালয়।

'নিমগ্ন পাঠচর্চার সন্ধানে: সমাজে গ্রন্থাগারের ভূমিকা বিষয়ক সমীক্ষায় কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরি' ড. মাহফুজ পারভেজের গবেষণালব্ধ গ্রন্থটি ব্যাপকভাবে পঠিত হয়েছে স্কুলে। এ গ্রন্থ শুধু গ্রন্থাগার বিজ্ঞান বা লাইব্রেরি সায়েন্সের নয়, ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি এবং সমাজ ও মানব বিদ্যার নানা বিষয়কেও স্পর্শ করেছে। বিশেষত, কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরিকে সমীক্ষার আওতায় এনে কিশোরগঞ্জের সামাজিক ও সাংস্কৃতিক ইতিহাসের বির্নিমাণ গ্রন্থের অন্যতম গুরুত্বপূর্ণ দিক। সঙ্গত কারণেই গ্রন্থটি উৎসর্গ করা হয়েছে কিশোরগঞ্জের সাংস্কৃতিক পরম্পরার কয়েক প্রজন্মের কৃতবিদ্য উত্তরাধিকারীকে।

'নিমগ্ন পাঠচর্চার সন্ধানে: সমাজে গ্রন্থাগারের ভূমিকা বিষয়ক সমীক্ষায় কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরি' ড. মাহফুজ পারভেজের ত্রিশতম গ্রন্থ। লেখক জানান, আমার এই সর্বশেষ গ্রন্থটির সঙ্গে জড়িয়ে আছে অনেক আবেগ ও আনন্দ। কারণ আমার শৈশবে পাঠ্য-সহায়ক পাঠের শুরুই হয়েছে কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরিকে কেন্দ্র করে। পরবর্তীতে বহু লাইব্রেরিতে পড়াশোনা ও গবেষণার কাজে জড়িত হয়েছি। ফলে এ বিষয়ে গবেষণা ও গ্রন্থ প্রকাশের বিষয়টি আমার কাছে নিঃসন্দেহে এক উপভোগ্যকর তৃপ্তির ঘটনা।

উল্লেখ্য, ড. মাহফুজ পারভেজের জন্ম ৮ মার্চ ১৯৬৬ সালে কিশোরগঞ্জ শহর। তাঁর পিতা ডা. এ.এ. মাজহারুল হক, ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক; মাতা নূরজাহান বেগম, সামাজিক ব্যক্তিত্ব; উভয়েই প্রতিষ্ঠা করেছেন কিশোরগঞ্জের শিল্প, সাহিত্য, শিক্ষা, গবেষণামূলক ‘মাজহারুন-নূর ফাউন্ডেশন’। তিনি পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (পিএইচ,ডি)। পেশা অধ্যাপনা, রাজনীতি বিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; লেখালেখি, গবেষণা, সাহিত্য সাধনা, সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক কার্যক্রমে ব্রতী।

তাঁর প্রকাশিত গ্রন্থ ত্রিশ। উল্লেখযোগ্য হলো, গবেষণা-প্রবন্ধ: বঙ্গবন্ধু: সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বিদ্রোহী পার্বত্য চট্টগ্রাম ও শান্তিচুক্তি, দারাশিকোহ: মুঘল ইতিহাসের ট্র্যাজিক হিরো, দ্বিশত জন্মবর্ষে বিদ্যাসাগর, প্রকাশনা শিল্প স্টুডেন্ট ওয়েজ মোহাম্মদ লিয়াকতউল্লাহ, শান্তিচুক্তির দুইযুগ: শান্তি, সম্প্রীতি, উন্নয়নের পথে পার্বত্য চট্টগ্রাম-বিদ্যমান সমস্যা ও সমাধানের রূপরেখা, আনারকলি: মুঘল হেরেমের রহস্যময়ী নারী, একবিংশ শতকের বাংলাদেশ, বাংলাদেশের রাজনীতি ও রাজনৈতিক ব্যক্তিত্ব, মানচিত্রের গল্প। উপন্যাস: পার্টিশনস; নীল উড়াল, রঙধনু। ভ্রমণ: রক্তাক্ত নৈসর্গিক নেপালে, উত্তর ভারতের পথে-প্রান্তরে। গল্প: ইতিহাসবিদ; বুুড়ো ব্রহ্মপুত্র; ন্যানো ভালোবাসা ও অন্যান্য গল্প। কবিতা: মানব বংশের অলংকার; আমার সামনে নেই মহুয়ার বন; গন্ধর্বের অভিশাপ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর