কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


তাড়াইল হাসপাতালে ডেন্টাল সার্জন ও ডেন্টাল টেকনোলজিস্ট দু’টি পদই শূন্য, সরঞ্জাম নষ্ট

 আমিনুল ইসলাম বাবুল | ১৪ সেপ্টেম্বর ২০২৩, বৃহস্পতিবার, ৭:৩২ | তাড়াইল  


কিশোরগঞ্জের তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেন্টাল সার্জন ও মেডিক্যাল ডেন্টাল টেকনোলজিস্ট দু’টি পদই দীর্ঘদিন ধরে শূন্য হয়ে আছে। পাশাপাশি ডেন্টাল চেয়ারসহ ওই বিভাগের বিভিন্ন যন্ত্রপাতি নষ্ট। ফলে দাঁতের চিকিৎসার সামান্যতম সুযোগ পাচ্ছেন না এলাকার সাধারণ মানুষ।

বেশ কিছু দিন ধরে প্রচণ্ড দাঁতের ব্যথায় ভুগছেন ধলা গ্রামের আহাদ মিয়া। কিন্তু তাঁর জানা মতে, দাঁতের চিকিৎসা মানেই অনেক টাকার ব্যাপার।

আক্ষেপ করে আহাদ মিয়া বলেন, ‘গরিব হয়ে এত টাকা খরচ করার সামর্থ্য আমার নেই। তাড়াইল হাসপাতালে যদি দাঁতের চিকিৎসা হত তাহলেও করতে পারতাম। কিন্তু হাসপাতালে চিকিৎসা নাই। আমরা কই যাব?’

আহাদ মিয়ার মতো নিম্নমধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের সদস্যরা দাঁতের চিকিৎসা নিয়ে এমন বিপাকে পড়েছেন।

৫০ শয্যাবিশিষ্ট তাড়াইল হাসপাতালে ডেন্টাল সার্জন ও মেডিক্যাল ডেন্টাল টেকনোলজিস্ট না থাকায় মিলছে না দাঁতের চিকিৎসা। শুধু এ উপজেলাই নয়, সহজে যাতায়াতের জন্য পার্শ্ববর্তী কেন্দুয়া, নান্দাইল, মদন, ইটনা ও করিমগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামের অনেক রোগী এ হাসপাতালে চিকিৎসা নিতে আসেন।

দাঁতের সমস্যা নিয়ে দন্ত রোগী এলেও ফিরে যেতে হচ্ছে চিকিৎসা না পেয়ে। জরুরি ভিত্তিতে তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেন্টাল সার্জন, ডেন্টাল টেকনোলজিস্ট আর ডেন্টাল ইউনিটের প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ অটোক্লেভ মেশিন দরকার।

হাসপাতাল সূত্রে জানা গেছে, তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ২০০৭ সালে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীতকরণ হওয়ার প্রথম দিকে দাঁতের চিকিৎসায় স্থাপন করা হয় নতুন একটি ডেন্টাল চেয়ার। স্থাপনের কিছুদিন পর হঠাৎ যান্ত্রিক ক্রুটি দেখা দেওয়ায় ওই ডেন্টাল চেয়ারটি বিকল হয়ে পড়ে। প্রাথমিক মেরামতের পর মূল্যবান এই ডেন্টাল চেয়ারটি  দুই-আড়াই বছর ধরে তালাবদ্ধ অবস্থায় পড়ে আছে।

এছাড়া চিকিৎসক না থাকায় ডেন্টাল বিভাগের অন্যান্য যন্ত্রপাতিও নষ্ট হয়ে গেছে।

সরেজমিনে জানা যায়, তাড়াইল হাসপাতালের নতুন ভবনের নীচ তলার ১০২ নম্বর কক্ষটি ডেন্টাল ইউনিট। নেই তেমন জনবল। ডেন্টাল সার্জন, ডেন্টাল টেকনোলজিস্ট আর প্রয়োজনীয় যন্ত্রপাতি নষ্ট থাকায় ডেন্টাল ইউনিটটি দীর্ঘদিন ধরে তালাবদ্ধ অবস্থায় অকেজো পড়ে রয়েছে।

তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেন্টাল সার্জন, ডেন্টাল টেকনোলজিস্ট আর প্রয়োজনীয় যন্ত্রপাতি নষ্ট থাকায় ডেন্টাল ইউনিটটি দীর্ঘদিন ধরে তালাবদ্ধ থাকায় উপজেলার ডেন্টাল রোগীরা অদক্ষ ডেন্টিষ্ট, ডাক্তার নামদারীর কাছে জিম্মি হয়ে পড়েছে। দালালের দৌরাত্মে সাধারণ রোগীরা অতিষ্ঠ। মানুষ না জেনে সেবার বদলে কৌশলে প্রতারিত হচ্ছে। ডেন্টাল কেয়ারের মালিকরা দাঁতের রোগী ও স্বজনদের নিকট থেকে হাতিয়ে নিচ্ছে আর্থিক সুরিধা।

আইনের অপপ্রয়োগ ও কর্তৃপক্ষের নজরদারির অভাবে তাড়াইলে বে-আইনীভাবে যত্রতত্র ডেন্টাল কেয়ার গড়ে উঠেছে। এসব ডেন্টাল কেয়ারের নামধারী ডেন্টিষ্টরা চিকিৎসার নিয়মনীতি ও আইনের তোয়াক্কা না করে চোখ ধাধানো আকর্ষনীয় লিফলেট, ভিজিটিং কার্ড, ব্যানার ও সাইনবোর্ড টাঙ্গিয়ে তারা তাদের নামের আগে ও নামের পরে বিভিন্ন অভিজ্ঞতার মিথ্যা পদবী লিখে প্রকাশ্যে মানুষের সাথে প্রতারণা করে আসছে। মানুষকে মুখ ও দাঁতের অপচিকিৎসা দিয়ে আসলেও এসব ডেন্টাল ক্লিনিকের বিরুদ্ধে কোন অভিযান নেই কর্তৃপক্ষের।

দন্ত চিকিৎসকের বিষয়ে জানতে চাইলে তাড়াইল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আলমাছ হোসেন  বলেন, ‘বর্তমান এই হাসপাতালে ডেন্টাল সার্জন ও মেডিক্যাল ডেন্টাল টেকনোলজিস্ট এই দু’টি পদে কেউ নেই। পদ দু’টিই শূন্য। যান্ত্রিক ক্রুটির কারণে ডেন্টাল চেয়ারটিও বিকল হয়ে আছে। হাসপাতালের ডেন্টাল ইউনিটের বিষয়টি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আমি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।’


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর