কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মাজহারুন-নূর ফাউন্ডেশনে উপহার পেলো মাদ্রাসার শত কিশোরী

 স্টাফ রিপোর্টার | ২৫ ডিসেম্বর ২০২৩, সোমবার, ৮:২৭ | সংগঠন সংবাদ 


সোমবার (২৫ ডিসেম্বর) ছিল নূরুল উলুম মহিলা মাদ্রাসা ও এতিমখানার শিক্ষার্থীদের জীবনে স্মরণীয় একটি দিন। বিকেল বেলা মাদ্রাসার হলরুমে সমবেত হয়ে মাজহারুন-নূর ফাউন্ডেশনের পক্ষ থেকে শিক্ষার্থীরা গ্রহণ করলো অভিনব উপহার। আগে কখনও এমন উপহার পায়নি তারা। মাজহারুন-নূর ফাউন্ডেশনে উপহার পেয়ে খুশি কিশোরগঞ্জ শহরের নগুয়া এলাকার মাদ্রাসার শত কিশোরী।

কিশোরগঞ্জের কিংবদন্তি ব্যক্তিত্ব, বরিষ্ঠ চিকিৎসক, ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক আলহাজ্ব ডা. এ. এ. মাজহারুল হক ও রত্নগর্ভা নূরজাহান বেগম প্রতিষ্ঠিত এবং রাষ্ট্রবিজ্ঞানী ড. মাহফুজ পারভেজ পরিচালিত কিশোরগঞ্জের শিল্প, সাহিত্য, শিক্ষা, সমাজসেবা, বুদ্ধিবৃত্তিক গবেষণামূলক সংস্থা ‘মাজহারুন-নূর ফাউন্ডেশন’ নূরুল উলুম মহিলা মাদ্রাসা ও এতিমখানার শিক্ষার্থীদের মধ্যে উপহার দেয় ৫০টি বিছানার ডাবল চাদর ও ১০০টি বালিশের কভার।

মাজহারুন-নূর ফাউন্ডেশন’-এর চেয়ারম্যান ড. মাহফুজ পারভেজ, প্রফেসর, রাজনীতি বিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম; নির্বাহী পরিচালক, চট্টগ্রাম সেন্টার ফর রিজিওনাল স্টাডিজ, বাংলাদেশ (সিসিআরএসবিডি) এবং উপদেষ্টা সম্পাদক, কিশোরগঞ্জ নিউজ। তিনি ফাউন্ডেশন-এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ছিলেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, "ধর্মীয় বিবেচনায় পবিত্রতা ঈমানের অঙ্গ। আর স্বাস্থ্য বিজ্ঞানের দিক থেকেও পরিষ্কার-পরিচ্ছন্নতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিশোরীদের বিকাশমান জীবনের শুরু থেকেই পবিত্রতা ও  পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ক তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান থাকা আবশ্যক। তাদের মধ্যে স্বচ্ছ, সুন্দর ও অনাবিল জীবনের প্রেরণা জাগ্রত করতেই মাজহারুন-নূর ফাউন্ডেশনের পক্ষে এই উদ্যোগ ও উপহার বিতরণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।"

মাজহারুন-নূর ফাউন্ডেশনের অন্যতম ডাইরেক্ট, সাংস্কৃতিজন ও শিক্ষক লুৎফুন্নেছা চিনু'র পরিচালনায় এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে উপহারগুলো কিশোরীদের কাছে হস্তান্তর করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন মাজহারুন-নূর ফাউন্ডেশন-এর প্রতিষ্ঠাতা ডা. এ. এ. মাজহারুল হক ও নূরজাহান বেগম কনিষ্ঠা কন্যা, কিশোরগঞ্জ জেলা আওয়ামী যুব মহিলা লীগের সভাপতি শায়লা পারভিন সাথী।

অনুষ্ঠানে মাদ্রাসার কিশোরী শিল্পীরা কোরআন তেলাওয়াত, হামদ, নাত ও ইসলামী সঙ্গীত পরিবেশ করে। শেষে দোয়া পরিচালনা করেন নূরুল উলুম মহিলা মাদ্রাসা ও এতিমখানার হোস্টল সুপারিন্টেনডেন্ট রোকেয়া বেগম।

উল্লেখ্য, ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান কিশোরগঞ্জের কিংবদন্তি ব্যক্তিত্ব, বরিষ্ঠ চিকিৎসক, ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক আলহাজ্ব ডা. এ. এ. মাজহারুল হক গত ২১ সেপ্টেম্বর  (২০২৩) এবং ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা-ভাইস চেয়ারম্যান রত্নগর্ভা নূরজাহান বেগম গত ১০ জানুয়ারি (২০২৩) পরলোকগমন করেন। তাঁদের পরিচালিত মানবিক ও সামাজিক কল্যাণকর্ম গতিশীলভাবে এগিয়ে নেওয়ার জন্য ফাউন্ডেশনের কমিটি ও কার্যক্রম পুনর্গঠন করা হয়।

মাজহারুন-নূর ফাউন্ডেশন’-এর নতুন কমিটির চেয়ারম্যান মনোনীত হয়েছেন ড. মাহফুজ পারভেজ, প্রফেসর, রাজনীতি বিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম; নির্বাহী পরিচালক, চট্টগ্রাম সেন্টার ফর রিজিওনাল স্টাডিজ, বাংলাদেশ (সিসিআরএসবিডি) এবং উপদেষ্টা সম্পাদক, কিশোরগঞ্জ নিউজ। তিনি ফাউন্ডেশন-এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ছিলেন। নতুন নির্বাহী পরিচালক হয়েছেন ফাউন্ডেশন-এর পরিচালক ভিখারুন নেছা হক।

পুনর্গঠিত কমিটির অন্যান্যরা হলেন: সমাজসেবক শাহ ইসকান্দার আলী স্বপন (ভাইস চেয়ারম্যান), বীর মুক্তিযোদ্ধা-নন্দনতাত্ত্বিক নাসিরউদ্দিন ফারুকী, বীর মুক্তিযোদ্ধা-রাজনীতিবিদ ভূপেন্দ্র ভৌমিক দোলন, ইতিহাসবিদ মু আ লতিফ, প্রত্নতত্ত্ববিদ মাসুদ জিয়াউল হক, সাংবাদিক আশরাফুল ইসলাম ও সংস্কৃতিজন লুৎফুন্নেছা চিনু।

নতুন কমিটি ফাউন্ডেশন-এর চলমান কার্যক্রম ও মানবিক সাহায্য বৃদ্ধির পাশাপাশি বৃদ্ধাশ্রম, প্রান্তিক ও অবহেলিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা, দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে পরিকল্পনা গ্রহণ করেছে।

প্রসঙ্গত, ১০ মার্চ ২০০৮ সালে জয়েন্ট স্টক এক্সচেঞ্জ কর্তৃক সোসাইটি হিসাবে নিবন্ধিত হয় 'মাজহারুন-নূর ফাউন্ডেশন'। মানবিক ও সামাজিক কাজের পাশাপাশি ফাউন্ডেশন প্রতিষ্ঠার অষ্টমবর্ষ থেকে বিভিন্ন ক্ষেত্রে কৃতবিদ কিশোরগঞ্জের বিশিষ্ট ব্যক্তিত্বের অবদানের স্বীকৃতি জানাতে ২০১৫ সাল থেকে সম্মাননা প্রদান ও সম্মাননা বক্তৃতার আয়োজন করে আসছে। এতে নিয়মিতভাবে সম্মাননা বক্তৃতা করেন ফাউন্ডেশনের সাবেক নির্বাহী পরিচালক ও বর্তমান চেয়ারম্যান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক, রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. মাহফুজ পারভেজ।

প্রতিবছর একটি করে মোট ৮ম সম্মাননার আয়োজন সম্পন্ন করে 'মাজহারুন-নূর ফাউন্ডেশন' সর্বমোট ১২ জন কীর্তিমানকে সংবর্ধিত করেছে। যাদের মধ্যে মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ, আইনজীবী, রাজনীতিবিদ, সংস্কৃতিজন রয়েছেন। 'মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা' কিশোরগঞ্জের সামাজিক জীবনে ও সাংস্কৃতিক বিন্যাসে ইতিবাচক গতি সঞ্চার করে দৃষ্টান্ত স্থাপন করেছে।

২০১৫ সালে প্রথম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা পান শিক্ষাবিদ প্রাণেশ কুমার চৌধুরী, ২০১৬ সালে দ্বিতীয় মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা পান দীপ্তিমান শিক্ষকদম্পতি: অধ্যক্ষ মুহ. নূরুল ইসলাম ও বেগম খালেদা ইসলাম, ২০১৭ সালে তৃতীয় মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা পান ‘প্রজ্ঞার দ্যুতি ও আভিজাত্যের প্রতীক: প্রফেসর রফিকুর রহমান চৌধুরী’ এবং ২০১৮ সালে চতুর্থ মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা পান ‘ঋদ্ধ মননের প্রাগ্রসর ভূমিপুত্র: শাহ্ মাহতাব আলী’।

২০১৯ সালে পঞ্চম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা দেয়া হয় 'স্বাস্থ্যসেবা-শিক্ষায় পথিকৃৎ চিকিৎসক-দম্পতি' প্রফেসর ডা. আ ন ম নৌশাদ খান ও প্রফেসর ডা. সুফিয়া খাতুনকে। ৬ষ্ঠ মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা-২০২০ প্রদান করা হয় নাসিরউদ্দিন ফারুকী, ভূপেন্দ্র ভৌমিক দোলন ও শাহ আজিজুল হককে।

৭ম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা-২০২১ প্রদান করা হয় ইতিহাসবিদ, সাংবাদিক, পাঠ ও পাঠাগার আন্দোলনের অগ্রণীজন মু.আ. লতিফ,  মুক্তিযোদ্ধা-শিক্ষাবিদ ঊষা দেবী এবং শতবর্ষ অতিক্রমকারী ১২০ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান আলীমুদ্দীন লাইব্রেরীকে, যারা কিশোরগঞ্জের সামাজিক ইতিহাস ও সাংস্কৃতিক বিন্যাসে স্বকীয় কৃতিত্বের প্রভায় উজ্জ্বল।

৮ম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা-২০২২ প্রদান করে কিশোরগঞ্জের তৃণমূল রাজনীতির জনপ্রিয় জননেতা বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. জিল্লুর রহমানকে, যিনি কিশোরগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি।

৯ম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা-২০২৩ এ ভূষিত হবেন বিশিষ্ট সাহিত্যিক, ব্যাঙ্কিং ও অর্থনৈতিক ব্যবস্থাপনা বিশেষজ্ঞ মাহফুজুর রহমান, যা অচিরেই মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা বক্তৃতার এক দশক পূর্তি ২০১৫-২০২৪) অনুষ্ঠানমালার সঙ্গে প্রদান করা হবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর