কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


রঙিন ফুলকপি চাষে কৃষকের মুখে হাসি

 মোহাম্মদ খলিলুর রহমান, বাজিতপুর | ৬ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১১:৩৫ | বাজিতপুর 


কিশোরগঞ্জের বাজিতপুরে কৃষক কাজল মিয়া শীতকালে সাধারণত মুলা, গাজর, শিম, টমেটো, ফুলকপি, বাঁধাকপি ইত্যাদি বিভিন্ন ধরনের শাকসবজির চাষ করে থাকেন। এ বছর কৃষি বিভাগের পরামর্শে সেই জমিতে তিনি পরীক্ষামূলকভাবে রঙিন ফুলকপি চাষ করে ব্যাপক সাড়া ফেলেছেন।

সাদা ফুলকপির চেয়ে দ্বিগুণ পুষ্টিগুণ সম্পন্ন হলুদ ও বেগুনি রঙের ফুলকপির বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। কাজল মিয়া তার জমিতে রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার না করে শুধু জৈব সার প্রয়োগের মাধ্যমে রঙিন ফুলকপি চাষ করে দ্বিগুণ লাভবান হয়েছেন।

রঙিন ফুলকপি দেখতে প্রতিদিন মানুষ তার জমিতে ভিড় করছেন। আবার কেউ কেউ চাষের পরামর্শও নিচ্ছেন।

সরেজমিনে দেখা যায়, বাজিতপুর উপজেলার দক্ষিণ পিরিজপুর ব্লকে বাজেগাঁও গ্রামের বাসিন্দা কাজল মিয়া ৩৩ শতক জমিতে রঙিন ফুলকপি চাষ করেছেন। দেখতে সুন্দর ও রঙিন হওয়ায় বিভিন্ন এলাকা থেকে দর্শনার্থীরা এসে তার জমিতে ভিড় করছেন, ছবি ওঠাচ্ছেন।

বাজিতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম হোসাইন, উপজেলা কৃষি কর্মকর্তা আশরাফুল আলম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. ইসরাফিল জাহান, উপজেলা উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ কৃষক কাজল মিয়ার রঙিন ফুলকপি জমি পরিদর্শন করেছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ভারতে ও চীনে এ জাতের ফুলকপি সালাদ হিসেবে খাওয়া হয়। অন্য ফুলকপির মতো একই পদ্ধতিতে এই ফুলকপিও চাষ করা হয়।

২০২১ সালের দিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে রঙিন ফুলকপি চাষ শুরু হয়। ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় নন-ক্রিপার জাতীয় উচ্চমূল্যের ফসল আবাদ প্রযুক্তি ব্যবহার করে স্থানীয় কৃষি অফিসের পরামর্শে বাজিতপুরে রঙিন ফুলকপি চাষ করা হয়েছে।

কৃষক কাজল মিয়া বলেন, উপজেলা কৃষি অফিসের পরামর্শ ও সহযোগিতায় আমার ৩৩ শতক জমিতে প্রথমবারের মতো দুই রকমের ১৮শ রঙিন ফুলকপি গাছ রোপণ করি। অনেকে তখন প্রশ্ন করত, এই ফুলকপি বিক্রি করতে পারবো কি না। আমি ভেঙে না পরে জমিতে শ্রম দেই। ক্ষেতে কীটনাশক-সার ব্যবহার না করে শুধু জৈব সার ব্যবহার করি। চারা রোপণের ৭০ থেকে ৭৫ দিনের মধ্যে ফুলকপি বিক্রি করতে পারছি।

সাধারণ ফুলকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়, সেখানে রঙিন ফুলকপি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। সাধারণ ফুলকপির চেয়ে দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে রঙিন ফুলকপি। এখন পর্যন্ত ৪০ হাজার টাকার মতো ফুলকপি বিক্রি করেছি। জমিতে আমার ১০ থেকে ১৫ হাজার টাকার মতো খরচ হয়েছে।

বাজিতপুর উপজেলা কৃষি কর্মকর্তা আশরাফুল আলম বলেন, ফুলকপি সাধারণত সাদা রঙের হয়ে থাকে। রঙিন ফুলকপি ভারত ও চীনে আবাদ হয়। সেখান থেকে বীজ এনে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে কৃষকদের মাধ্যমে পরীক্ষামূলক চাষাবাদ করানো হচ্ছে।

রঙিন ফুলকপিতে সাধারণ ফুলকপির তুলনায় পুষ্টিগুণ বেশি। পুষ্টিগুণ আর ভিন্ন রঙের কারণে স্থানীয় বাজারে এর চাহিদা প্রচুর। বিষমুক্ত হওয়ায় এই ফুলকপিটা খেতেও খুব সুস্বাদু।

হলুদ ফুলকপির রঙের পেছনে ‘ক্যারোটিনয়েড’-এর ভূমিকা রয়েছে। এতে আছে ভিটামিন ‘এ’ ও অ্যান্টি-অক্সিডেন্ট। অ্যান্টি-অক্সিডেন্ট ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর