কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বাণিজ্য প্রসারে বাংলাদেশে বিনিয়োগ করবে কাতার

 জাহাঙ্গীর কিরণ, ঢাকা থেকে | ৬ এপ্রিল ২০১৯, শনিবার, ৮:৩১ | জাতীয় 


বাণিজ্য প্রসারে বাংলাদেশে বিনিয়োগ করার আশ্বাস দিয়েছে কাতার। দেশটির দোহায় অনুষ্ঠিত ইন্টার পার্লামেন্টারি ইউনিয়েনের (আইপিইউ) সম্মেলনের মূল ভেন্যু শেরাটন কনভেনশন সেন্টারে শুক্রবার (৫ এপ্রিল) বাংলাদেশের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে বৈঠক করে এই আশ্বাস দেন কাতারের শুরা কাউন্সিলের স্পিকার আহমেদ বিন আব্দুল্লাহ বিন জায়েদ আল মাহমুদ।

সাক্ষাতকালে তাঁরা সংসদীয় গণতন্ত্র, বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন এবং দ্বি পাক্ষিক সম্পর্কোন্নয়ন ও বাণিজ্যের প্রসার নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশের সাথে কাতারের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে উল্লেখ করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদ সদস্যদের মধ্য পারস্পরিক সফর ও অভিজ্ঞতা বিনিময় ভবিষ্যতে এ সম্পর্ক আরও সুদৃঢ় করবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়ন বিস্ময়। এক সময়ের খাদ্য ঘাটতির দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম হয়েছে। নিজ দেশের চাহিদা মিটিয়ে বিদেশে খাদ্য রপ্তানির দ্বারপ্রান্তে এখন বাংলাদেশ।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ বিদ্যুৎ উৎপাদনে সফলতা অর্জন করেছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে বিদ্যুৎ উৎপাদন ছিল ৩৫০০ মেগাওয়াট। সুদূর প্রসারী পরিকল্পনার মাধ্যমে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন  ২০,০০০ মেগাওয়াটে উন্নীত হয়েছে বলে তিনি উল্লেখ করেন। এসময় তিনি বিদ্যুৎ সেক্টরে কাতার সরকারকে বিনিয়োগ করার আহবান জানান।

স্পিকার বলেন, বাংলাদেশে এখন বিনিয়োগের সুষ্ঠু পরিবেশ রয়েছে। সারাদেশে সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করেছে। তিনি এর একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে  বিনিয়োগের জন্য কাতারের প্রতি আহবান জানান। এছাড়াও তিনি ওষুধ ও আইসিটি খাতে কাতার সরকারকে বিনিয়োগ করার আহবান জানান।

শুরা কাউন্সিলের স্পিকার আহমেদ বিন আব্দুল্লাহ বিন জায়েদ আল মাহমুদ চতুর্থবারের মতো শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান। তিনি বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করে বাণিজ্য প্রসারে কাতার বাংলাদেশে বিনিয়োগ করবে বলে স্পিকারকে আশ্বস্ত করেন। তিনি দু’দেশের জনগণের মধ্যে নিবিড় সম্পর্ক স্থাপনে কাতারের আগ্রহের কথা বিশেষভাবে উল্লেখ করেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর