কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


হোসেনপুরে রাস্তায় ধান ফেলে আগুন

 মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার, হোসেনপুর | ১৯ মে ২০১৯, রবিবার, ৩:১০ | কৃষি 


হোসেনপুরে  কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনার দাবিতে রাস্তায় ধান ফেলে আগুন দিয়ে বিক্ষোভ করেছেন কৃষকরা। রোববার (১৯ মে) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত উপজেলার গোবিন্দপুর চৌরাস্তায় গোবিন্দপুর কৃষক অধিকার রক্ষা সংগ্রাম কমিটির আহ্বায়ক আলাল মিয়ার নেতৃত্বে এ এলাকার কৃষকরা এই কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচিতে নেতৃত্ব দিয়ে আলাল মিয়া কৃষকদের উৎপাদিত ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করার লক্ষ্যে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবি জানান।

‘কৃষক বাঁচাও, দেশ বাঁচাও’ স্লোগানে অনুষ্ঠিত এই কর্মসূচিতে আলাল মিয়া বলেন, প্রতি মণ ধান উৎপাদন করতে ৮৫০ টাকা থেকে ৯০০ টাকা খরচ। সে চিন্তা করে সরকার প্রতি মণ ধানের বাজার মূল্য ১০৪০ টাকা নির্ধারণ করে দিলেও বাজারে প্রতি মণ ধান ৫০০টাকা থেকে ৫৫০টাকা দরে বিক্রি করতে হচ্ছে। এতে কৃষকের  লোকসান দিতে দিতে তাঁদের মেরুদণ্ড ভেঙ্গে যাচ্ছে।

স্থানীয় কৃষক আলী হোসেন বলেন, আমরা যা উৎপাদন করি বিক্রি করতে গেলেই লোকসান দিতে হয়। আমাদের হাত থেকে তা চলে গেলে সেটিই কিনতে গেলে বেশি দামে কিনতে হয়।

কৃষক গিয়াস উদ্দিন বলেন, সরকার ধানের দাম ১০৪০ টাকা নির্ধারণ করলেও আমরা সে দামে কোন ধান বিক্রি করতে পারছি না। এ রকম হলে আমরা কার কাছে যাব?

আন্দোলনকারীরা জানিয়েছেন, কৃষকদের কাছ থেকে ধান কেনার কথা থাকলেও ৬টি মিলের মালিকরা তা মানছেন না। তাঁরা কৃষকদের কাছ থেকে ধান না কিনে ফড়িয়াদের মাধ্যমে ধান কিনছেন। এতে লাভবান হচ্ছেন মধ্যস্বত্বভোগীরা।

হোসেনপুর উপজেলা ধান-চাল সংগ্রহ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কমল কুমার ঘোষ জানান, বস্তার অভাবে এখনও ধান সংগ্রহ করা যাচ্ছে না, তবে মিলারদের মাধ্যমে চাল সংগ্রহ শুরু হয়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর