কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


হুমায়ূন আহমেদ কি জোছনার শব্দ শুনতে পান

 শাহ মুহাম্মদ মোশাহিদ | ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, ৫:৪৭ | সাহিত্য 


জোছনা এখনো আসেনি। সাত বছর আগের এই দিনেও জোছনা ছিল না। আরো কয়েকটা দিন থেকে যেতে পারলে পূর্ণিমার ঠিকরানো আলোতেই বিদায় নিতে পারতেন তিনি। তার শেষ চাঁদ দেখা আমেরিকার আকাশে। হুমায়ূন আহমেদ লিখেছিলেন, ‘আমেরিকার সব কিছুই বিদেশি, কেবল চাঁদটা আমার বাংলাদেশের।’

ইচ্ছে ছিল বাংলাদেশের আকাশে আবারো চাঁদ দেখার। বিশ্বাস ছিল সুস্থ্য হয়ে ফিরবেন। কিন্তু ২০১২ সালের ১৯ জুলাই তাকে বিদায় নিতে হলো আমেরিকার হাসপাতাল থেকেই। ক্যানসার বাসা বেঁধেছিল শরীরে। ফিরে এসে ক্যানসার হাসপাতাল বানানোরও স্বপ্ন দেখেছিলেন।

সবাই সব স্বপ্ন বাস্তবে দেখে যেতে পারেন না। হুমায়ূন আহমেদ পারেননি চাঁদনি পসর রাতের জন্য কয়েকটা দিন অপেক্ষা করতে। একটি বইয়ের মলাটে তিনি লিখেছিলেন ‘চাঁদনি পসর রাতে যেন আমার মরণ হয়’ গানটির কথা। লিখেছিলেন প্রবল জোছনার তোড়ে ভেসে যাওয়া কোনো রাতে যেন তার মৃত্যু হয়। জোছনা তার মধ্যে হাহাকার তৈরি করতো।

কিসের হাহাকার? বিশাল ক্যানভাস থেকেই কি এই হাহাকারের জন্ম? হাহাকার থেকেই তিনি ছুটে যেতেন হাহাকারের দিকে। লিখতেন, পড়তেন, ছবি আঁকতেন। কথা বলতেন কম। লোকের উপচেপড়া ভীড় অপছন্দ করতেন। তবে একেবারে নিঃসঙ্গও থাকতে চাইতেন না। বেড়াতে গেলে কাছের লোকজনকে সঙ্গে নিতেন। লেখায় যেমন, বলাতেও থাকতো রসিকতা। খুব ভোরে ঘুম থেকে জাগতেন। মাটিতে বসে লিখতেই ছিল স্বাচ্ছন্দ।

নিজের স্বাচ্ছন্দর গুরুত্বটাই ছিল হুমায়ূন আহমেদের কাছে। পাছে লোকে কিছু বললেও তোয়াক্কা করতেন না। জীবনটা ছিল এক ধরণের অন্তরালের। তবে অন্তরালে থেকে তিনি পর্যবেক্ষণ করতেন। তীক্ষ্ম পর্যবেক্ষণগুলো খুব সহজেই তুলে আনতে পারতেন লেখায়। পর্যবেক্ষণ শুধু বাস্তবতায় হতে হবে এমন কোনো কথা নেই। কল্পনা নিয়েও তিনি পরীক্ষা-নিরীক্ষা করেছেন। একটা মানুষের কল্পনা কতদূর পর্যন্ত দৌড়াতে পারে, তার তরল উপস্থাপনা তিনিই করেছেন।

হিমু, একটি হলদে কল্পনা। হুমায়ূন আহমেদের মস্তিষ্কের সৃষ্টি। মস্তিষ্কে এমন উদ্ভট ধারণা অনেকেরই আসতে পারে। কিন্তু ধারণার চিত্রগুলো হুবহু লেখায় এঁকে দিতে পেরেছেন বলেই তিনি হুমায়ূন আহমেদ। হলদে হিমুর বিপরীত চরিত্র মিসির আলী, যৌক্তিক এবং মোটেও উদ্ভটে বিশ্বাসী নন। তারপরও তিনি উদ্ভট।

হিমু ও মিসির আলীর মধ্যে হুমায়ূন কি নিজেকে রেখে গেছেন? এমন আরো অসংখ্য চরিত্রের সমন্বয়েই হুমায়ূন আহমেদ। অনেক কল্পনাকে করেছেন বাস্তব। বাস্তবকে উপস্থাপন করেছেন কল্পনার খোলসে। কিছু লোকাচার ও গানকে হুবহু ধরে এনে পর্দায় ছেড়ে দিয়েছেন। হাওর ও ভাটির লোক-আচারকে ব্যাপক পরিচিতে এনে দিয়েছেন তিনিই। মস্তিষ্ক থেকে হুবহু কল্পনাগুলো লিখতে পেরেছেন এবং লোক আচারকে হুবহু তুলে আনতে পেরেছেন বলেই মানুষের কাছে তাকে দুর্বোধ্য মনে হয়নি।

বেঁচে থাকতে তার সহজবোধ্যতা নিয়ে সমালোচনা করেছেন অনেকেই। কিন্তু মৃত্যুর পর তারাও থেমে গেছেন। আমেরিকার নিউইয়র্ক থেকে মৃত্যুর খবর আসার পর থেকেই শোকে বিহ্বল হয়ে যায় বাংলাদেশ। এই বাংলাদেশে তিনি বিশাল পাঠক তৈরি করেছেন। যারা পড়তে জানেন না, তারাও হুমায়ূনের নাটকের সঙ্গে পরিচিত।

প্রতি বছরই অপেক্ষা ছিল, হুমায়ূনের নতুন বই আসবে। সাত বছর আগে এই অপেক্ষার সমাপ্তি হয়ে গেছে। নিউইয়র্ক থেকে আসা একটি খবরে হিমুর মৃত্যু হয়েছে। থমকে গেছে মিসির আলী। এই দুটি চরিত্রের সঙ্গে নিজেদের কল্পনা করতে অভ্যস্ত ছিলেন তার পাঠক।

নিউইয়র্ক থেকে লাশ এলো। রাজধানীতে ঢল নামল ভক্তদের। হলুদ পোশাকে ঢেকে গেল রাজধানী। গাজীপুরের বাগানবাড়ি নুহাশ পল্লীতে চলছিল শেষ আয়োজন। ওখানেও পাঠক-ভক্তদের ভীড়। জীবনের শেষ বছরগুলোতে ৯০ বিঘা জমির এই বাড়িতেই থাকতে পছন্দ করতেন তিনি। শেষ ঘুম তার এখানেই হলো।

হুমায়ূন আহমেদের লাশ সমাহিত করা হলো। কিন্তু তিনি সমাহিত হলেন না। হিমু ও মিসির আলী সেজে ছড়িয়ে গেলেন গোটা বাংলাদেশে। ‘জোছনার আলোতে অনেক হিমু নুহাল পল্লীর আশপাশে ঘুরঘুর করতো।’ এই লেখকের সঙ্গে ব্যক্তিগত আলাপে বললেন নুহাশ পল্লীতে কর্মরত মোশাররফ হোসাইন। হুমায়ূন আহমেদ থাকতেই তার নিয়োগ হয়েছিল। গাছ দেখাশুনা করা, টুকটাক কাজ করে দেওয়া, পাহারা দেওয়া তার দায়িত্ব। তিনি বললেন, ‘স্যারের মৃত্যুর পর হলুদ পাঞ্জাবি পড়ে পাগলের মতো ছুটে আসতো মানুষ। রাতে পল্লীতে ঢুকতে দেওয়া নিষেধ। কিন্তু পাশের জঙ্গলে খালি পায়ে হিমুরা হেঁটে বেড়াতো। এখনো আসে, হেঁটে বেড়ায়।’

‘হুমায়ূন স্যার আমাকে স্নেহ করতেন। ফুট-ফরমায়েসের আশায় আমি তৈরিই থাকতাম।’ এতটুকু বলে কাঁদতে শুরু করলেন মোশাররফ। এর পর অশ্রু মুছতে মুছতে গান ধরলেন, ‘কী ঘুম ঘুমাইয়া রইলি রে হুমায়ূন স্যার...’

নুহাশ পল্লীর সদর দরজার সামনে তিনি হাউমাও কান্নায় গাইলেন। এদিকে জোছনার তোড়ে ভেসে গেল নুহাল পল্লী। হুমায়ূন আহমেদ কি এই জোছনার শব্দ শুনতে পেয়েছেন?

# শাহ মুহাম্মদ মোশাহিদ : সাংবাদিক smmoshahid@yahoo.com


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর