কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে রাত নামলেই ভূতুরে অন্ধকার, ময়লায় ভাসছে শহর

 মো. আল আমিন | ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ৭:৩৪ | বিশেষ সংবাদ 


পৌরসভার কর্মকর্তা কর্মচারিরা পৌরসেবা বন্ধ করে দিয়ে আন্দোলনে যাওয়ার কারণে কিশোরগঞ্জ শহরের অলিগলি রাস্তা-ঘাট এখন আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। চারদিকে ছড়িয়ে পড়েছে দুর্গন্ধ।

পানি সরবরাহ বন্ধ করে দেয়ায় শহরবাসী নিত্যদিনের গোসল ও কাপড়চোপড় ধোয়া নিয়ে পড়েছেন অবর্ণনীয় দুর্ভোগে। সুপেয় পানির জন্য তাদের যেতে হচ্ছে বাইরে। অনেকেই বোতলজাত পানি কিনে খেতে বাধ্য হচ্ছেন।

সড়কবাতি বন্ধ করে দেয়ায় রাতের রাস্তাঘাটে থমথমে অন্ধকার, ভূতুড়ে পরিবেশ। চুরি ছিনতাইয়ের আতঙ্কে রাতে চলাফেরা সীমিত করে দিয়েছেন শহরবাসী।

কিশোরগঞ্জ পৌরসভা সুত্রে জানা গেছে, সরকারি কোষাগার থেকে বেতন-ভাতার দাবিতে পৌর কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশনের উদ্যোগে দেশব্যাপী অনির্দিষ্টকালের ধর্মঘট ও ঢাকায় অবস্থান কর্মসূচি চলছে। এ আন্দোলনের অংশ হিসেবেই কিশোরগঞ্জ পৌরসভায় সব ধরণের সেবা বন্ধ রয়েছে।

নাগরিকদের সেবা বন্ধ করে দিয়ে এ ধরণের আন্দোলনের কারণে পৌরবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে। শহরে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। রাতে লাইট বন্ধ থাকায় চুরি ছিনতাইয়ের আতঙ্কে নাগরিকরা তাদের চলাচল সীমিত করে দিয়েছেন।

এর প্রতিবাদে জেলা কমিউনিস্ট পার্টি বুধবার (২৪ জুলাই) শহরে মানববন্ধন কর্মসূচির ডাক দিয়েছে।

এদিকে পৌরবাসীরা বলছেন, নাগরিকদের জিম্মি করে এ ধরণের ‘অনৈতিক’ আন্দোলন বন্ধ না হলে প্রয়োজনে মেয়র-কাউন্সিলর ও পৌর কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে পাল্টা প্রতিরোধ আন্দোলনে নামা হবে।

মঙ্গলবার (২৩ জুলাই) কিশোরগঞ্জ শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, পুরানথানা, বড়বাজার, কাছারিবাজার ও বত্রিশ এলাকায় বর্জ্যে রাস্তা পরিপূর্ণ হয়ে গেছে।। স্তুপ করে রাখা ময়লা থেকে দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে। অবস্থা এমন হয়েছে যে রিকশা বা গাড়ি থেকে নেমে সবাইকে নাক-মুখ চেপে চলাচল করতে হচ্ছে।

কেউ কেউ নরসুন্দা নদীতেও ব্যক্তিগত উদ্যোগে ফেলছেন শহরের ময়লা-আবর্জনা। শুধু তা-ই নয়, কিশোরগঞ্জ জেনারেল হাসপাতাল, বিভিন্ন প্রাইভেট হাসপাতাল ও রোগ নির্ণয় কেন্দ্রের মেডিক্যাল বর্জ্য ছড়িয়ে পড়ছে শহরে। এসব কারণে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছে পৌরবাসী। শহরে যে কয়টি বাজার রয়েছে সেখানকার অবস্থা  আরো শোচনীয়।  সব মিলিয়ে অবর্ণনীয় দুর্ভোগ নিয়ে বসবাস করছে শহরবাসী।

এ বিষয়ে কিশোরগঞ্জ সম্মিলিত নাগরিক ফোরামের প্রধান সমন্বয়কারী এনায়েত করিম অমি বলেন, ‘পৌরসভার কর্মকর্তা-কর্মচারিদের দাবিদাওয়া থাকতে পারে। সেটা সরকারের কাছে। এ জন্য পৌরবাসীকে জিম্মি করে আন্দোলনের নামে যে নৈরাজ্য চলছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। পৌরবাসীদের কাছে তো তাদের দাবিদাওয়া নেই। বরং পৌরসভা যে সেবাটুকু দেয়, তার জন্য পৌরবাসী টাকা দেয়।

আর এ টাকা থেকেই বর্তমানে কর্মকর্তা-কর্মচারীরা বেতন-ভাতা ভোগ করছেন। পৌরবাসীরা এই সেবাটুকু কিনে নিচ্ছেন। যাদের টাকায় পেট চলছে তাদের কষ্ট দিয়ে আন্দোলন চরম অনৈতিক। কাজেই সেবা চালু রেখে পৌর কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলন করা উচিত। তা না হলে পৌরসভার বিরুদ্ধে আন্দোলনে নামতে বাধ্য হবে ক্ষুব্ধ পৌরবাসী।’

বাংলাদেশ মানবাধিকার নাগরিক ফোরামের সভাপতি ও শহরের নগুয়া এলাকার বাসিন্দা আহমাদ ফরিদ ক্ষোভের সাথে বলেন, ‘দাবি আদায়ের নামে নাগরিকদের জিম্মি করে এ ধরণের আন্দোলনের তীব্র নিন্দা জানাই। অচিরেই নাগরিকদের এ দুর্ভোগ লাঘবে তারা এগিয়ে না আসলে আমরাও নাগরিকদের নিয়ে তীব্র প্রতিরোধ আন্দোলন গড়ে তুলবো।’

এ ব্যাপারে কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ বলেন, ‘আন্দোলন কর্মকর্তা-কর্মচারীরা করছেন। আমরা যারা মেয়র কাউন্সিলর, আমরা এ আন্দোলনের সাথে যুক্ত নই। নাগরিকদের জিম্মি করা আন্দোলনে আমরা সমর্থন দিতে পারি না। কারণ আমরা জনগণের প্রতিনিধি। তবে এ আন্দোলন সারা দেশেই হচ্ছে শুধু কিশোরগঞ্জে না। আশা করছি কেন্দ্রীয়ভাবে একটা সমাধান আসবে। কিশোরগঞ্জে ব্যক্তিগত উদ্যোগে আমি সোমবার (২২ জুলাই) থেকে পানি সরবরাহ চালু করেছি। একা আমার পক্ষে সব সেবা চালু করা দুরুহ ব্যাপার।’


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর