কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সুশাসন প্রতিষ্ঠায় কিশোরগঞ্জে সনাক-এর মতবিনিময় সভা

 স্টাফ রিপোর্টার | ৩০ জুলাই ২০১৯, মঙ্গলবার, ১২:৪৫ | বিশেষ সংবাদ 


স্বচ্ছতা ও  জবাবদিহিতা বৃদ্ধি এবং সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে কিশোরগঞ্জে স্থানীয় সরকার কর্তৃপক্ষের সাথে সনাক-এর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৯ জুলাই) কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদের সৈয়দ আশরাফুল ইসলাম স্মৃতি মিলনায়তনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি সাইফুল হক মোল্লা দুলু’র সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মামুন আল মাসুদ খান এবং উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল কাদির মিয়া।

সভায় প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকারের উপ-পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ বলেন, ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করণে অর্থনৈতিক শক্তি বাড়াতে হবে। সেজন্য কর আদায়ের উপর জোর দিতে হবে।

তিনি আরো বলেন, আমাদের দিন দিন অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে। তাহলে বছর বছর ভিজিডি বা ভিজিএফ তালিকা দীর্ঘ না হয়ে কমার কথা, এ প্রবণতা রোধ করতে হবে। আমরা যদি নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন করতাম তাহলে টিআইবি বা  দুদকের মত সংগঠনের প্রয়োজন হতো না। টিআইবি আমাদের হয়ে কাজ করছে। কিশোরগঞ্জ এ কোন মডেল ইউনিয়ন পরিষদ নেই, তাই আমাদের সে উদ্দেশ্যে কাজ করা উচিত।

বিশেষ অতিথিরা তাদের বক্তব্যে সনাক, টিআইবি’র কাজের ভূয়সী প্রশংসা করে বলেন, টিআইবি’র উপস্থিতি থাকা মানে দুর্নীতি না থাকা। সুতরাং কেবল একটি ইউপিতে নয় সনাকের কাজের ক্ষেত্র বিস্তৃত করার প্রস্তাব করেন।

মতবিনিময় সভার প্রথমে স্বাগত বক্তব্য রাখেন কিশোরগঞ্জ সনাকের স্থানীয় সরকার বিষয়ক উপ-কমিটির আহবায়ক শেখ মোহাম্মদ।

পরবর্তীতে ২০১৯ সালের সনাকের কর্মসূচির একটি বিশ্লেষনধর্মী পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন টিআইবি’র এরিয়া  ম্যানেজার মো. ফজলে এলাহী। এর আলোকে সনাকের প্রত্যাশা তুলে ধরেন সনাক সদস্য অ্যাডভোকেট মায়া ভৌমিক।

এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মহিনন্দ ইউপি চেয়ারম্যান মো. মনসুর আলী, রশিদাবাদ ইউপি চেয়ারম্যান মো. ইদ্রিস মিয়া, যশোদল ইউপি চেয়ারম্যান ইমতিয়াজ সুলতান রাজন, বিন্নাটি ইউপি চেয়ারম্যান মো. আজহারুল ইসলাম, মারিয়া ইউপি চেয়ারম্যান মো. মুজিবুর রহমান হলুদ, মহিনন্দ ইউপি সচিব আয়েশা ছিদ্দিকা, কর্শাকড়িয়াইল ইউপি সচিব নুরুন্নেছা খানম, রশিদাবাদ ইউপি সচিব হাবিবুর রহমান, যশোদল ইউপি সচিব মো. কুতুব উদ্দিন প্রমুখ।

সভায় সকল ইউনিয়নের সচিব ও চেয়ারম্যানগণ স্ব স্ব কাজের সীমাবদ্ধতা ও সম্ভাবনা তুলে ধরে পারস্পরিক সমন্বয় সাধনের সুযোগ তৈরি করার জন্য সনাককে ধন্যবাদ দেন।

মতবিনিময় সভার সভাপতি সাইফুল হক মোল্লা দুলু তার সমাপনী বক্তব্যে সকলের অংশগ্রহণের উপর গুরুত্বারোপ করে বলেন, সনাকের কার্যক্রম কারো বিরুদ্ধে নয়, স্বচ্ছতা ও জনম্পৃক্ততা বৃদ্ধির মাধ্যমে জনসেবা বৃদ্ধিই উদ্দেশ্য।

সামনের দিনগুলিতে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে আরও কার্যকর অনুষ্ঠান আয়োজনের প্রত্যশা ব্যক্ত করেন তিনি।

সভায় আরো উপস্থিত ছিলেন সনাক সদস্যবৃন্দ, স্বজন সদস্যবৃন্দ, সদর উপজেলার এগারো ইউনিয়নের সচিব ও চেয়ারম্যানবৃন্দ, ইয়েস সদস্য এবং টিআইবি কর্মকর্তাবৃন্দ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর