কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ডিবি পুলিশের হাতে গ্রেপ্তার ভৈরবে গরু চোর চক্রের হোতা রফিক

 সোহেল সাশ্রু, ভৈরব | ৪ আগস্ট ২০১৯, রবিবার, ১:০৫ | ভৈরব 


ভৈরবে আন্তঃজেলা গরু চোর চক্রের হোতা রফিক ওরফে রইপ্পাকে গ্রেপ্তার করেছে কিশোরগঞ্জ জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। শুক্রবার (২ আগস্ট) রাতে কিশোরগঞ্জ জেলা ডিবি পুলিশের এসআই রোকনুজ্জামানের নেতৃত্বে ভৈরবের শীর্ষ গরু চোর রফিককে নরসিংদী জেলার শিবপুর উপজেলার ইটাখোলা বাসস্ট্যান্ড এলাকা থেকে আটক করা হয়।

পরে গরু চোর রফিককে ভৈরব থানা পুলিশের হাতে সোপর্দ করা হয়। শনিবার (৩ আগস্ট) দুপুরে ভৈরব থানা পুলিশ কিশোরগঞ্জ আদালতের মাধ্যমে তাকে জেল হাজতে পাঠায়।

জানা গেছে, উপজেলার মধ্যেরচর গ্রামের বাসিন্দা রফিক। সে প্রথমে এলাকায় গরু চুরি করলেও পরে একটি সংঘবদ্ধ দল তৈরি করে। পরে সংঘবদ্ধ দলটি উপজেলার বিভিন্ন ইউনিয়নে গরু চুরি করা শুরু করে।

একই সাথে বিভিন্ন গ্রামে নতুন নতুন সদস্য তৈরী করে একের পর এক গরু চুরি করতে থাকে। এক পর্যায়ে এলাকার গরু চোরের সংঘবদ্ধ দলের নাম রফিক বাহিনী হিসেবে প্রকাশ পায়।

এছাড়াও রফিক বাহিনী আশ-পাশের উপজেলার গরু চোরের সাথে সখ্যতা গড়ে তুলে। ফলে আন্তঃজেলা গরু চোর চক্রের মূল হোতা হিসেবে রফিক নেতৃত্ব দেয়। এভাবে কয়েক বছর ধরে বিভিন্ন এলাকা থেকে গরু চুরির নেতৃত্ব দিয়ে আসছিল সে।

স্থানীয়দের মতে, কয়েক বছরে গরু চোর রফিক ওরফে রইপ্পা প্রভাবশালী মহলের সাথে সম্পর্ক গড়ে তুলে আরও বেপরোয়া হয়ে ওঠে। ফলে এলাকায় কেউ সহজে মুখ খুলতে সাহস পায় না।

এছাড়াও মাঝে মধ্যে পুলিশের হাতে ধরা পড়লে প্রভাবশালী মহলের তদবীর এবং মোটা অঙ্কের টাকার বিনিময়ে আইনের ফাঁক ফোঁকর দিয়ে বেরিয়ে আসে।

একই সাথে বিভিন্ন মহলে মোটা অঙ্কের মাসোহারা দিয়ে অহরহ গরু চুরি করেও এলাকায় বুক ফুলিয়ে প্রকাশ্যে চলাফেরা করছিল। শুধু তাই নয় এলাকা কিংবা বিভিন্ন উপজেলার গরু চোরেরা ধরা পড়লেও সে টাকা দিয়ে জামিন করে নিয়ে আসে। ফলে প্রত্যন্ত গ্রামাঞ্চলে একের পর এক গরু চুরির ঘটনা ঘটছে।

এতে করে উপজেলার শ্রীনগর ইউনিয়নের ভবানীপুর, সুলাইমানপুর, জাফরনগরসহ শিমুলকান্দি, গজারিয়া, শিবপুর, কালিকাপ্রাসাদ ও আগানগর ইউনিয়নের বিভিন্ন গ্রামে গুরু চুরির হিরিক পড়েছে।

একই সাথে বেড়েছে ছিঁচকে গরু চোরের সংখ্যা। ফলে গোয়াল থেকে গরু চুরির ভয়ে অনেকে গরু লালন-পালন বন্ধ করে দিয়েছেন। এছাড়াও গরু চুরির ভাগ-বাটোয়ার নিয়ে হতাহতের ঘটনাও ঘটেছে। এরপরও কমছে না গরু চুরির ঘটনা।

গত ২২ জুলাই ভৈরব থানায় আয়োজিত কমিউনিটি পুলিশিং সমাবেশে এক কৃষক তার একটি গরু চুরির বিষয়ে রফিক বাহিনীর বিরুদ্ধে অনুষ্ঠানের প্রধান অতিথি কিশোরগঞ্জ জেলা পুলিশ সুপারের কাছে অভিযোগ করেন।

এসময় ওই কৃষক জানান, তার চুরি হওয়া গরুটি রফিকের বাড়িতে পাওয়া যায়। পরে রফিককে ৫০ হাজার টাকা দিলে গরুটি ফেরত দেয়া হয়। তার মতো একাধিক কৃষক টাকার বিনিময়ে গরু উদ্ধার করছে বলেও দাবি করেন তিনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে ভৈরব থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোখলেছুর রহমান বলেন, এলাকার চিহ্নিত গরু চোর রফিকের বিরুদ্ধে ভৈরব থানায় ৪টি গরু চুরির মামলা রয়েছে। এছাড়া তার বিরুদ্ধে আশ-পাশের থানার একাধিক মামলা রয়েছে।

গ্রেপ্তারের পর তাকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে বলেও ওসি মো. মোখলেছুর রহমান জানান।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর