কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


‘ধুমপানসহ তামাকজাত দ্রব্যের ব্যবহার কমাতে সচেতনতার বিকল্প নেই’

 স্টাফ রিপোর্টার | ৭ আগস্ট ২০১৯, বুধবার, ৮:০২ | বিশেষ সংবাদ 


জনসাধারণের স্বাস্থ্যগত ঝুঁকি কমাতে ধুমপানসহ তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণ করতে হবে। কেননা বাংলাদেশে প্রতি বছর ১২ লাখ মানুষ তামাকজাত দ্রব্যজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এর মধ্যে ১ লাখ ৬১ হাজারেরও বেশি মানুষ মারা যাচ্ছে।

এ ক্ষেত্রে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচার ও পৃষ্টপোষকতা বা প্রণোদনা বন্ধ হলে তা কার্যকর ফল বয়ে আনবে, যা তামাকজাত দ্রব্যের ব্যবহার উল্লেখযোগ্য হারে কমাতে ভূমিকা রাখবে।

কিশোরগঞ্জে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচার নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ সম্পর্কিত বিধান বাস্তবায়নে স্টেকহোল্ডারদের করণীয় বিষয়ে আয়োজিত এক মত-বিনিময় সভায় আলোচকেরা এসব কথা বলেন।

মঙ্গলবার  (৬ আগস্ট) দুপুরে জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) কিশোরগঞ্জ জেলা শাখার আয়োজনে কালীবাড়িী মার্কেটের সমকাল ব্যুরো অফিসে এই মত-বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

কিশোরগঞ্জ নাটাব জেলা শাখার সভাপতি সিনিয়র সাংবাদিক সাইফুল হক মোল্লা দুলু সভাপতিত্বে এতে উপস্থিত থেকে স্বাগত বক্তব্য রাখেন নাটাবের প্রজেক্ট ম্যানেজার ফিরোজ আহমেদ। তিনি তার বক্তব্যে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচার নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ সম্পর্কিত বিধান সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন।

আলোচনা সভায় বক্তব্য দেন সচেতন নাগরিক কমিটির সদস্য অ্যাডভোকেট মায়া ভৌমিক, টিআইবির এরিয়া ম্যানেজার ফজলে এলাহী, ছাড়াকার জাহাঙ্গীর আলম জাহান, আবৃত্তিকার ম ম জুয়েল, জেলা কৃষক লীগেরে সাধারণ সম্পাদক মো. আনোয়র হোসেন বাচ্চু, প্রফেসর আব্দুল গণি, নারীনেত্রী দিপীকা দাস, সৈয়দ রেজাউল্লাহ বাশার, মানবজমিন এর স্টাফ রিপোর্টার ও কিশোরগঞ্জ নিউজ এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম, লেখক মুহিবুর রহমান, সহকারি অধ্যাপক লুৎফুন্নেছা,  নাটাব কিশোরগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তৌকির ইসলাম তন্ময় প্রমুখ।

বক্তারা বলেন, ‘ধুমপান বা তামাকজাত দ্রব্য ব্যবহারে কোন সুফল নেই। বরং এর ব্যবহার ভয়াবহ স্বাস্থ্য ঝূঁকি তৈরি করে। এই ভয়াবহ স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় রেখে তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণে সরকার কাজ করছে।

কিন্তু এ ব্যাপারে প্রথমে নিজেদের সচেতন হবে। ব্যক্তি, পরিবার ও সামাজিক সচেতনতার মাধ্যমে তামাকজাত দ্রব্যের ব্যবহার থেকে আমাদের সরে আসতে হবে। এজন্যে অবশ্যই সবাইকে নিজ নিজ অবস্থান করে কাজ করে যেতে হবে।’

এক্ষেত্রে জনসচেতনতা গড়ে তুলতে জেলার সাংবাদিকদের কাজ করারও অনুরাধ জানান বক্তারা।

এছাড়া বক্তারা এ রকম একটি ফলপ্রসূ আলোচনা সভা আয়োজন করায় নাটাবকে ধন্যবাদ দেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর