কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভৈরবে ইউপি চেয়ারম্যানের নির্দেশে কাটা হল শতবর্ষী তালগাছ

 সোহেল সাশ্রু, ভৈরব | ১৭ আগস্ট ২০১৯, শনিবার, ৭:১০ | ভৈরব 


দেশে যখন গ্রীষ্ম ও বর্ষা কালে প্রতিকূল আবহাওয়ায় অহরহ বজ্রপাতের কারণে একের পর এক প্রাণহানির ঘটনা ঘটছে, তখন সারা দেশে একযোগে সরকার লাখ লাখ টাকা খরচ করে তালগাছের বীজ রোপনের উদ্যোগ নিয়েছে। কেননা এই তালগাছই একমাত্র গাছ যে কিনা বজ্র নিরোধক হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে।

কিন্তু তখনও হুঁশ জাগেনি ভৈরব উপজেলার শিমুলকান্দি ইউপি চেয়ারম্যান জোবায়ের আলম দানিছের মনে। তিনি অসৎ উদ্দ্যেশে তারই পরিষদের এক ইউপি সদস্যকে নির্দেশ দিলে শনিবার (১৭ আগস্ট) সকালে শতবর্ষী শিমুলকান্দি বাজারের একটি তালগাছ কেটে ফেলা হয়েছে। ফলে এই তালগাছ কাটা নিয়ে এলাকাবাসীর মধ্যে আলোচনা-সামলোচনার ঝড় ওঠেছে।

পরে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে সাংবাদিকরা প্রশাসনকে বিষয়টি অবগত করলে টনক নড়ে। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আনিসুজ্জামানের নির্দেশে তার অফিসের নায়েব ঘটনাস্থল শিমুলকান্দি বাজারে গিয়ে তালগাছ কাটার সত্যতা পায়। একই সাথে তারা খণ্ডিত তালগাছটি জব্ধ করে এবং তালগাছ কাটার সাথে জড়িতদের নাম ও তথ্য সংগ্রহ করেন।

এলাকাবাসী জানান, শতবর্ষী তালগাছটি প্রায় ১৩০ ফুটের মতো লম্বা হয়েছে। যা শিমুলকান্দি গ্রামের নানা ইতিহাস ও ঐতিহ্যের কালের সাক্ষী হিসেবে দাঁড়িয়ে ছিলো। গেল এক যুগ আগে সমাজের গাছশত্রু মানুষের নজর পড়ে তালগাছটির উপর।

তৎকালীন ইউপি চেয়ারম্যান হাজী আফিকুল ইসলাম হারিছের কাছে একটি মহল তালগাছটি বিক্রি করতে ৪০ হাজার টাকা দাম করেন। পরে ইউপি চেয়ারম্যান গাছটি কাটতে তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার এবং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিকট অনুমিত চাইলে তারা অনুমতি দেননি।

পরবর্তিতে দেশে বজ্র প্রতিরোধক গাছ হিসেবে সারাদেশে তালগাছের প্রতি যতœশীল হতে আহবান জানায় সরকার। একই সাথে কৃষি বিভাগের মাধ্যমে লাখ লাখ টাকা খরচ করে তালগাছের বীজ রোপন করছে সরকার।

তালগাছ সমাজে বসবাসকারী মানুষের ’প্রকৃত বন্ধু’ উল্লেখ করে শিমুলকান্দি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. কামাল উদ্দিন বলেন, যে গাছ রক্ষায় এবং বীজ রোপনে সরকার নানা উদ্যোগ নিয়েছে। সে তালগাছ ঠিকিয়ে রাখা আমাদের নৈতিক দায়িত্ব এবং কর্তব্য। কিন্তু সামান্য স্বার্থের জন্য সমাজের উপকারী এই তালগাছ কাটা শাস্তিযোগ্য অপরাধ বলে মনে করেন তিনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে অভিযোগ অস্বীকার করে শিমুলকান্দি ইউপি চেয়ারম্যান জোবায়ের আলম দানিছ বলেন, গাছটিতে পোকা আক্রমণ করায় যেকোনো সময় ভেঙ্গে পড়ে জানমালের ক্ষতি হতে পারে বলে বাজার কমিটির লোকজন তাকে জানালে গাছটি কেটে ফেলতে বলা হয়।

এছাড়া গাছটি কাটতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মহোদয়ের অনুমতি রয়েছে বলেও দাবি করেন তিনি।

যদিও তালগাছ কাটতে কোনো ধরণের অনুমতি দেয়া হয়নি বলে জানান ভৈরব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আনিসুজ্জামান। তিনি বলেন, যারা এই গাছ কাটার সাথে জড়িত রয়েছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর