কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কুলিয়ারচরে আন্ত:জেলা পাঁচ দুর্ধর্ষ চোর গ্রেপ্তার, ট্রাকসহ চোরাই ভ্যাকসিন উদ্ধার

 মুহাম্মদ শাহ্ আলম, স্টাফ রিপোর্টার, কুলিয়ারচর | ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, ৭:৩৪ | কুলিয়ারচর 


নরসিংদীর রায়পুরা ও মনোহরদী, কিশোরগঞ্জের ভৈরব এবং ঢাকার সাভারে অভিযান চালিয়ে সোহেল মিয়া (৩০), মো. মহসীন (৪৫), উজ্জল (৪৪), মাহাবুব আলম খাঁন (৫০) ও মো. মুসলিম মিয়া (৫৫) নামে আন্ত:জেলা চোর দলের পাঁচ দুর্ধর্ষ চোরকে গ্রেপ্তার করেছে কুলিয়ারচর থানা পুলিশ। এছাড়া গাজীপুরের পুবাইল থেকে চোরাই কাজে ব্যবহৃত একটি ট্রাকসহ প্রচুর পরিমাণ চোরাই ভ্যাকসিন ও কীটনাশক উদ্ধার করা হয়েছে।

ভৈরব সার্কেলের সহকারী পুলিশ সুপার রেজোয়ান দীপু ও কুলিয়ারচর থানার অফিসার ইনচার্জ  আব্দুল হাই তালুকদার এর নির্দেশনায় এসআই আবুল কালাম আজাদের নেতৃত্বে এস্‌আই আজহারুলসহ কুলিয়ারচর থানা পুলিশের একটি টিম শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুর থেকে রোববার (২২ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত এই অভিযান পরিচালনা করেন।

গ্রেপ্তার হওয়া চোর দলের পাঁচ সদস্যের মধ্যে সোহেল মিয়া নরসিংদীর মনোহরদী এলাকার ফায়েজ উদ্দিনের ছেলে, মো. মহসীন নরসিংদীর রায়পুরা উপজেলার পিরিজকান্দি গ্রামের মজিদ মিয়ার ছেলে, উজ্জল একই উপজেলার গকুলনগর গ্রামের আফিল উদ্দিনের ছেলে, মাহাবুব আলম খাঁন ঢাকার সাভার এলাকার ফজলুল হক খাঁনের ছেলে এবং মো. মুসলিম মিয়া নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার আফছার উদ্দিনের ছেলে।

পুলিশ জানায়, কুলিয়ারচর উপজেলার ডুমরাকান্দা বাজারের একটি চুরির মামলার তদন্ত করতে গিয়ে গ্রেপ্তারকৃতদের সংশ্লিষ্টতা পায় পুলিশ। পরে তাদের ধরতে শনিবার (২১ সেপ্টেম্বর) থেকে রোববার (২২ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত নরসিংদীর রায়পুরা ও মনোহরদী, কিশোরগঞ্জের ভৈরব এবং ঢাকার সাভারে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে চোর দলের পাঁচ সদস্যকে গ্রেপ্তারের পর তাদের দেয়া তথ্যের ভিত্তিতে রোববার (২২ সেপ্টেম্বর ) ভোরে গাজীপুর জেলার টঙ্গীর নিকটে পূবাইল এলাকায় অভিযান পরিচালনা করে চোরাই কাজে ব্যবহৃত একটি ট্রাক (ঢাকা - মেট্রো -১৪- ৬২৬৫) আটক করা হয়। এসময় ট্রাকে থাকা ভ্যাকসিন ও কীটনাশক জাতীয় প্রচুর পরিমাণ ঔষধসহ বিভিন্ন চোরাই পণ্য উদ্ধার করে পুলিশ।

পুলিশ জানায়, এই চোর চক্র দীর্ঘদিন যাবত দেশের বিভিন্ন স্থান থেকে কীটনাশক ও মুরগীর চিকিৎসায় ব্যবহৃত ভ্যাটেনারী মেডিসিন ব্যবসায়ীদের দোকানে গভীর রাতে তালা ভেঙ্গে প্রবেশ করে মালামাল চুরি করে আসছে। চুরির কাজে তারা তাদের একটি ট্রাক ব্যবহার করে থাকে। তাঁরা চুরি করে চোরাই মালামাল প্রতিনিয়ত সাভারের মাহাবুব আলম খাঁনের দোকানে নিয়ে বিক্রি করে আসছে বলে পুলিশের কাছে স্বীকার করেছে।

গত ২৬ জুলাই কুলিয়ারচর উপজেলার ডুমরাকান্দা বাজারে মেসার্স সিয়াম ব্রয়লার হাউজ নামের এক কীটনাশকের দোকানে দুর্ধর্ষ  চুরি হয়। চোর চক্র ওইদিন গভীর রাতে দোকানের সার্টারের তালা ভেঙ্গে ৭/৮ লাখ টাকার কীটনাশক ও ভ্যাটেনারী মেডিসিন নিয়ে যায়। এই ঘটনায় দোকান মালিক বাদশা মিয়া বাদী হয়ে কুলিয়ারচর থানায় একটি মামলা করেন। এ ধরনের চুরির  আরও অনেক ঘটনা প্রায়ই এলাকায় ঘটেছে বলে পুলিশ জানায়।

এই অবস্থায় পুলিশ সোর্সের মাধ্যমে জানতে পারে, সাভারের মাহাবুব আলম একটি চোর চক্র লালন-পালন করে চুরির কীটনাশক ও ভ্যাটেনারী মেডিসিন কম দামে কিনে অবৈধ ভাবে ব্যবসা করে আসছে। এর সূত্র ধরে খোঁজ পেয়ে তারা অভিযান চালিয়ে পাঁচ চিহ্ণিত চোরকে গ্রেপ্তার করেন। এছাড়া চোরাই কাজে ব্যবহৃত একটি ট্রাকসহ প্রচুর পরিমাণ চোরাই ভ্যাকসিন ও কীটনাশক উদ্ধার করে।

কুলিয়ারচর থানার অফিসার ইনচার্জ  (ওসি) আব্দুল হাই তালুকদার সাংবাদিকদের বলেন, গ্রেপ্তারকৃত চোর চক্র দীর্ঘদিন যাবত কীটনাশক ও ভ্যাটেনারী পণ্যের দোকানের তালা ভেঙ্গে লাখ লাখ টাকার মালামাল চুরি করে আসছে। চোর চক্রের হোতা হলো সাভারের  মাহাবুব আলম। অভিযানে ট্রাক ও চোরাই পণ্যসহ পাঁচজনকে আমরা গ্রেপ্তার করতে সক্ষম হয়েছি।

ভৈরব সার্কেলের সহকারী পুলিশ সুপার রেজোয়ান দীপু জানান, চক্রটি একটি শক্তিশালী চক্র। এদের আরও কয়েকজন সদস্য রয়েছে যারা দেশের বিভিন্ন স্থানে কীটনাশকের দোকানগুলিতে দুর্ধর্ষ চুরি সংঘটিত করে আসছে। অনেকদিন চেষ্টার পর সোর্সের মাধ্যমে খবর পেয়ে তাদেরকে পুলিশ গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে।

পুলিশ জানায়, গ্রেপ্তারকৃতদের রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে কিশোরগঞ্জের আদালতে প্রেরণ করা হয়েছে। এ ব্যাপারে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও পুলিশ সূত্রে জানা গেছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর