কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


নদীমাতৃক বাংলাদেশে নদীর কাছে ফিরে যেতে হবে

 স্টাফ রিপোর্টার | ২৬ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ৮:৩৭ | বিশেষ সংবাদ 


আমাদের দেশ নদীমাতৃক। এ দেশে নদীকে ঘিরেই গড়ে ওঠেছে ভূ-প্রকৃতি, জনপদ, যাতায়াত, কাব্য-সংগীত সংস্কৃতি শিল্পকলা এবং সভ্যতা। আমাদের দেশের দেহ বিস্তৃত, পল্লবিত ও সমৃদ্ধ হয়েছে নদীর আশির্বাদে। তাই নদীকে এ দেশের ফুসফুস বলা যেতে পারে। অথচ আমরা দখল দূষণে নদীকে মেরে ফেলছি।

নদী রক্ষার বিষয়টি না ভেবে অপরিকল্পিত নগরায়ণ ও বাঁধ নির্মাণ করছি। ফলে শস্য-শ্যামল, সুজলা-সুফলা বাংলার মুখ আজ বিবর্ণ বিধ্বস্থ হতে চলেছে। নিশ্বাস নেয়ার মতো প্রকৃতির সুন্দর বাংলাদেশ চাইলে আবহমান কাল থেকে বয়ে যাওয়া নদীগুলোকে আমাদের বাঁচাতে হবে। নদীর কাছে আমাদের ফিরে যেতেই হবে।

কিশোরগঞ্জের নরসুন্দা মুক্ত মঞ্চে বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে ‘ফিরে চলো নদীর টানে’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। অনলাইনভিত্তিক শিক্ষা সংস্কৃতি বিষয়ক ফিচার পোর্টাল ‘নিরন্তর কিশোরগঞ্জ’ এ অনুষ্ঠানের আয়োজন করেছিল।

আলোচনা সভায় নিরন্তর কিশোরগঞ্জ সম্পাদক ও প্রবীণ সাংবাদিক মু আ লতিফের সভাপতিত্বে অতিথি হিসেবে বক্তব্য দেন প্রবীণ শিক্ষাবিদ অধ্যাপক প্রাণেশ কুমার চৌধুরী, কিশোরগঞ্জ সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ রবীন্দ্রনাথ চৌধুরী, অধ্যাপক ডা. মহিউদ্দিন আহমেদ, আজিমউদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোকাররম হোসেন শোকরানা, নাট্য ব্যক্তিত্ব আলজুস ভূঁইয়া, সাবেক ব্যাংকার ফিরোজ উদ্দিন ভূঁইয়া, মানবাধিকার কর্মী মো. রুহুল আমিন, কলামিস্ট ও বিজ্ঞানকল্প লেখক আহমাদ ফরিদ, অনলাইন নিউজ পোর্টাল ‘রিভার বাংলা’র সম্পাদক ফয়সাল আহমেদ।

তৌকির ইসলাম তন্ময়ের সঞ্চালনায় আলোচনা পর্ব শেষে সন্ধ্যায় নদী বিষয়ক কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এসব অনুষ্ঠান স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ শহরের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত থেকে উপভোগ করেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর