কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সংসদে আইনজীবীর সংখ্যা কমে গেছে, সমাজেও পিছিয়ে: কিশোরগঞ্জ বারের সংবর্ধনায় রাষ্ট্রপতি

 বিশেষ প্রতিনিধি | ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, ৫:২১ | বিশেষ সংবাদ 


রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আইনজীবীদের সমাজ ও রাষ্ট্রের কল্যাণে সামাজিক দায়বদ্ধতা থেকে কাজ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, আইনজীবীরা সমাজে ইদানিং পিছিয়ে রয়েছেন। জাতীয় সংসদসহ সবখানে তাদের প্রতিনিধির সংখ্যা দিন দিন হ্রাস পাচ্ছে। জনগণের সঙ্গে তাদের আচরণগত কারণে দূরত্ব সৃষ্টি হয়েছে। অথচ আইনজীবীরা সমাজের গুরুত্বপূর্ণ একটি অংশ।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কিশোরগঞ্জ জেলা জজ কোর্ট প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতির দেয়া সংবর্ধনা ও জেলা আইনজীবী সমিতির ১০ তলা বিশিষ্ট রাষ্ট্রপতি আবদুল হামিদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসব কথা বলেন।

জনগণের উপর আস্থা রেখে মামলা পরিচালনায় বিচার প্রার্থীদের সাথে সহনশীল আচরণ করতে হবে মন্তব্য করে রাষ্ট্রপতি বিচারপ্রার্থীরা যাতে ন্যায্য বিচার পায় সেভাবেই আইনের সেবা প্রদানের জন্য আইনজীবীদের পরামর্শ দেন।

আইনজীবীদের রাজনৈতিক ও সামাজিকভাবে নেতৃত্ব প্রসঙ্গে দুর্নীতি ও মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার পরামর্শ দিয়ে রাষ্ট্রপতি বলেন, এককালের খরস্রোতা নরসুন্দা নদী এখন আর আগের অবস্থানে নেই। অধিকাংশ পুকুরও ভরাট হয়ে গেছে। অথচ বড় ধরনের অগ্নিকাণ্ড সংঘটিত হলে তা রোধ করা কঠিন হয়ে পড়বে। তিনি এ বিষয়ে পরিবেশ আইন সম্পর্কে সচেতন করতে স্থানীয় প্রশাসন, আইনজীবীসহ সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মিয়া মোহাম্মদ ফেরদৌসের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন কিশোরগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ, সিনিয়র জেলা ও দায়রা জজ মো. সায়েদুর রহমান খান, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, জেলা বারের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শহিদুল আলম সহিদ, সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এহতেশামুল হক জুয়েল, অ্যাডভোকেট নাযমুন নাহার মলি প্রমুখ।

অনুষ্ঠানে আইনজীবী সমিতি ও স্থানীয় বিচারকদের পক্ষ থেকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে ক্রেস্ট ও মানপত্র প্রদান করা হয়।

এ সময় কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মো. আফজাল হোসেন, জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী, পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), জেলা পিপি শাহ আজিজুল হক, স্পেশাল পিপি এম এ আফজল, জেলা বারের সদস্যসহ বিভিন্ন সামরিক, বেসামরিক উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

কিশোরগঞ্জ বারের সদস্য আইনজীবীর বিরুদ্ধে কোনো ঘটনায় মামলা হলে অন্যান্য আইনজীবীরা তাঁর পক্ষে অবস্থান নেন এমনটি উচিত নয় মন্তব্য করে রাষ্ট্রপতি সাধারণ মানুষেরা যাতে সহজে আদালতের মাধ্যমে সেবা পেতে পারেন সেজন্য তিনি জেলা বারের ওকালতনামার ফি কমানোর পরামর্শ দেন।

এছাড়া রাষ্ট্রপতি নিজের কিশোরগঞ্জে দীর্ঘদিন আইন পেশায় নিয়োজিত থাকার উদাহরণ দিয়ে সিনিয়র আইনজীবীদেরকে বারের সমস্যা ও নবীন আইনজীবীদের সঠিক আইনগত পরামর্শ ও সার্বিক সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন।

এর আগে রাষ্ট্রপতি আদালত প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতির ১০ তলা বিশিষ্ট রাষ্ট্রপতি আবদুল হামিদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরে তিনি জেলার বিচারকদের সাথে আইনী বিভিন্ন বিষয় নিয়ে মত বিনিময় করেন।

এক সপ্তাহের সরকারি সফরে বুধবার (৯ অক্টোবর) দুপুরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কিশোরগঞ্জে এসেছেন। ১৫ অক্টোবর পর্যন্ত তিনি তাড়াইল ও কিশোরগঞ্জ সদর ছাড়াও নিজের সাবেক সংসদীয় এলাকার তিন উপজেলা মিঠামইন, ইটনা ও অষ্টগ্রাম সফর করবেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর