কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কুড়িখাই মেলায় বিচিত্র মাছের সমারোহ, ক্রেতা-দর্শকের ভিড়

 স্টাফ রিপোর্টার | ১১ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, ১:২৮ | এক্সক্লুসিভ 


বার আউলিয়ার অন্যতম হযরত শাহ সামসুদ্দিন আওলিয়া সুলতান বুখারী (র.) এর ওরস উপলক্ষে কটিয়াদী উপজেলার কুড়িখাই মেলার সবচেয়ে বড় আকর্ষণ মাছের হাট। মেলার বিশাল এলাকাজুড়ে বসেছে এই মাছের হাট।

সোমবার (১০ ফেব্রুয়ারি) থেকে সপ্তাহব্যাপী এই কুড়িখাই মেলা শুরু হয়েছে। মেলায় অন্যান্য পসরার বাইরে মাছের হাট আলাদা নজর কাড়ছে ক্রেতা-দর্শনার্থীদের।

মেলায় গিয়ে দেখা যায়, মেলার মাছের হাটে বোয়াল, চিতল, আইড়, রুই, কাতল, সিলভার কার্পস, পাঙ্গাস, মাসুল, বাঘাইরসহ নানা ধরণের মাছের ৪ শতাধিক দোকান বসেছে। ৮ থেকে ৩০ কেজি ওজনের বিশাল বিশাল মাছ মেলায় ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করেছে।

কুড়িখাই মেলায় আকর্ষণীয় ও বিচিত্র এই মাছের সমারোহ দেখতে ক্রেতারা ছাড়াও উৎসাহী দর্শকের উপচেপড়া ভিড় দেখা গেছে।

২৬ কেজি একটি বোয়াল মাছের দাম হাঁকা হয়েছে ৪৩ হাজার টাকা। বিক্রি হয়েছে ২৫ হাজার টাকা। চিতল ও আইড় মাছের দাম উঠেছে ১৫-২০ হাজার টাকা।

মাছ বিক্রেতারা জানান, কিশোরগঞ্জ, নেত্রকোনা ও সুনামগঞ্জের হাওর ও নদী থেকে এক সপ্তাহ পূর্ব থেকে এসব মাছ সংগ্রহ করে মেলায় বিক্রির জন্য নিয়ে আসা হয়েছে।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে ধনাঢ্য ব্যক্তিবর্গসহ সর্বস্তরের লোকজন এই মেলা থেকে মাছ কিনে নিয়ে যান। ক্রেতাদের পাশাপাশি মেলায় হাজারো মানুষ যান মাছ দেখতে।

এলাকায় প্রবাদ আছে যে, এই মেলার মাছ খেলে সকল বালা মুসিবত দূর হয়। এছাড়া মেলার পাঁচ কিলোমিটারের মধ্যে প্রতিবাড়িতে মেলা উপলক্ষে নতুন জামাই ও আত্মীয় স্বজনদের দাওয়াতের রীতি রয়েছে।

মেলা সংশ্রিষ্টরা জানান, সোমবার (১০ ফেব্রুয়ারি) বিশাল তামার পাতিলে তবারক রান্না আর বাউল-ফকিরের আসরের মধ্য দিয়ে এই মেলা শুরু হয়। সপ্তাহব্যাপী এই মেলা চলবে আগামী রোববার (১৬ ফেব্রুয়ারি) পর্যন্ত। তবে কাঠের আসবাবপত্রের দোকানপাট আরো এক সপ্তাহ পর্যন্ত থাকবে।

এই মেলাকে ঘিরে উৎসবে মেতে ওঠেছে আশপাশের সব এলাকা। আশপাশের সমস্ত এলাকায় বছরের প্রধান উৎসব হয়ে ওঠেছে প্রায় ৮০০ বছরের প্রাচীন কুড়িখাই মেলা।

মেলাকে কেন্দ্র করে এলাকার পরিবারগুলো আগে থেকেই টাকা জমিয়ে রাখতে থাকে মেলায় খরচ করবে বলে। দূরবর্তী আত্মীয়স্বজনকে মেলার বিশেষ দাওয়াত দেওয়া হয়। চারদিক থেকে এলাকার ছেলে-বুড়ো থেকে শুরু করে নানা বয়সের মানুষের সপ্তাহব্যাপী দীর্ঘ লাইন থাকে মেলার দিকে।

হযরত শাহ সামছুদ্দীনের পুরো নাম হযরত শাহ সামছুদ্দীন আউলিয়া সুলতানুল বোখারী (রহ.)। কথিত আছে, ইসলাম ধর্ম প্রচারের উদ্দেশে বার আউলিয়ার অন্যতম শাহ সামছুদ্দীন (রহ.) প্রায় ৯০০ বছর আগে তার তিন সহচর শাহ কলন্দর, শাহ নাছির ও শাহ কবীরকে নিয়ে কুড়িখাই এলাকায় আস্তানা স্থাপন করেন।

তিনি ইহলোক ত্যাগ করলে এখানেই তার মাজার গড়ে ওঠে। তার মাজারকে কেন্দ্র করে ১২২৫ খ্রিষ্টাব্দ থেকে ওরস ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে বলে জানা যায়।

প্রতি বছরের মাঘ মাসের শেষ সোমবার মেলা শুরু হয়। এই মেলাটি কিশোরগঞ্জ জেলার সবচেয়ে বড় গ্রামীণ মেলা হিসেবে পরিচিত।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর