কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্রাবাস, মাঠ ও পুকুর উদ্ধারে ছাত্র গণজমায়েত

 স্টাফ রিপোর্টার | ৮ মার্চ ২০২০, রবিবার, ১:৪৬ | বিশেষ সংবাদ 


১৮৮১ সালে প্রতিষ্ঠিত কিশোরগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্রাবাস, খেলার মাঠ, পুকুর ও স্টাফ কোয়ার্টার দখল করে কার্যক্রম চলছে বিয়াম ল্যাবরেটরি স্কুলের। গত ১৩ বছর ধরে বিয়াম স্কুলের দখলে থাকা এসব স্থাপনা ও সম্পদ উদ্ধারের দাবিতে দীর্ঘদিন যাবত আন্দোলন করে আসছিলেন অভিভাবক ও ছাত্ররা। কিন্তু বিয়াম স্কুল কর্তৃপক্ষ কিছুতেই দখল ছাড়েননি।

এ অবস্থায় রোববার (৮ মার্চ) ছাত্র গণজমায়েত কর্মসূচি পালন করা হয়েছে। বেলা সাড়ে ১১টায় কিশোরগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে এই ছাত্র গণজমায়েত কর্মসূচি শুরু হয়। এ সময় বিদ্যালয়ের বর্তমান ছাত্ররা ক্লাস বর্জন করে কর্মসূচিতে যোগদান করে।

কিশোরগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের বর্তমান ও সাবেক ছাত্রবৃন্দের ব্যানারে আয়োজিত এই কর্মসূচিতে সভাপতিত্ব করেন কর্মসূচি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মুক্তিযোদ্ধা আনোয়ার কামাল।

এতে বিদ্যালয়ের সাবেক ছাত্রদের মধ্যে বক্তব্য রাখেন কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মাসুদ আল মামুন খান, সাবেক ভাইস চেয়ারম্যান শেখ সেলিম কবির, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাকাউদ্দিন আহাম্মদ রাজন, যুবলীগ নেতা কামরুল ইসলাম উজ্জল, সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন হৃদয় প্রমুখ।

কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন কিশোরগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ.কে.এম আবদুল্লাহ। এছাড়া বর্তমান ছাত্রদের পক্ষে বক্তব্য রাখেন শিহাব ও জুবায়ের।

ছাত্র গণজমায়েত শেষে শহরে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিতে ছাত্ররা ‘মুজিববর্ষ দিচ্ছে ডাক, দখলদার নিপাত যাক’, ‘শিক্ষা আমার অধিকার, দূর হটো দখলদার’, ‘স্কুলের মাঠ ছাত্রাবাস, পাশে আছে ছাত্রসমাজ’ ইত্যাদি বিভিন্ন স্লোগান সম্বলিত ব্যানার, ফেস্টুন বহন করেন।

র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিদ্যালয় প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। এছাড়া কর্মসূচির পক্ষে শহরজুড়ে পোস্টারিং এবং দাবি সম্বলিত লিফলেট বিতরণ করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০০৬ সালের ১৫ই নভেম্বর শহরের আলোরমেলা এলাকায় সরকারি বালক বিদ্যালয়ের ছাত্রাবাসের দু’টি ভবন মাসিক ১২ হাজার টাকায় দুই বছরের জন্য নিয়ে বিয়াম ল্যাবরেটরি ইংলিশ মিডিয়াম স্কুল চালু করা হয়।

ছাত্রাবাসের পাশাপাশি বিয়াম স্কুল কর্তৃপক্ষ সরকারি বালক বিদ্যালয়ের খেলার মাঠ, পুকুর এবং স্টাফ কোয়ার্টারও ভোগ করছে। কিন্তু ১৩ বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত এসব স্থাপনা এবং সম্পদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়কে বুঝিয়ে দেয়া হয়নি।

অথচ প্রায় দেড় হাজার ছাত্র নিয়ে বালক বিদ্যালয়ে ডাবল শিফট চালু হওয়ায় দূরবর্তী ছাত্রদের আবাসন সংকট প্রকট আকার ধারণ করেছে। ছাত্রদের দুর্ভোগ লাঘবের জন্য ছাত্রাবাসটি ফেরত পাওয়া অত্যন্ত জরুরী হয়ে পড়েছে।

বিয়াম স্কুলের কর্তৃপক্ষকে বার বার তাগিদ দেয়ার পরও তারা দখল ছাড়েনি। এ নিয়ে একাধিকবার বিভিন্ন কর্মসূচি পালন করা হলেও সংশ্লিষ্টরা তাতে কর্ণপাত করেননি।

এদিকে জেলা প্রশাসন খেলার মাঠের আরএস ও মাঠ রেকর্ড সংশোধনী চেয়ে খাস খতিয়ানে অন্তর্ভুক্ত করার জন্য কিশোরগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে বিবাদী করে মামলা দায়ের করে।

এ পরিস্থিতিতে আবারো আন্দোলনে নামেন বিদ্যালয়ের বর্তমান ও সাবেক ছাত্ররা। এ লক্ষ্যে বিদ্যালয়ের ১৯৭২ ব্যাচের ছাত্র মুক্তিযোদ্ধা আনোয়ার কামালকে আহ্বায়ক এবং মাসুদুল হাসান মাসুদ, রেজাউল করিম শিপন ও মাসুদ আল মামুন খানকে সমন্বয়কারী করে চার সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর