কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মিঠামইনে মানা হচ্ছে না সামাজিক দূরত্ব, বাড়ছে করোনার ঝুঁকি

 বিজয় কর রতন, মিঠামইন | ১৩ মে ২০২০, বুধবার, ৬:০০ | মিঠামইন 


সরকারি নির্দেশ মোতাবেক টানা দুই মাস পর গত রোববার (১০ মে) থেকে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার বিভিন্ন হাটবাজার, ব্যবসাপ্রতিষ্ঠান ও দোকানপাট খুলে দেওয়া হয়েছে। ১৭টি শর্ত মেনে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করার নির্দেশনা দিয়েছে সরকার।

কিন্তু সরকারি এই নির্দেশনা অধিকাংশ ব্যবসায়ীরাই মানছেন না। মানা হচ্ছে না সময়সীমা। সামাজিক দূরত্বের বিষয়টিও আমলে নিচ্ছেন না ক্রেতা-বিক্রেতারা।

সরেজমিনে বিভিন্ন বাজার ঘুরে এমন পরিস্থিতি দেখা গেছে। অনেক জায়গায় প্রতিদিন রাত ৮টা পর্যন্ত দোকানপাট, চায়ের দোকান খোলা রাখা হচ্ছে।

মিঠামইন উপজেলার ঘাগড়া বাজার, মালিউন্দ বাজার, মাঠের বাজার, কেওয়ারজোড় বাজার, গোপদীঘি বাজার, কাটখাল বাজার ও ঢাকী বাজারের বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলিতে ক্রেতা কিংবা বিক্রেতাদের অধিকাংশের হাতে গ্লাভস ও মুখে মাস্ক নেই। কেনাকাটার সময় শারিরীক দূরত্ব বজায় রাখছেন না তারা।

গত তিন দিন যাবৎ এ সকল হাটবাজারে ক্রেতাদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা যাচ্ছে। সরকারি নির্দেশ অমান্য করে রাত অবধি ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখা হচ্ছে। মাইকে বার বার ঘোষণা দেওয়ার পরও তারা এ নির্দেশ মানছেন না। ফলে বাড়ছে করোনার ঝুঁকি।

কাঞ্চনপুর গ্রামের মনিরা বেগম সহ আরো ৫/৬ জন মহিলা ঘাগড়া বাজারে ঈদের কেনা কাটা করতে আসেন। তারা বলেন, করোনা আতংক থাকলেও ঈদের বাজার করতে হবে। সন্তানদের খুশি করতে হবে।

ঘাগড়া ২নং ওয়ার্ডের ইউপি সদস্য মহি উদ্দিন জানান, যারা বাজারে আসেন তাদের সামাজিক দূরত্ব বজায় রাখা উচিত। সরকারি শর্ত পূরণে ব্যবসায়ীরা ব্যর্থ। অনেকই মাস্ক ব্যবহার করছে না। গভীর রাত পর্যন্ত দোকানপাট খোলা রাখছেন।

ঘাগড়া ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মোছলেহ উদ্দিন জানান, প্রতিদিন আমার ইউনিয়নে দিনব্যাপী মাইকিং চলছে করোনা ভাইরাস সম্পর্কে অবহিত করানোর জন্য। কিন্তু অধিকাংশ জনগণ তা আমলে নেয়নি।

ব্যবসায়ীরা সরকারি নির্দেশ মানছে না। ঘাগড়া বাজারে অধিকাংশ দোকানপাট রাত অবধি খোলা রয়েছে।

তিনি আরোও বলেন, আপ্রাণ চেষ্টা করেও তাদেরকে বোঝানো সম্ভব হচ্ছে না। প্রশাসনের উদ্যোগ জরুরী। এ অবস্থায় প্রাণঘাতি করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে এ এলাকার মানুষ।

মিঠামইন উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রভাংশু সোম মহান বলেন, সামাজিক দূরত্ব মানার জন্য ব্যবসায়ীদের নিদের্শ দেওয়া হয়েছে। প্রতিটি নিদের্শনা মেনে ব্যবসায়ীক প্রতিষ্ঠান চালাতে হবে।

নিদের্শনা অমান্যকারীর বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া হবে। সকল নাগরিকের উচিত সরকারি নিদের্শনা মেনে চলা।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর