কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে গ্রামে গ্রামে গিয়ে স্বাস্থ্য সেবা দিচ্ছে ভ্রাম্যমাণ মেডিকেল টিম

 স্টাফ রিপোর্টার | ১৩ মে ২০২০, বুধবার, ৬:১৯ | স্বাস্থ্য 


বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মোতাবেক লকডাউন পরিস্থিতিতে কিশোরগঞ্জ জেলা প্রশাসন ও সদর উপজেলা পরিষদের সহযোগিতায় কিশোরগঞ্জ সদর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ কোভিড-১৯ দুর্যোগের সময় গর্ভবতী, প্রসূতি মা, নবজাতক এবং কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সেবায় ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করে মাঠ পর্যায়ে গিয়ে কাজ করছে।

কিশোরগঞ্জ সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান (বিসিএস-এফপি) এর নেতৃত্বে পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক ভ্রাম্যমাণ মেডিকেল টিম বুধবার (১৩ মে) দিনব্যাপী সদরের মহিনন্দ ইউনিয়নের বিভিন্ন গ্রামে গিয়ে সেবা প্রদান করে।

এ সময় মহিনন্দের ৫৭ জন ঝুঁকিপুর্ণ গর্ভবর্তী, ৩৯ জন কিশোরী, ১০ জন নবজাতক ও ১০ জন প্রসূতি মাকে চেক আপ এবং তাদের মাঝে প্রয়োজনীয় ৫ প্রকারের ওষুধ বিতরণ করা হয়।

ভ্রাম্যমাণ মেডিকেল টিমে অন্যান্যদের মধ্যে রয়েছেন, সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. শহিদুল ইসলাম, উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মো. শফিক উদ্দিন ও মো. তাহের উদ্দিন, পরিবার পরিকল্পনা পরিদর্শক অনিতা রানী সেন, পরিবার কল্যাণ পরিদর্শিকা শামীমা আক্তার ঝর্ণা, সহ-স্বাস্থ্য সহকারী রহিমা খাতুন প্রমুখ।

কিশোরগঞ্জ সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান (বিসিএস-এফপি) বলেন, গত ৪ মে থেকে গঠিত মেডিকেল টিমের মাধ্যমে সদর উপজেলার বিভিন্ন গ্রামে গ্রামে গিয়ে আমরা স্বাস্থ্যসেবা প্রদান করে যাচ্ছি।

পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মোতাবেক করোনাকালে জনসংখ্যা প্রকোপ বৃদ্ধি রোধে, অনাকাক্সিক্ষত ও সৌখিন গর্ভধারণে অনুৎসাহিত করণ বিষয়ে লিফলেট বিতরণ করছি। আমাদের সেবা কার্যক্রম অব্যাহত থাকবে।

মহিনন্দ ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পরিষদের সভাপতি আমিনুল হক সাদী  বলেন, সদর উপজেলায় জেলা প্রশাসন ও সদর উপজেলা পরিষদের সহযোগিতায় সদর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ কোভিড- ১৯ দুর্যোগের সময় গর্ভবতী, প্রসূতি মা, নবজাতক এবং কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সেবায় ভ্রাম্যমাণ মেডিকেল টিম মাঠ পর্যায়ে যেভাবে কাজ করছে, সেটি খুবই প্রশংসনীয়।

করোনা দুর্যোগের ভেতরে নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে কিশোরগঞ্জ সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান (বিসিএস-এফপি) এর নেতৃত্বে পরিবার পরিকল্পনা, মা ও শিশু বিষয়ক সেবা সকলের দৃষ্টি কেড়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর