কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জ নিউজ সৎ সাংবাদিকতার ঐতিহ্য গড়ে তুলেছে

 তন্ময় আলমগীর | ২ জুন ২০২০, মঙ্গলবার, ১:২৯ | বর্ষপূর্তি উৎসব 


কিশোরগঞ্জকে জানার সকল মত ও পথকে নিরপেক্ষভাবে ধারণ করার সাহস ও শক্তি নিয়ে পথ চলতে শুরু করে ‘কিশোরগঞ্জনিউজ.কম'। বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও প্রতিষ্ঠার পর থেকেই কিশোরগঞ্জের প্রধানতম ও জনপ্রিয় পত্রিকাটি দেশ ও মানুষের পক্ষে ইতিবাচক ভুমিকা রেখে যাচ্ছে।

নির্ভীক, সৎ ও দায়িত্বশীল সাংবাদিকতার দৃষ্টান্ত নিয়ে কিশোরগঞ্জ শহরের গৌরাঙ্গ বাজার হতে প্রকাশিত পোর্টালটি দেখতে দেখতে ৪র্থ বছরে পদার্পণ করল। ৪র্থ বর্ষে পদার্পণ করার গৌরব অর্জন করায় অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি কিশোরগঞ্জকে নিজের মতো করে জানার একমাত্র মাধ্যম 'কিশোরগঞ্জনিউজ.কম'কে। সেই সাথে পোর্টালটির প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক মো. আশরাফুল ইসলামকে জানাচ্ছি স্যালুট।

'কিশোরগঞ্জনিউজ.কম' যে ঐতিহ্য গড়ে তুলেছে সৎ সাংবাদিকতা ও নির্ভিকতায়, সেই ভাবমূর্তি ও গৌরবময় ঐতিহ্য আগামী দিনগুলোতেও অব্যাহত থাকবে বলেই আমার প্রত্যাশা।

একে অন্যের সঙ্গে যোগাযোগ ব্যবস্থায় সাংবাদিকতার অতুলনীয় অবদানের কারণেই সাংবাদিকতাকে আধুনিক সমাজ বসিয়েছে শ্রদ্ধার আসনে। আমাদের দেশের সাংবাদিকতা এখন অনেক সমৃদ্ধ। সংবাদপত্র হচ্ছে জনগণের প্রতিষ্ঠান। আর সাংবাদিকদের দায়িত্ব হলো সমাজের অগ্রগতি ও উন্নয়নে সক্রিয় অবদান রাখা। এ ক্ষেত্রে স্থানীয় পত্রিকা হিসেবে সমাজ সংস্কারে বেশ কার্যকর ভূমিকা পালন করছে 'কিশোরগঞ্জনিউজ.কম'।

সাংবাদিকতার মানেই হচ্ছে মানুষকে নিত্যনতুন তথ্য দিয়ে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি করা। উইলবার শ্র্যাম বলেছেন, যোগাযোগ হলো একটি মৌলিক সামাজিক প্রক্রিয়া, যা পরিবর্তনে অন্তর্নিহিত শক্তি হিসেবে কাজ করে। উন্নয়ন অনেকগুলো অনুষঙ্গের সমষ্টি। এসব অনুষঙ্গের পারস্পরিক শক্ত বুননে যোগাযোগ প্রধানতম নিয়ামক। যোগাযোগ উন্নয়ন প্রক্রিয়াকে গতিশীল এবং প্রত্যাশিত লক্ষ্যের দিকে ধাবিত করে। শ্র্যাম আরও বলেন, যখন কোনো সমাজে উন্নয়ন বা পরিবর্তন ঘটে, সেখানে যোগাযোগ প্রবাহমান থাকে।

সাংবাদিকতা একটি মহৎ পেশা। সাংবাদিকদের জাতির বিবেকও বলা হয়ে থাকে। কিন্তু সেই সাংবাদিকদেরকে আজ লাঞ্ছিত করা হয়। নির্যাতনের স্বীকার হতে হয়। অথচ রাষ্ট্রীয় ও সামাজিক দায়বদ্ধতার ভিতর থেকে সাংবাদিকদের লেখার জন্ম।

যদিও চরম দারিদ্রতাকেই সাংবাদিকরা মেনে নেন। তবুও প্রতিটি অভাবই যেন তার জীবনকে সততার আলোয় উদ্ভাসিত করে যায়। একদিকে সামাজিক দায়িত্ববোধ অন্যদিকে সামাজিক প্রথাগত উৎপাদনে অনীহা- এই দু’য়ের মাঝখানে ঘটতে থাকে একজন সাংবাদিকের টিকে থাকা ও লেখার যুদ্ধ।

সাংবাদিকদের যুদ্ধ সামগ্রিক শোষিত বঞ্চিত সমাজের পক্ষে হলেও সমাজের দ্বারা সবচাইতে নিগৃহীতও । এই সংকট থেকে যে দায়বোধের জন্ম নেয় তাই একজন প্রকৃত পেশাদার সাংবাদিককে এগিয়ে যাবার সামর্থ যোগায়। একদিকে গড্ডালিকা প্রবাহের জনগণ, অন্যদিকে রাষ্ট্রের রক্ত চক্ষুকে উপেক্ষা বা মোকাবেলা করেই একটা জীবন কাটাতে হয় সাংবাদিকদেরকে।

সংবাদপত্রকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ বলা হয়। এডমন্ড বার্ক সর্বপ্রথম সংবাদ মাধ্যমকে ‘ফোর্থ এস্টেট’ বলে অভিহিত করেন। এই স্তম্ভের ভার সবাই বহন করতে পারে না। সংবাদপত্র জগতে সবচেয়ে শ্রদ্ধেয় হলো স্বাধীন সংবাদপত্র। সংবাদপত্রের সব প্রতিবেদন বস্তুনিষ্ঠ হতে হবে। তথ্য প্রমাণ থাকতে হবে। প্রতিবেদনে সব পক্ষের বক্তব্য থাকতে হবে। এগুলো ছাড়া কোনো প্রতিবেদন প্রকাশিত হলে তা স্বাধীনতার অপব্যবহার বলে বিবেচিত হবে।

সত্য প্রকাশই পাঠকের কাছে সংবাদপত্রের প্রধান অঙ্গীকার। শেষ বিচারে সাংবাদিকদের সাফল্য নির্ভর করবে জনস্বার্থের বিষয়গুলো তুলে ধরার মধ্যে। তারই ধারাবাহিকতায় বিগত তিনটি বছরে 'কিশোরগঞ্জনিউজ.কম' তার আদর্শ থেকে বিচ্যুত হয়নি।

আজকের মিডিয়া এখন রীতিমত শক্তিশালী, জনমত তৈরিতে বড় ধরণের ভুমিকা রয়েছে। পরিসংখ্যান বলছে, বর্তমানে দেশের প্রায় সব মানুষের কাছেই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পৌঁছে গেছে সংবাদ মাধ্যম। আজকের মিডিয়া শুধু সংবাদ বা বিনোদন দেয় না, সংগঠকের ভুমিকা পালন করে।

'কিশোরগঞ্জনিউজ.কম'কে কখনো সহজ আবার কখনো বেশ কঠিন সময় পার করতে হয়েছে। গত তিন বছরে অর্জন বা প্রাপ্তি বলতে পৃষ্ঠপোষক, বিজ্ঞাপনদাতা ও পাঠকদের আন্তরিক সহযোগিতা ও ভালোবাসা। দীর্ঘ এই পথ চলতে চলতে অনেকে বন্ধু হয়েছে, আবার মুখোশ উন্মোচন করতে গিয়ে বিভাজনের অপ্রিয় অধ্যায়ও রয়েছে। সংবাদ কর্মীরা করেছে অক্লান্ত পরিশ্রম। এত কিছুর পরও ঠিকে আছে এই পত্রিকাটি। ঠিকে থাকবেও।

'কিশোরগঞ্জনিউজ.কম'র বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে যেমন অবদান রয়েছে, তেমনি সচেতন পাঠক তৈরিসহ কুসংস্কার মুক্ত সমাজ গঠনেও পত্রিকাটি আলোকবর্তিকা হিসেবে কাজ করে যাচ্ছে। কিশোরগঞ্জে এর আগেও অনেক পত্রিকার জন্ম হয়েছিল। তারা এখন নেই। আবার এখনো অনেক পত্রিকা জন্ম নিচ্ছে। সেগুলো কতদিন ঠিকবে কে জানে!

তবে 'কিশোরগঞ্জনিউজ.কম'র শক্তিশালী ভিত দেখে অকপটে বিশ্বাস করা যায় যে, পত্রিকাটির জন্মই হয়েছে ইতিহাস সৃষ্টি করার জন্য।

চতুর্থ বর্ষে পদার্পণের এই গৌরবময় শুভ মুহুর্তে আবারও সম্পাদক, প্রকাশকসহ 'কিশোরগঞ্জনিউজ.কম' পরিবারের সকল সংবাদকর্মী, সম্মানিত পৃষ্টপোষক, অগণিত শুভানুধ্যায়ী, বিজ্ঞাপনদাতা এবং পাঠকদেরকে জানাই আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিবাদন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর