কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মিঠামইনে দুইশ’ বছরের পুরোনো কবরস্থান খনন করে ফিসারির বাঁধ নির্মাণ, ক্ষোভ-বিক্ষোভ

 বিজয় কর রতন, মিঠামইন | ১৩ জুন ২০২০, শনিবার, ১১:০৮ | মিঠামইন 


কিশোরগঞ্জের মিঠামইনে দুই শতাধিক বছরের পুরোনো কবরস্থান খনন করে ব্যক্তিগত ফিসারির বাঁধ নির্মাণের অভিযোগ ওঠেছে স্থানীয় এক প্রভাবশালীর বিরুদ্ধে। উপজেলার সদর ইউনিয়নের নবাবপুর চাঁনপুর গ্রামে এই কবরস্থানটি অবস্থিত।

স্থানীয়দের অভিযোগ, নবাবপুর চাঁনপুর গ্রামের প্রভাবশালী মোজাম্মেল মিয়া কবরস্থান খনন করে ব্যক্তিগত ফিসারির বাঁধ নির্মাণ করছেন। এ ঘটনা ৮ গ্রামের মুসল্লি ও সাধারণ জনগণকে ক্ষুব্ধ ও হতাশ করেছে।

এলাকাবাসী এই বাঁধ নির্মাণের কাজ বন্ধের দাবি জানিয়েছেন। প্রতিদিনই কবরস্থানের পাশে এলাকাবাসী গিয়ে ক্ষোভ-বিক্ষোভ প্রকাশ করছেন।

বিষয়টি মিঠামইন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আছিয়া আলম, ভাইস চেয়ারম্যান ইব্রাহিম মিয়া, সদর ইউপি চেয়ারম্যান এডভোকেট শরীফ কামালকে অবগত করলে তাঁরা সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং বাঁধ নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

এলাকাবাসী ঘটনাটি উপজেলা নির্বাহী কর্মকর্তাকেও অবগত করেছেন।

স্থানীয়রা জানান, মিঠামইন উপজেলার সদর ইউনিয়নের নবাবপুর চাঁনপুর গ্রামের দুই শতাধিক বছরের পুরোনো কবরস্থানটিতে ৮ গ্রামের মানুষ লাশ দাফন করে আসছেন। একই গ্রামের প্রভাবশালী মোজাম্মেল মিয়া ৩ বছর পূর্বে এই কবরস্থান কমিটির সভাপতি ছিলে। তিনি বর্তমানে এ পদে নেই। নতুন কমিটি করা হয়েছে।

এদিকে কবরস্থানের দুই পাশে সরকারি বেড়িবাঁধের ভেতর প্রায় ৩০ একর জায়গা নিয়ে মোজাম্মেল মিয়া ৫ বছরের জন্য একটি পুকুরের জায়গা গ্রামবাসীর নিকট থেকে লিজ নিয়েছেন। পুকুরের পূর্ব পাশের কবরস্থান থেকে বাঁধ নির্মাণের জন্য মাটি কাটা শুরু করেন।

দুই শতাধিক বছরের পুরোনো এই কবরস্থান থেকে মাটি কাটার সময় কবরস্থানের ভেতর থেকে মানুষের মাথার খুলি, হাড়, কাফনের কাপড়, বাঁশ ইত্যাদি উঠে আসে।

এলাকাবাসী এসব হাড়, মাথার খুলি নিয়ে কবরস্থানের পাশে বিক্ষোভ করে এ কাজ বন্ধ করার জন্য চাপ সৃষ্টি করলে বাঁধা উপেক্ষা করে মোজাম্মেল মিয়া বাঁধ নির্মাণ কাজ করে যাচ্ছেন।

বিষয়টি আশেপাশের এলাকায় ছড়িয়ে পড়লে মানুষ তাদের ক্ষোভ প্রকাশ করছেন। এছাড়া বর্তমানে বিভিন্ন গ্রাম থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা প্রতিদিন এ কবরস্থানের দৃশ্য দেখতে ভিড় জমাচ্ছেন।

এলাকাবাসী জানান, বাঁধ নির্মাণ কাজ বন্ধ না করা হলে এ নিয়ে এলাকায় বড় ধরনের সমস্যার সৃষ্টি হবে। অন্যদিকে অভিযুক্ত মোজাম্মেলের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

কবরস্থান কমিটির বর্তমান সভাপতি মুক্তিযোদ্ধা মো. নূরুল ইসলাম সিদ্দিক জানান, ৩ বছর পূর্বে এ কবরস্থানের কমিটির সভাপতি ছিল মোজাম্মেল মিয়া। বর্তমানে সে এ কমিটিতে নেই।

সে নিজের প্রভাব বিস্তার করে কমিটির দায়িত্ব হস্তান্তর না করে সভাপতি পরিচয় দিয়ে এখনো এ সকল কাজ করে যাচ্ছে। তার নিকট কবরস্থানের উন্নয়নের টাকা-পয়সা রয়েছে। সে হিসাব পর্যন্ত দেয়নি।

অচিরেই বিষয়টির সমাধান না হলে আইনগতভাবে এ বিষয়ের মোকাবেলা করবেন বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মিঠামইন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইব্রাহিম মিয়া জানান, উপজেলা চেয়ারম্যানকে নিয়ে সরেজমিনে কবরস্থানের জায়গা পরিদর্শন করেছেন। বিষয়টি অত্যন্ত অমানবিক। এ নিয়ে এলাকায় ক্রমশ পরিস্থিতি জটিল হচ্ছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর