কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


করোনা ও জীবন-জীবিকা

 বদরুল হুদা সোহেল | ১৫ জুন ২০২০, সোমবার, ১:১১ | মত-দ্বিমত 


ইংরেজি সাহিত্যের ইতিহাস আলোচনা করলে চতুর্দশ শতাব্দীর মাঝামাঝি সময়ে সমগ্র ইংল্যান্ডে ঘটে যাওয়া প্ল্যাগ রোগ মহামারীর ঘটনা এড়িয়ে গেলে ইতিহাস অসম্পূর্ণ থেকে যায়। এ রোগের প্রকোপ এতোটাই ভয়াবহ ছিল যে, এটি ধনী-দরিদ্র নির্বিশেষে তৎকালীন সময়ে ইংল্যান্ডের প্রায় এক তৃতীয়াংশ লোকের প্রাণ কেড়ে নেয়।

তখনকার সময়েও এ রোগে আক্রান্ত হয়ে মৃত্যু ঘটলে মৃত ব্যক্তির সৎকারের জন্য কেউ সাহস পেতো না। ১৩৪৭ থেকে ১৩৫০ সালের তিন সাড়ে তিন বছরের এই অদৃশ্য প্ল্যাগ রোগে মৃত্যুর বিভৎসতার কারণে এ ঘটনাকে  ইতিহাসে "The Black Death" বা “কালো মৃত্যু” নামে অভিহিত করা হয়।

বিষয়টি মনে উঁকি দিচ্ছে এজন্য যে, আজ ৬০০ বছর পরে অনুরূপ করোনা নামধারী এক অদ্ভুত ও অদৃশ্য শক্তির কাছে পাশ্চাত্য-প্রাচ্য সহ সমস্ত বিশ্ব পরাজিত। রোগের কারণ ও প্রতিকার নিয়ে সিদ্ধান্ত পাল্টা সিদ্ধান্ত নিয়ে হিমশিম খাচ্ছে চিকিৎসা বিজ্ঞান।

করোনার ভয়াল থাবায় থমকে গিয়েছে পৃথিবী। আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশেও একই অবস্থা। প্রায় তিন মাস আগে বন্ধ হওয়া সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত অফিস, ব্যবসা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান সীমিত পরিসরে খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের বিষয়টি গুরুত্ব দিয়ে স্বাভাবিক জীবন যাপনের চেষ্টা চালানোর নিমিত্তেই এই সিদ্ধান্ত এবং এ করোনার ভয়কে ঘাতক সাথী হিসেবে নিয়ে পরিস্থিতির সাথে নিজেকে খাপ খাওয়ানোর চেষ্টায় আছে অনেকেই।

উন্নয়নশীল দেশের তালিকায় সদ্য প্রবেশকারী দেশটি তার অর্থনৈতিক চাকাকে গতিশীল রাখার প্রয়াসেই সরকারের এ সিদ্ধান্ত। জীবিকার তাগিদে ছুটে চলা মানুষ আয় রোজগারের অন্বেষণে যাচ্ছে বাড়ির বাইরে। না যেয়েও উপায় নেই, কারণ ঘরে বসে উপার্জন করার মতো সুযোগ বা কোন পন্থা আমাদের এই কৃষি নির্ভর দেশে এখনো পর্যন্ত পর্যাপ্ত পরিসরে এগোয়নি।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিদিনের বুলেটিনে যুক্ত হছে কোভিড-১৯ রোগী ও মৃতের সংখ্যা। ক্রমবর্ধমান আক্রান্তের খবর নিউজ চ্যানেলের স্ক্রলে প্রতিনিয়ত ভাসছে এবং সেই সাথে জনমনে বাড়ছে আতংক।

জুন মাসের মাঝামাঝিতে এসেও যখন পরিস্থিতির অবনত অবস্থা, তখন অনেকেই ধরে নিয়েছে এর মধ্য দিয়েই বেঁচে থাকতে হবে তাদের। তাই জরুরি প্রয়োজনে বিশেষ করে জীবিকার তাগিদে বাড়ি থেকে বের হওয়া শুরু করেছে মানুষ।

সোশ্যাল ডিসটেন্স বা সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধির বিষয়টি মাথায় আছে বলেও মেনে না মেনে অফিস, গার্মেন্টস ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো কাজকর্ম শুরু করে দিয়েছে যদিও দৃশ্যত কোন ক্ষেত্রেই পূর্বেকার মতো কাজের গতি ও প্রাণচাঞ্চল্য এখনো ফিরে আসেনি।

বিশ্লেষণে গ্রামাঞ্চলের তুলনায় শহরাঞ্চলে করোনাক্রান্ত রোগীর সংখ্যা বেশি প্রতীয়মান। এর কারণও সহজে অনুমেয়। গ্রামাঞ্চলে লোকসংখ্যা বেশি হলেও শহরে লোকবসতি ঘন। স্থান সংকুলানের কারণে ঘিঞ্জি পরিবেশে গড়ে ওঠেছে শহরের অফিস, হাটবাজার, দোকান পাট, আবাসস্থল সহ প্রতিটি কর্মস্থল।

অফিস আদালত, মার্কেট, শপিংমল, হাসপাতাল, যানবাহন ইত্যাদির সুযোগ সুবিধা শহরে থাকায় লোকসমাগম শহরে বেশি। যে কারণে সোশ্যাল ডিসটেন্স বিষয়ে ইচ্ছা থাকা সত্ত্বেও তা মানা সবার পক্ষে সবসময় সম্ভব হচ্ছে না এবং রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে।

তাই অফিস, কারখানা, শপিংমল, কাঁচাবাজার, হাসপাতাল, ব্যাংকসহ যে স্থানসমূহে লোকসমাগম বেশি সেখানে অধিক সাবধানতা অতীব জরুরি। মাস্ক, হ্যান্ডগ্লাভস ব্যবহার সহ সবধরনের সাবধানতা অবলম্বনকে সর্বাগ্রে প্রাধান্য দিতে হবে। বারবার সাবান দিয়ে হাত ধোয়ার পাশাপাশি ইমিউনিটি বা রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তাকারী খাবার খাওয়ার অভ্যাস বাড়াতে হবে।

এক্ষেত্রে সবচেয়ে বেশি যে বিষয়টি প্রয়োজন তা হলো মনোবল। মানসিক মনোবল হলো বড় শক্তি যা মনে সাহসের সঞ্চার করে করোনাভীতিকে দূরে ঠেলতে সাহায্য করে।

যেহেতু করোনার এখন পর্যন্ত কোন নির্ভরযোগ্য ঔষধ বা টিকা আবিষ্কৃত হয়নি এজন্য চিকিৎসকগণও চিকিৎসার উপায় হিসেবে ইমিউনিটি বৃদ্ধিকারী বিভিন্ন ঔষধের পাশাপাশি দৃঢ়তার সাথে মনোবলকে ধরে রাখার পরামর্শ দিচ্ছেন এবং এতে ভালো সুফলও পাওয়া যাচ্ছে।

আত্মীয় স্বজন, পরিবারের কোন সদস্য বা প্রতিবেশী কেউ করোনায় আক্রান্ত হলে তাকে মানসিকভাবে সাপোর্ট দিয়ে সাহস যুগিয়ে ডাক্তারের পরামর্শ মোতাবেক চলার কথা বলতে হবে।

আর মিডিয়া বা গণমাধ্যমের ভূমিকা হলো কতজন আক্রান্ত হলো বা কতজন মৃত্যুবরণ করলো তার পাশাপাশি কতজন কী উপায়ে সুস্থ হলো সে বিষয়টিও বড় করে দেখানো। হিসাব বলছে আক্রান্ত বা মৃত্যুহারের চেয়ে সুস্থ হওয়ার হার অনেক বেশি।

যে হারে বাংলাদেশ ও ভারতে করোনায় আক্রান্ত রোগী প্রতিনিয়ত বাড়ছে তা থেকে অনুমেয় যে, যে কোন সময় যে কাউকে কোভিড-১৯ ভর করতে পারে। তাই পূর্ব প্রস্তুতিমূলক ব্যবস্থা হিসেবে প্রতি পরিবারে একটি ঘরকে আইসোলেটেড বা আলাদা করে প্রস্তুত রাখা দরকার।

আর আমাদের দেশের হাসপাতালগুলোতে আইসিইউ, আইসোলেশন বা ভেন্টিলেশনের ব্যবস্থা পর্যাপ্ত নয়। হাসপাতালে না গিয়ে ঘরে থেকে চিকিৎসা নিয়ে বিচ্ছিন্ন থেকে সুস্থ হচ্ছেন আক্রান্ত রোগীর প্রায় আশি ভাগ।

এ সময়ে ফায়ার সার্ভিস ও থানা পুলিশের পাশাপাশি স্থানীয় স্বাস্থ্য কেন্দ্র ও অ্যাম্বুলেন্স সেবার ফোন নাম্বার কাছে রাখা জরুরি। চেনা অচেনা যারা সম্প্রতি করোনা থেকে পরিত্রাণ পেয়েছেন, তাদের সাথে ফোনে কথা বলে সম্যক ধারণা রাখা যেতে পারে।

তবে যেহেতু সবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সমান নয়, সেহেতু চিকিৎসকের পরামর্শ ব্যতিত কোন ঔষধ সেবন করা উচিত হবে না। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিনিয়তই বিভিন্নজনের বিভিন্ন ধরনের ঔষধের রেফারেন্স পাচ্ছি যা রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ ছাড়া গ্রহণ করাটা হবে নির্বুদ্ধিতার।

মনে রাখতে হবে, জীবনের জন্য জীবিকা; জীবিকার জন্য জীবন নয়। তাই জীবনকে সুস্থ ও নিরাপদ রাখার জন্য মহামারির এই ক্রান্তিলগ্নে চলুন সবাই কোভিড-১৯ এর ব্যাপারে সোচ্চার হই।

# বদরুল হুদা সোহেল, পিএইচডি গবেষক (জাবি), সহকারী অধ্যাপক, ইংরেজি বিভাগ, ঈশা খাঁ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ফোন: ০১৮১৪-১৪০৯৪০, ই-মেইল: soheleng83@gmail.com


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর