কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


অষ্টগ্রামে ধর্ষণে অন্ত:সত্ত্বা দুই কিশোরী

 স্টাফ রিপোর্টার | ২২ জুন ২০২০, সোমবার, ৩:৩৮ | অষ্টগ্রাম 


কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামে ধর্ষণের শিকার হয়ে এক ছাত্রীসহ দুই কিশোরী এখন অন্ত:সত্ত্বা। এর মধ্যে উপজেলার কাস্তুল ইউনিয়নে ৭ম শ্রেণির ছাত্রী (১৩) গণধর্ষণে এবং দেওঘর ইউনিয়নে বুদ্ধি প্রতিবন্ধী এক কিশোরী (১৫) ধর্ষণে অন্ত:সত্ত্বা হয়েছে।

দুই কিশোরীর মধ্যে ধর্ষণের শিকার বুদ্ধি প্রতিবন্ধী কিশোরীর ভিক্ষুক পিতা বাদী হয়ে গত শনিবার (২০ জুন) অষ্টগ্রাম থানায় মামলা দায়ের করেছেন।

অন্যদিকে ছাত্রীর পরিবারের দারিদ্রতা ও অসহায়ত্বের সুযোগে স্থানীয় একটি প্রভাবশালী মহল গণধর্ষণের বিষয়টিকে নানাভাবে ধামাচাপা দেয়ার পাঁয়তারা করছে।

বুদ্ধি প্রতিবন্ধী কিশোরী ধর্ষণের মামলায় আসামির নাম জাসেম মিয়া (২১)। সে উপজেলার দেওঘর ইউনিয়নের মোল্লা বাড়ীর আলমগীর মিয়ার ছেলে।

কিশোরীর পরিবার ও মামলা সূত্রে জানা যায়, গত ৩ জানুয়ারি বিকালে ধর্ষক জাসেম অর্থ ও পোশাকের প্রলোভন দেখিয়ে হাজী এমরান মিয়ার দোচালা টিনের ঘরে নিয়ে ধর্ষিতা কিশোরীর সাথে শারীরিক সম্পর্ক স্থাপন করে। পরে নানা সময়ে ধর্ষক জাসেম একাধিকবার মেয়েটির সাথে শারীরিক সম্পর্কে মিলিত হয়। একপর্যায়ে মেয়েটি অন্ত:সত্ত্বা হয়ে পরে। কিশোরী এখন ৬ মাসের অন্ত:সত্ত্বা।

ঘটনা অনুসন্ধানে জানা যায়, বুদ্ধি প্রতিবন্ধী কিশোরীর পিতা (৭০) পেশায় একজন ভিক্ষুক। নিজের কোনো জমিজমা না থাকায় বিভিন্ন মানুষের জায়গায় আশ্রয় বানিয়ে তিনি জীবনযাপন করেন। বর্তমানে তিনি দেওঘর ইউনিয়নের মোল্লা বাড়ির হাজী এমরান মিয়ার বাড়িতে আশ্রয়ে রয়েছেন।

তার এই দারিদ্রতার সুযোগ নিয়ে ধর্ষক জাসেম প্রায়ই ভিক্ষুকের ঘরে আসা-যাওয়া করতো। এক পর্যায়ে ভিক্ষুকের বুদ্ধি কিশোরী মেয়েকে নানা প্রলোভন দেখিয়ে জাসেম মেয়েটির সাথে শারীরিক সম্পর্ক স্থাপন করে। বিষয়টি কাউকে না বলার জন্য জাসেম কিশোরীকে নিষেধ করে।

ধর্ষণের শিকার কিশোরী বুদ্ধি প্রতিবন্ধী হওয়ায় সে কাউকে কিছু না বলে চুপ থাকে। ঘটনার কয়েক মাস পেরিয়ে গেলে মেয়েটির শারীরিক পরিবর্তন ধরা পড়লে ধর্ষক জাসেম কর্তৃক একাধিকবার ধর্ষণের কথা সে স্বীকার করে।

পরে এ বিষয়ে গত শনিবার (২০ জুন) অষ্টগ্রাম থানায় নারী ও শিশু নির্যাতন দমন ২০০৩ (সংশোধনী) আইনে ৯(১) ধারায় ধর্ষণের শিকার কিশোরীর পিতা বাদী হয়ে মামলা (নং-৬) দায়ের করেন।

মামলা দায়েরের খবরটি জানাজানি হলে ধর্ষক জাসেমের পরিবার কিশোরীর পরিবারকে নানা ধরণের ভয়ভীতি ও হুমকি প্রদর্শন করে আসছে বলে কিশোরীর পরিবার অভিযোগ করেন।

এ বিষয়ে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই আসাদুজ্জামান জানান, মামলা দায়েরের পর কিশোরগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসাপাতালে কিশোরীর শারীরিক পরীক্ষা করা হয়েছে। ঘটনার বিষয়ে মেয়েটিকে জিজ্ঞাসাবাদের জন্য সিনিয়র ম্যাজিস্ট্রেট আদালত নং-৪ এ হাজির করা হলে বিচারিক ম্যাজিস্ট্রেট তাসলিম আক্তার ধর্ষণের শিকার কিশোরীর ২২ ধারায় জবানবন্দী লিপিবদ্ধ করেছেন। আসামি গ্রেপ্তারের জন্য সর্বাত্মক চেষ্টা অব্যাহত রয়েছে।

এদিকে উপজেলার কাস্তুল ইউনিয়নের মসজিদজাম এলাকার সোনারু হাটি গ্রামের ৭ম শ্রেণির ছাত্রী গণধর্ষণে অভিযুক্তরা হচ্ছে, মনছুর মিয়া (৫৫) ও শেখ নজরুল ইসলাম (৪৫)। দুই অভিযুক্তের মধ্যে মনছুর মসজিদজাম এলাকার সোনারু হাটি গ্রামের মৃত আফিল উদ্দিনের ছেলে ও নজরুল একই ইউনিয়নের শেখের হাটি গ্রামের মৃত শেখ মঈন উদ্দিনের ছেলে।

অন্ত:সত্ত্বা স্কুল ছাত্রী ও পরিবারের তথ্য মতে, কিশোরী স্থানীয় অষ্টগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণির শিক্ষার্থী। গত ১৬ই জানুয়ারি রাতে প্রকৃতির ডাকে সাড়া দিতে গেলে পাশের বাড়ির মনছুর মিয়া ও শেখ নজরুল ইসলাম কিশোরীর ঘরে ঢুকে দড়ি দিয়ে মেয়েটিকে বেঁধে ফেলে। প্রথমে মনসুর ও পরে নজরুল হত্যার হুমকি দিয়ে মেয়েটিকে পালাক্রমে ধর্ষণ করে। মেয়েটির চিৎকারে পরিবারের লোকজন ও এলাকাবাসী টের পেয়ে গেলে দুই ধর্ষক দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। গণধর্ষণের শিকার হয়ে এই ছাত্রী এখন পাঁচ মাসের অন্ত:সত্ত্বা।

ছাত্রীর মা জানান, তার স্বামী দ্বিতীয় বিয়ে করে সেই স্ত্রীর সাথে থাকেন। দারিদ্রতার কারণে তিনি মেয়েকে নিয়ে কষ্টে দিনাতিপাত করেন। জীবিকার তাগিতে মেয়েকে বাড়িতে রেখে তিনি ঢাকায় গিয়ে গুলশান এলাকার একটি বাসায় গৃহকর্মীর কাজ নিয়েছেন। ছুটিতে মাঝে মধ্যে বাড়িতে আসেন।

মেয়েটি বাড়িতে একা থেকে স্কুলে লেখাপড়া করে। এ সুযোগে প্রতিবেশী মনছুর তার সহযোগী নজরুলকে নিয়ে তার মেয়ের উপর পাশবিক নির্যাতন চালায়। সুবিচারের আশায় তিনি স্থানীয় ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিদের বিষয়টি অবহিত করেছেন। কিন্তু ঘটনার কয়েক মাস পেরিয়ে গেলেও এর কোনো সুরাহা হয়নি।

ছাত্রীর মা বলেন, মেয়েটির শারীরিক অবস্থার পরিবর্তন ঘটতে থাকলে আমার সন্দেহ হয়। পরে স্থানীয় একটি প্রাইভেট ক্লিনিকে মেয়েটিকে গর্ভকালীন পরীক্ষা করালে রিপোর্টে আমার মেয়ে পাঁচ মাসের অন্ত:সত্ত্বা বলে জানতে পারি। বিষয়টি মীমাংসা না করে বরং উল্টো আমাদের উপর নানা ভাবে চাপ সৃষ্টি করছে ধর্ষকের পরিবার ও স্থানীয় একটি প্রভাবশালী মহল।

অষ্টগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাসিমা আক্তারের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি আমি অবগত হয়েছি। ধর্ষণের শিকার মেয়েটির মা আমাকে বিষয়টি জানিয়েছে। মেয়েটি আমার বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্রী। সমাজের এমন অবক্ষয় এই প্রজন্মকে বিপথে নিচ্ছে। মেয়েটি যাতে সুবিচার পায় সে বিষয়ে আমার বিদ্যালয় মেয়েটির পাশে থাকবে।

এ বিষয়ে কাস্তুল ইউপি চেয়ারম্যান সাইফুল হক রন্টির সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি আমি অবগত হয়েছি। এটা আইনের বিষয়, আইনগত কোনো ব্যবস্থা হলে আমি আইন প্রয়োগকারী সংস্থাকে সার্বিক সহযোগিতা করবো।

ঘটনাটি অর্থ লেনদেনের মাধ্যমে ধামাচাপা দেয়ার বিষয়ে প্রশ্ন করলে তিনি জানান, আমি এ বিষয়ে কিছুই জানি না।

এ বিষয়ে নারী নেত্রী অধ্যাপিকা সৈয়দা নাসিমা রীতা আক্ষেপের সাথে বলেন, অষ্টগ্রাম উপজেলায় ইদানিং ধর্ষণ, নারী নির্যাতনের মতো ঘটনা আশংকাজনকভাবে বেড়ে গেছে, যা আমাদের ভাবিয়ে তুলেছে। তার উপর কোনো ঘটনা ঘটলেই টাকা পয়সা লেনদেনের মাধ্যমে বা ভিকটিমের পরিবারকে হুমকি দিয়ে ধামাচাপার বিষয়টি আমাদের ভাবিয়ে তুলছে। স্থানীয় একটি মহল ধামাচাপার বিষয়ে সবসময় তৎপর থাকে। তাদের এসব কর্মকাণ্ডে এলাকায় সামাজিক ও নৈতিক অবক্ষয় দেখা দিয়েছে। আমরা এই ঘটনার সুষ্ঠু বিচার দেখতে চাই। সুষ্ঠু বিচার না হলে কঠোর আন্দোলনে যেতেও পিছপা হবো না।

এ ব্যাপারে অষ্টগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম মোল্যা জানান, দু’টি ঘটনা আমি অবগত হয়েছি। দেওঘর ইউনিয়নের ঘটনায় ধর্ষণের শিকার মেয়েটির পিতা বাদী হয়ে থানায় মামলা করেছেন। মেয়েটিকে মেডিকেল পরীক্ষা করার জন্য পাঠানো হয়েছে এবং মেয়েটির জবানবন্দী নেয়া হয়েছে।

এছাড়া আমি মৌখিকভাবে কাস্তুল ইউনিয়নের মসিজদজাম এলাকার গণধর্ষণের বিষয়টি শুনেছি। তবে এ বিষয়ে ভিকটিমের পরিবার লিখিত কোনো অভিযোগ দায়ের করেননি। লিখিত অভিযোগের প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

দু’টি ঘটনাতেই অভিযুক্তরা পলাতক রয়েছে। তাদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে। আশা করি খুব দ্রুত গ্রেপ্তার করতে পারবো।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর