কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বৈদেশিক কর্মসংস্থানের দক্ষতা ও সচেতনতা বিষয়ে হোসেনপুরে সেমিনার অনুষ্ঠিত

 মো. জাকির হোসেন, হোসেনপুর | ২৩ আগস্ট ২০২০, রবিবার, ৪:৩৬ | হোসেনপুর 


“দক্ষ হয়ে বিদেশ যাব, দেশের সুনাম বয়ে আনবো”; “বৈধ পথে বিদেশ গেলে, অর্থ সুনাম দুটিই মিলে” এ প্রতিপাদ্যকে সামনে রেখে কিশোরগঞ্জের হোসেনপুরে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

আসাদুজ্জামান খান অডিটোরিয়ামে রোববার (২৩ আগস্ট) দিনব্যাপী কিশোরগঞ্জ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং হোসেনপুর উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

হোসেনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এস এম জাহিদুর রহমানের সভাপতিত্বে সেমিনারে বিভিন্ন ইউনিয়ন পরিযদের চেয়ারম্যান, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সংবাদকর্মীরা অংশ নেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হোসেনপুর উপজেলা পরিযদের চেয়ারম্যান মোহাম্মদ সোহেল।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও শাহেদল ইউনিয়ন পরিযদের চেয়ারম্যান শাহ মাহবুবুল হক, সহকারী কমিশনার (ভূমি) ওয়াহিদুজ্জামান, কিশোরগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) এর অধ্যক্ষ হারুন-আল মামুন প্রমুখ।

সেমিনার সঞ্চালনা করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মো. আলী আকবর।

সহকারী পরিচালক আলী আকবর সেমিনারে জানান, বিদেশ গিয়ে কেউ প্রতারিত হলে অভিবাসীআইন ২০১৩ অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য আদালতের শরণাপন্ন হলে আইন অনুযায়ী সরকার ক্ষতিপুরণের ব্যবস্থা করেছেন।

বিদেশে গিয়ে কেউ মারা গেলে সে দেশের সরকারের কাছ থেকে ও ক্ষতিপুরণের ব্যবস্থা করে দেন যা আগে ছিল না।

এছাড়াও দালালকে কেউ টাকা দিলে তা লিখিত অঙ্গীকারের মাধ্যমে দেওয়া হয়। এতে কেউ প্রতারিত হলে আইনের আশ্রয় নিতে পারবে।

সহকারী কমিশনার (ভূমি) ওয়াহিদুজ্জামান বলেন, বিদেশগামীদের জন্য ২০১৩ সালে বাংলাদেশ ট্রাভেল এজেন্সী নিয়ন্ত্রণ, ট্রেড লাইসেন্স ও বৈদেশিক কর্মসংস্থান নিয়ন্ত্রণ আইনে ৫ বছরের সাজা ১ লক্ষ টাকা অর্থদণ্ডের বিধান রয়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর