কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠায় সংসদে বিল পাস

 বিশেষ প্রতিনিধি | ৯ সেপ্টেম্বর ২০২০, বুধবার, ১০:৩৫ | জাতীয় 


কিশোরগঞ্জ জেলা শহরের অদূরে সদর উপজেলার বৌলাই ইউনিয়নের জামতলা এলাকায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে স্থাপিত হচ্ছে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এ লক্ষ্যে বুধবার (৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ পাস হয়েছে।

ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অধিবেশনে বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে বিরোধী দল জাতীয় পার্টি এবং বিএনপি দলীয় সংসদ সদস্যরা বিলে জনমত যাচাই ও বাছাইয়ের প্রস্তাব দিয়েছিলেন। এর আগে গত ২৯ জুন জাতীয় সংসদে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ উত্থাপন করা হয়।

বিলটি উত্থাপনকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংসদকে জানিয়েছিলেন, দেশে উচ্চশিক্ষা সম্প্রসারণ ও উচ্চতর গবেষণাসহ উচ্চশিক্ষার ক্ষেত্রে আনুষঙ্গিক অন্যান্য সুবিধা নিশ্চিত করতে কিশোরগঞ্জ জেলায় এ বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। বিলটি পাসের পর এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

তখন বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়। কমিটিকে এক মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল।

গত ২৪ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় আইন, ২০২০’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

পাস হওয়া আইনে বিশ্ববিদ্যালয়ের ক্ষমতা সম্পর্কে বলা হয়েছে এই আইন এবং কমিশন আদেশের বিধানসাপেক্ষে বিজ্ঞান, কলা, মানবিক, সমাজবিজ্ঞান, আইন, ব্যবসায় প্রশাসন, ব্যবস্থাপনা বিষয়ে এবং জ্ঞানবিজ্ঞানের নতুন নতুন শাখায় স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষাদান, গবেষণা জ্ঞানের সৃজন, উৎকর্ষ সাধন ও বিতরণের ব্যবস্থা করা।

এছাড়া কর্মদক্ষ জনসম্পদ সৃষ্টির জন্য আধুনিক প্রযুক্তি পেশা, বৃত্তি ও অর্থনৈতিক চাহিদার ভিত্তিতে উচ্চশিক্ষার নির্ধারিত মানদণ্ড অনুযায়ী স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পাশাপাশি আধুনিক পাঠদান পদ্ধতি অনুসরণ করে অনলাইন দূরশিক্ষণ, ক্যাম্পাসভিত্তিক শিক্ষাদানের সমন্বয়ে শিল্প বাণিজ্য সমাজ ও অর্থনীতি সংশ্লিষ্ট সীমিত ও দীর্ঘমেয়াদি কোর্স প্রণয়ন ও পরিচালনা।

বিশ্ববিদ্যালয়ের পরিচালন ব্যয় ও শিক্ষার্থীদের বেতনাদি সম্পর্কে বলা হয়েছে- বিশ্ববিদ্যালয়ের বার্ষিক পরিচালন ব্যয়ের (মূলধন ব্যয় ব্যতিরেকে) নিরিখে শিক্ষার্থীদের কাছ থেকে বার্ষিক আদায়যোগ্য বেতন ও ফি নির্ধারিত হবে। সেমিস্টার অনুযায়ী নির্ধারিত বেতন ও ফি সেমিস্টার শুরু হওয়ার পূর্বেই পরিশোধ করতে হবে।

অবসর প্রসঙ্গে আইনে বলা হয়েছে-বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক ৬৫ বছর বয়স পূর্তিত অবসর গ্রহণ করবেন। বিশ্ববিদ্যালয়ের সব কর্মচারী ৬০ বছর পূর্তিতে অবসর গ্রহণ করবেন।

বিলের উদ্দেশ্য কারণ সম্মিলিত বিবৃতিতে বলা হয়েছে- উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে অগ্রসরমান বিশ্বের সঙ্গে সঙ্গতি রক্ষা ও সমতা অর্জন এবং জাতীয় পর্যায়ে উচ্চশিক্ষা ও গবেষণা বিশেষ করে বিভিন্ন ক্ষেত্রে আধুনিক জ্ঞানচর্চা ও পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নীতিগত সম্মতির পরিপ্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক কিশোরগঞ্জ জেলার সদর উপজেলাধীন বৌলাই ইউনিয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ এবং সম্প্রসারণ কার্যক্রমের অগ্রগতিকল্পে এবং বিশ্ববিদ্যালয়ের বিজনেস ইনকিউবেটরের মাধ্যমে দেশে ও বিদেশে তথ্যপ্রযুক্তি খাতে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি, কর্মসংস্থান সম্প্রসারণ করে অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যেই দেশকে উন্নত দেশে রূপান্তর করার লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় আইন-২০২০ স্থাপন করা অতীব প্রয়োজন ও যুক্তিযুক্ত।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কিশোরগঞ্জ সদর উপজেলার বৌলাই ইউনিয়নের জামতলা এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এর জন্য জায়গা নির্বাচন করা হয়েছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এঁর উদ্যোগ এবং আগ্রহে পূর্ণাঙ্গ এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হতে যাচ্ছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তিন দিনের সফরে ২০১৮ সালের ৮ অক্টোবর কিশোরগঞ্জ এসে বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তাবিত জায়গাটি পরিদর্শনও করেছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর