কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


‘পিরীতির নকশা’ খ্যাত কবি মহিউদ্দীন খান চৌধুরীর ৬ষ্ঠ মৃত্যুবাষির্কী ৩ নভেম্বর

 স্টাফ রিপোর্টার | ১ নভেম্বর ২০২০, রবিবার, ১২:১৪ | রকমারি 


কিশোরগঞ্জের আঞ্চলিক ভাষার শিল্পিত কারীগর ৮০ দশকের কবি মহিউদ্দীন খান চৌধুরীর ৬ষ্ট মৃত্যুবাষির্কী ৩ নভেম্বর, ২০২০। ২০১৪ সালের এই দিনে (৩ নভেম্বর) ‘পিরীতর নকশা’ খ্যাত কবি না ফেরার দেশে পাড়ি জমান।

তৎকালীন বৃহত্তর ময়মনসিংহ জেলার মহকুমা বর্তমান কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার কিরাটন গ্রামের বিলপাড়ায় জন্মগ্রহণ করেন ১৯৪১ সালের ২ ফেব্রুয়ারী। মায়ের নাম হাজেরা খাতুন এবং বাবার নাম সিরাজউদ্দীন খান চৌধুরী।

কিশোরগঞ্জ গুরুদয়াল কলেজে পড়াশুনা শেষ করে বাংলাদেশ সরকারের স্বাস্থ্যবিভাগে চাকুরী করেন উপজেলা স্বাস্থ্য পরিদশর্ক হিসাবে। কবি মহিউদ্দীন খান চৌধুরী কিশোরগঞ্জ এবং ময়মনসিংহভিত্তিক সাহিত্য আন্দোলনের সাথে যুক্ত থাকলেও জাতীয় পত্র-পত্রিকায় লিখতেন নিয়মিত।

প্রকাশ ও সম্পাদনা করেতেন “ঢেউ” নামে মুক্ত কবিতার কাগজ। ঢেউ কবিতার কাগজে বাংলাদেশের অনেক স্বনামধন্য কবিরা লিখেছেন।

তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থ: ‘পিরীতির নকশা’, ‘যেদেশে মানুষ ঘুমায়’, ’বেদনা আমারি থাক’, ‘আমি কেন পাবোনা তোমায়’ এবং ‘কষ্টে আমি সমুদ্রে যাব’।

কিশোরগঞ্জের আঞ্চলিক ভাষায় বিরচিত কাব্যগ্রন্থ ‘পিরীতির নকশা’ ব্যাপক আলোচিত বাংলাদেশের সাহিত্যাঙ্গনে। ‘পিরীতির নকশা’ কাব্যগ্রন্থে কিশোরগঞ্জের ঋজুময় আঞ্চলিক ভঙ্গি, উপমা এবং নিজস্ব উচ্চারণে লোকায়ত ঢঙে পরিপার্শ্ব-সমাজ-মাটির অভিব্যক্তি ফুটিয়ে তুলেছেন।

পিরীতির নকশা কাব্যসিরিজ লোকশিল্পের শৈলীতে গ্রামীণ জীবনের কথাচিত্রমালা। প্রান্তমুখী শৈল্পিক আকাঙ্ক্ষা। নিম্নবর্গীয় মানুষের আবেগঘন বিষয় প্রেমের প্রকাশ ভঙ্গীমায় রয়েছে লোকজ ফর্মের আদল, অদ্ভূত হৃদ্যতার স্পর্শ। রঙ্গীন মনের রূপ থেকে সাজিয়ে তুলেছেন শব্দরূপে।

কিশোরগঞ্জের প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রয়াত মুক্তি চৌধুরী তাঁর ছোট ভাই। কবি মহিউদ্দীন খান চৌধুরী তিন সন্তানের জনক।

বাংলাদেশের বিশ্ষ্টি গণমাধ্যম ব্যক্তিত্ব, দেশটিভি, দীপ্তটিভি এবং ডিবিসি নিউজ এর সাবেক অনুষ্ঠান বিভাগের প্রধান, জনপ্রিয় টেলিভিশন প্রযোজক কবি পারভেজ চৌধুরী তাঁর প্রথম পুত্র। বাংলাদেশের প্রথম বেসরকারি টেরেস্ট্রেরিয়াল টেলিভিশন একুশে টেলিভিশনের উপস্থাপিকা, বাংলাদেশের প্রথম বেসরকারি বেতার রেডিও মেট্রোওয়েভের ব্রডকাস্টার ঢাকা থিয়েটারের সদস্য, মঞ্চ ও টেলিভিশন নাটকের অভিনেত্রী সেতু ফাল্গুনী তাঁর পুত্রবধু। তারা উভয়েই বতর্মানে কানাডার টরন্টো শহরে বসবাসরত।

করিমগঞ্জের জনপ্রিয় স্কুলশিক্ষিকা প্রয়াত রোকেয়া মল্লিক তাঁর স্ত্রী। কিশোরগঞ্জ জেলা শিল্পকলা একাডেমীর সাবেক যুগ্মসম্পাদক ও বিশিষ্ট ব্যবসায়ী মাসুদ হাসান কবিকন্যার জামাতা।

২০১৪ সালের ৩ নভেম্বর কবি মহিউদ্দীন খান চৌধুরী মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো প্রায় ৭৪ বছর।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর