কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


তাড়াইলে জাতীয় সমবায় দিবস পালিত

 আমিনুল ইসলাম বাবুল | ৭ নভেম্বর ২০২০, শনিবার, ৪:৩৫ | তাড়াইল  


নিজেদের আর্থসামাজিক উন্নয়নে একই উদ্দেশ্যে সমষ্টিগতভাবে কোনো একটি কাজ করাই সমবায়। দেশ বিভাগের পর পূর্ব বাংলায় ১৯৫৪ সালের প্রাদেশিক নির্বাচনে যুক্তফ্রন্ট সরকার গঠিত হয়। নতুন সরকারের কৃষি ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব প্রদান করা হয়েছিল সেই সময়ের তরুণ নেতা শেখ মুজিবুর রহমানকে।

তখন থেকেই মূলত সমবায় নিয়ে বিভিন্ন প্রকল্প পরিকল্পনা গ্রহণ করা হয়। স্বাধীন বাংলাদেশের অর্থনীতিকে ঢেলে সাজানোর জন্য ‘বঙ্গবন্ধু’ সমবায়কে বেছে নিয়েছিলেন। স্বাধীন বাংলাদেশে ‘বঙ্গবন্ধু’ শেখ মুজিবুর রহমান সমবায়কে সংবিধানের ১৩ (খ) অনুচ্ছেদে মালিকানার দ্বিতীয় খাত হিসেবে স্বীকৃতি প্রদান করেন।

প্রতিবছর নভেম্বর মাসের প্রথম শনিবার ‘জাতীয় সমবায় দিবস’ পালন করা হয়ে থাকে। এ বছর জাতীয় সমবায় দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’।

এই প্রতিপাদ্যটি সামনে রেখে কিশোরগঞ্জের তাড়াইলে স্বাস্থ্যবিধি মেনে ‘৪৯তম জাতীয় সমবায় দিবস’ পালিত হয়েছে।

উপজেলা প্রশাসন, সমবায় বিভাগ ও সমবায়ীবৃন্দের সার্বিক ব্যবস্থাপনায় দিবসটি উপলক্ষে শনিবার (৭ নভেম্বর) সকাল ১১ টায় তাড়াইল উপজেলা পরিষদ সভাকক্ষের সামনে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন করা হয়।

পরে সাড়ে ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন তাড়াইল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. তারেক মাহমুদ।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন তাড়াইল উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. জহিরুল ইসলাম ভূঞা শাহীন।

সমবায়ী মো. আজিজুর রহমানের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার সামছুল আলম।

সভায় তাড়াইল উপজেলায় ২০১৮-২০১৯ অর্থ বছরে সর্বোচ্চ সি.ডি.এফ প্রদান করায় উপজেলার করাতী মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডকে এবং উত্তর বরুহা শতদল সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেডকে উপজেলার শ্রেষ্ঠ সমবায় সমিতির সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর