কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বাজিতপুরে সাচ্চু হত্যায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মামুন গ্রেপ্তার

 বিশেষ প্রতিনিধি | ১২ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার, ৬:৪৭ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জের বাজিতপুর বাজারের পোল্ট্রি ফিড ব্যবসায়ী ওমর চান ওরফে সাচ্চু (৩২) হত্যা মামলায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন (৫০) কে গ্রেপ্তার করেছে পিবিআই। বুধবার (১১ নভেম্বর) রাত সাড়ে ১০টার দিকে বাজিতপুর পৌরসভার আলোছায়া সিনেমা হলের সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

পরে বৃহস্পতিবার (১২ নভেম্বর) দুপুরে কড়া নিরাপত্তায় তাকে ২নং জিআর আদালতে হাজির করা হলে বিচারক কিশোরগঞ্জের অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আল-মামুন কারাগারে পাঠানোর আদেশ দেন। পরে তাকে কিশোরগঞ্জ জেলা কারাগারে নিয়ে যাওয়া হয়।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন বাজিতপুর পৌরসদরের পশ্চিম বসন্তপুর এলাকার আলহাজ্ব আব্দুল আউয়ালের ছেলে।

অন্যদিকে নিহত ওমর চান ওরফে সাচ্চু বাজিতপুর উপজেলার বলিয়ার্দী ইউনিয়নের শিমুলতলা গ্রামের হাজী আব্দুল জব্বারের ছেলে।

২০১৭ সালের ২৬ জুন দিবাগত রাতে বাজিতপুর পৌরসভার বসন্তপুর এলাকার ভাড়াবাসায় আততায়ী হামলা গুরুতর আহত হওয়ার দুইদিন পর ২৯ জুন রাত পৌনে ১০টার দিকে ঢাকার হলি ফ্যামিলি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সাচ্চু মারা যান।

পিবিআই জানিয়েছে, সোয়া তিন বছরেরও বেশি সময় পর কিশোরগঞ্জের বাজিতপুর বাজারের পোল্ট্রি ফিড ব্যবসায়ী ওমর চান ওরফে সাচ্চু হত্যা রহস্য তারা উদঘাটন করেছেন। কিলিং মিশনে সরাসরি অংশ নেয়া নান্টু মিয়া (৩২) ও মো. আল-আমিন (৩২) নামে দুই সন্ত্রাসীকে গ্রেপ্তারের পর তারা আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।

স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে তারা জানিয়েছে, এই হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন। তার সঙ্গে নিহত সাচ্চুর ছোট ভাই লায়েস মিয়ার ব্যবসায়ীক দ্বন্দ্ব ছিল।

এই দ্বন্দ্বের জের ধরে লায়েস মিয়াকে হত্যার জন্য আব্দুল্লাহ আল মামুন পরিকল্পনা করেন। পরিকল্পনা অনুযায়ী দুই লাখ টাকার বিনিময়ে তিনি সন্ত্রাসী ভাড়া করেন।

আব্দুল্লাহ আল মামুনের সাথে ভাড়াটিয়া সন্ত্রাসী হিসেবে হেলিম, নান্টু মিয়া ও মো. আল-আমিন কিলিং মিশনে অংশ নেয়। কিন্তু ওই রাতে ভাড়া বাসায় লায়েসের না থাকার বিষয়টি তারা জানতো না। মশারির ভেতরে শুয়ে থাকা সাচ্চুকে তারা লায়েস মনে করে উপর্যুপরি মারপিট ও ছুরিকাঘাত করে এবং এতে তার মৃত্যু হয়।

কিশোরগঞ্জ পিবিআই এর পুলিশ সুপার মো. শাহাদাত হোসেন পিপিএম জানান, নিহত সাচ্চুর বড় ভাই মো. জামাল মিয়া বাদী হয়ে হেলিম নামে একজনের নামোল্লেখসহ অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে বাজিতপুর থানায় মামলা দায়ের করেন।

কিন্তু দীর্ঘদিনেও হত্যা রহস্য উদঘাটিত না হওয়ায় পুলিশ হেডকোয়ার্টার্সারের নির্দেশে ২০১৯ সালের ৩০ মে মামলাটি পিবিআইতে স্থানান্তর করা হয়।

পিবিআই এর তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক মো. মজিবুর রহমান নিরবচ্ছিন্ন তদন্ত শেষে গত ২১ অক্টোবর সন্দিগ্ধ হিসেবে নান্টু মিয়াকে নারায়ণগঞ্জ থেকে গ্রেপ্তার করেন।

গ্রেপ্তারের পর পিবিআই এর জেরার মুখে সত্য প্রকাশ করে নান্টু মিয়া। জানায়, ব্যবসায়ীক দ্বন্দ্বের কারণে আব্দুল্লাহ আল মামুন দুই লাখ টাকায় স্থানীয় একটি সন্ত্রাসী গ্রুপকে ভাড়া করে। এই গ্রুপের হয়ে সে কিলিং মিশনে অংশ নিয়েছিল।

পরে গত ২২ অক্টোবর নান্টু মিয়া আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। তার স্বীকারোক্তিমূলক জবানবন্দির ভিত্তিতে কিলিং মিশনে অংশ নেয়া অপর সন্ত্রাসী মো. আল-আমিনকে ২৪ অক্টোবর সন্ধ্যায় বাজিতপুর থেকে গ্রেপ্তারের পর ২৫ অক্টোবর আল-আমিন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

কিলিং মিশনে অংশ নেয়া দুই সন্ত্রাসী নান্টু মিয়া ও মো. আল-আমিনের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে হত্যার পরিকল্পনাকারী হিসেবে আব্দুল্লাহ আল মামুনের নাম আসায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর